Hanuman Jayanthi: তামিল ক্যালেন্ডার অনুসারে আজ পালিত হচ্ছে হনুমান জয়ন্তী, জেনে নিন পুজোর মাহাত্ম্য

হনুমান জয়ন্তী বা ভগবান হনুমানে জন্মবার্ষিকী, বিভিন্ন অঞ্চলে বিভিন্ন তারিখে পালিত হয়। তামিল ক্যালেন্ডার (Tamil Calendar) অনুসারে, ভগবান হনুমান অমাবস্যা তিথিতে জন্মগ্রহণ করেন। তিমি মাঘ মাসের অমাবস্যা তিথিতে জন্মগ্রহণ করেন। সেই মত অনুসারে, আজ ২ জানুয়ারী হল হনুমান জয়ন্তী (Hanuman Jayanthi)।

Sayanita Chakraborty | Published : Jan 2, 2022 7:24 AM IST

যে কোনও কঠিন রোগ থেকে মুক্তি পেতে কি জীবনের কোনও বাধা কাটাতে, সংকটমোচন হনুমানের স্মরণাপন্ন হল সকলেই। হনুমান চাল্লিশায় (Hanuman Chalisa) উল্লেখ আছে, ‘রোগ নাশ কর আর সর্ব পীড়া হর। মহাবীর নাম যেবা স্মরে নিরন্তর।। সঙ্কটেতে হনুমান উদ্ধার করিতে। তাঁহার চরণে যেবা মন প্রাণ দিবে।।’ সংকটমোচন হনুমানের পুজো করলে যে সকল কার্য্যে সিদ্ধিলাভে হয়, তা সকল ভক্তই বিশ্বাস করেন। 

হনুমান জয়ন্তী বা ভগবান হনুমানে জন্মবার্ষিকী, বিভিন্ন অঞ্চলে বিভিন্ন তারিখে পালিত হয়। তামিল ক্যালেন্ডার (Tamil Calendar) অনুসারে, ভগবান হনুমান অমাবস্যা তিথিতে জন্মগ্রহণ করেন। তিমি মাঘ মাসের অমাবস্যা তিথিতে জন্মগ্রহণ করেন। সেই মত অনুসারে, আজ ২ জানুয়ারী হল হনুমান জয়ন্তী (Hanuman Jayanthi)। তামিল ক্যালেন্ডার (Tamil Calendar) অনুসারে ২ জানুয়ারী ভোর ৩.৪১ মিনিটে শুরু হচ্ছে তিথি আর তিথি শেষ হবে ৩ জানুয়ারী ভোর ১২.০২ পর্যন্ত। 

আরও পড়ুন: Putrada Ekadashi 2022: বছরের প্রথম একাদশী, জেনে নিন তিথি, শুভ সময় এবং পূজা পদ্ধতি

আরও পড়ুন: Chanakya Niti: নতুন বছরে আচার্যের এই ৫টি সংকল্প মেনে চলুন, আপনার জীবন হয়ে উঠবে স্বর্গ

দক্ষিণ ভারতে হনুমান জয়ন্তী (Hanuman Jayanthi) পালন করতে কাঁচা দুধ, চন্দন ও অন্যান্য পবিত্র জিনিস অভিষেকের জন্য নিবেদন করা হয়। অনেক মন্দিরে হনুমানের মূর্তিতে সাদা মাখন লাগানো হয়। এটা শুভ মনে করা হয়। তামিলে ভগবানকে মিষ্টি, ফল, মেদু ভদাই নিবেদন করা হয়। এভাবেই ভগবান হনুমানকে শ্রদ্ধা নিবেদন করা হয়ে থাকে। সেখানে মেদু ভদাই বিশেষ অর্ঘ্য হিসেব পরিচিত। 

কথিত আছে, অঞ্জনা ও কেশরীর পুত্র হল ভগবান হনুমান। ভগবান হনুমান (Lord Hanuman) হলেন শিবের (Lord Shiv) অবতার। শ্রী রামের বিশ্বস্ত ভক্ত হিসেবে পরিচিত ভগবান হনুমান (Lord Hanuman)। তিনি তাঁর শক্তি ও জ্ঞানের জন্য পরিচিত। মাতা অঞ্জনার গর্ভে জন্ম নিয়েছিলেন বলে তিনি অঞ্জনা পুত্র হিসেবে খ্যাত। তাঁকে কেশরী নন্দনও বলা হয়। ভগবান হনুমান (Lord Hanuman) সংকটমোচন নামেও খ্যাত। তাই যে কোনও সমস্যায় পড়লেই বজরঙ্গবলীর নাম জপ করেন অনেকে। এমনকী, কোনও শুভ কাজে যাওয়ার আগে হনুমান চাল্লিশা পাঠ করলে সব কার্যে সিদ্ধি লাভ করবেন। মঙ্গলবারের পাশাপাশি শনিবারও হনুমানের পুজো হয়। তাই মঙ্গল ও শনিবার হনুমানের ব্রত রাখতে পারেন। সকালে স্নান করে হনুমান চাল্লিশা পাঠ করুন।  ভগবানকে কলা, জবা ফুল, ফল অর্ঘ্য প্রদান করুন। এতে যেমন জীবনের সকল বাধা কেটে যাবে। হনুমান জয়ন্তী (Hanuman Jayanthi) পালনেও সকালে স্নান সেরে হনুমানের পুজো করুন। তাঁকে অর্ঘ্য নিবেদন করুন, ধ্যান করুন আর পাঠ করুন হনুমান চাল্লিশা। 
 

Share this article
click me!