কোজাগরী লক্ষ্মীপুজোর দিন ভুল করেও করবেন না এই কাজগুলি, তাহলেই ঘনাতে পারে বড় বিপদ

দুর্গাপুজোর পরেই আসে বাঙালির আরেক উৎসব কোজাগরী লক্ষ্মীপুজো। এই দিনটা বাঙালিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে এই কোজাগরী লক্ষ্মীপুজোর আরাধনা করা হয়। প্রতিটা ঘরে ঘরে মা লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাঙালিরা।  লক্ষ্মী দেবী হলেন ধন-সম্পত্তির দেবী। সারাবছর ধন-সম্পদের কোনও অভাব হয় না যদি নিষ্ঠাভরে এক মনে  মা লক্ষ্মীর আরাধনা করা হয়। আশ্বিন মাসের পূর্ণিমা তিথির এই কোজাগরী লক্ষ্মীপুজোর বিশেষ কিছু  নিয়ম বিধি রয়েছে। যা মেনে না চললেই ঘোর বিপদ আসতে পারে।
 

Riya Das | Published : Oct 18, 2021 7:06 AM IST / Updated: Oct 24 2021, 12:54 PM IST

দুর্গাপুজোর পরেই আসে বাঙালির আরেক উৎসব কোজাগরী লক্ষ্মীপুজো। এই দিনটা বাঙালিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে এই কোজাগরী লক্ষ্মীপুজোর আরাধনা করা হয়। প্রতিটা ঘরে ঘরে মা লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাঙালিরা।  লক্ষ্মী দেবী হলেন ধন-সম্পত্তির দেবী। সারাবছর ধন-সম্পদের কোনও অভাব হয় না যদি নিষ্ঠাভরে এক মনে  মা লক্ষ্মীর আরাধনা করা হয়। এছাড়াও প্রতি বৃহস্পতিবারই লক্ষ্মী দেবীর পুজো করা হয়। তবে আশ্বিন মাসের পূর্ণিমা তিথির এই কোজাগরী লক্ষ্মীপুজোর বিশেষ কিছু  নিয়ম বিধি রয়েছে। যা মেনে না চললেই ঘোর বিপদ আসতে পারে।

 

 

আরও পড়ুন-কবে কখন ও ঠিক কটায় কোজাগরী লক্ষ্মী পুজো, জেনে নিন পুজোর নির্ঘন্ট

আরও পড়ুন-কোজাগরী লক্ষ্মীপুজোর আগেই কলকাতায় দারুণ সস্তা হল সোনা, জেনে নিন কোথায় ঠেকল রূপোর দর

আরও পড়ুন-প্রচুর অর্থ আসবে এই রাশির জাতকদের, মা লক্ষ্মীর বিশেষ কৃপা থাকবে আগামী ৩০ দিন, আপনিও কি আছেন তালিকায়

আরও পড়ুন-কন্যা সংক্রান্তিতে কেন পূর্ণ বা মহা পূর্ণকলা, এই সংক্রান্তির প্রভাবে আপনার রাশিতে কী প্রভাব পড়তে চলেছে

আরও পড়ুন-বাড়িতে পজিটিভ এনার্জি ফিরিয়ে আনতে চান, বাস্তুর কিছু নিয়ম মানলেই সংসারে ফিরবে সুখ-শান্তি

 

কোজাগরী লক্ষ্মীপুজোর বিশেষ কিছু নিয়ম বিধি:


কোজাগরী লক্ষ্মীপুজোর দিন নিয়ম মেনে সমস্ত কাজ করলে মনের বাসনা পূর্ণ হয় এবং এতে দেবীও তুষ্ট হন। লক্ষ্মীপুজোর বিশেষ কিছু নিয়মবিধিও রয়েছে।

লক্ষ্মীপুজোর দিন মা লক্ষ্মীকে লোহার বাসনে প্রসাদ দেবেন না। শাস্ত্রবিদেরা বলছেন লোহার বাসনে মা লক্ষ্মীকে প্রসাদ অর্পন করা একদমই ঠিক না। এমনকী ভোগ রান্নাতেই মাটির বাসন ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

লক্ষ্মীপুজোর বিশেষ দিনটিতে, তুলসি পাতা মা লক্ষ্মীকে ভুলেও দেবেন না। কারণ নারায়ণের পুজোয় যেহেতু লক্ষ্মীপাতা ব্যবহার করা হয় তাই এই পাতাকে লক্ষ্মীদেবীর সতীন হিসেবে ধরা হয়। শাস্ত্রজ্ঞদের মতে, লক্ষ্মীপুজোয় তুলসী পাতা কোনও কিছুতেই না দেওয়াই ভাল।

 

 

লক্ষ্মীপুজোর সময় বা লক্ষ্মীর বাম দিকে মাটির প্রদীপ ও ধূপ যেন থাকে সেদিন যেন খেয়াল থাকে। নিয়ম মেনে সমস্তটাই করার পরামর্শ দিচ্ছেন শাস্ত্রবিদেরা।

লক্ষ্মীপুজোতে সাদা ফুল দিয়ে  মা লক্ষ্মীর আরাধনা করবেন না। এতে দেবী রুষ্ট হন।

শাস্ত্রবিদেরা মনে করেন,কোজাগরী লক্ষ্মীপুজোর দিন মা লক্ষ্মীকে লাল ফুল দিয়ে পুজো করলে বাড়ির অলক্ষ্মী দূর হয় বলে দাবি করেন  জ্যোতিষবিদরা।


 

Share this article
click me!