রাম না শ্যাম- কোন তুলসী চারা ঘরে রাখলে সুখ সমৃদ্ধি বাড়ে? মনে রাখবেন তুলসী গাছ এভাবেই লাগাতে হয়

পুজো থেকে শুরু করে যে কোনও বিশেষ পুজো ও যেকোনও শুভ অনুষ্ঠানে তুলসী গাছ প্রয়োজন হয়। শুধুমাত্র ধর্মীয় দিক থেকে নয়, স্বাস্থ্যের দিক থেকেই তুলসী গাছ শুভ বলে মনে করা হয়। বিজ্ঞানীদের কথায় তুলসীর পাতা থেকে অনেক রোগের ওষুধ তৈরি হয়।

Saborni Mitra | Published : Jun 24, 2022 10:22 AM IST

বাস্তু অনুযায়ী সনাতন হিন্দুধর্মমতে তুলসী গাছ শুভ। যা বাড়িতে রাখা গুরুত্বপূর্ণ। যাদের বাড়িতে তুলসী গাছ নেই তাদের অবিলম্বে তুলসীর চারা পোঁতার কথা বলা হয়েছে।  পুজো থেকে শুরু করে যে কোনও বিশেষ পুজো ও যেকোনও শুভ অনুষ্ঠানে তুলসী গাছ প্রয়োজন হয়। শুধুমাত্র ধর্মীয় দিক থেকে নয়, স্বাস্থ্যের দিক থেকেই তুলসী গাছ শুভ বলে মনে করা হয়। বিজ্ঞানীদের কথায় তুলসীর পাতা থেকে অনেক রোগের ওষুধ তৈরি হয়। পাশাপাশি এই পাতা যদি রোগ খাওয়া যায় তাহলে সর্দিকাশির মত সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।  ধর্মমতে তুলসী গাছে নারায়ণের বাস। দুই ধরনের তুলসী গাছ রয়েছে। একটিকে বলা হয় রাম তুলসী। অন্যটি হল শ্যাম তুলসী। 

রাম তুলসী- বেশিরভাগ মানুষের বাড়িতেই রাম তুলসী গাছ থাকে। এর পাতাগুলি সাধারণত সবুজ হয়। এটি উজ্জ্বল তুলসী নামে পরিচিত। এর পাতা হালকা মিষ্টি স্বাদের হয়। বিশেষ পুজোয় ব্যবহার করা হয় এই তুলসী গাছ। বাস্তু মতে এই গাছ বাড়িতে লাগালে সুখ আর সমৃদ্ধি আসে। 

শ্যাম তুলসী- এই গাছের পাতা হালকা বেগুনী রঙ বা কালো রঙের হয়। তাই একে শ্যাম তুলসী বলা হয়। আয়ুর্বেদে এই তুলসীপাতা খুব উপকারী। বিশের পুজোর কাজে শ্যাম তুলসী পাতা লাগে। 


বাস্তুমতে রাম ও শ্যাম তুলসী উভয়ই গুরুত্বপূর্ণ। যেকোনও একটি গাছ বাড়িতে লাগানো যায়। তবে কার্তিক মাসে তুলসীর চারা রোপন করা শ্রেয়। বৃহস্পতিবার তুলসীর চারা বাড়িতে লাগালে শুভ ফল পাওয়া যায়। 

তুলসি লাগানোর সময় এই সতর্কতা অবলম্বন করুন:
- তুলসী গাছকে বুধ গ্রহের প্রতীক মনে করা হয়। যে ব্যক্তির কুণ্ডলীতে বুধ ধন-সম্পদের ঘরে অবস্থান করে, সেই ব্যক্তির ছাদে তুলসী গাছ রাখা উচিত নয়। এর ফলে অর্থের ক্ষতি হয়।
বাড়ির ছাদ ছাড়া অন্য কোথাও তুলসী গাছ রাখার জায়গা না থাকলে এই গাছের সঙ্গে একটি কলা গাছ লাগান।
মনে রাখবেন তুলসী গাছ কখনই ক্যাকটাস বা কাঁটাযুক্ত গাছের সঙ্গে  লাগানো উচিত নয়। এতে নেতিবাচক শক্তির সৃষ্টি হয়।
এই গাছের কাছাকাছি কোন ময়লা বা আবর্জনা রাখবেন না। এতে ঘরে দারিদ্র্য আসে।
তুলসী গাছ শুকিয়ে গেলে যেখানে সেখানে ফেলবেন না। শুকনো তুলসী গাছ নদীতে ফেলে দিন। যদি তা করা সম্ভব না হয়, তাহলে তুলসী গাছটি যে পাত্রে শুকানো হয়েছিল সেই পাত্রে পুঁতে রাখুন।
উত্তর-পূর্ব বা পশ্চিম দিকে তুলসী গাছ লাগানো সবচেয়ে শুভ বলে মনে করা হয়। আপনার বাড়িতে যদি একাধিক তুলসী গাছ থাকে তবে একই জায়গায় লাগান।

  

Share this article
click me!