বাড়ির বাস্তুশাস্ত্র: এক থালায় স্বামী স্ত্রী কখনও খাবেন না, হতে পারে পারিবারিক বিপর্যয়

প্লেটে খাওয়া স্বামীর স্ত্রীর প্রতি ভালোবাসা এতটাই বেড়ে যায় যে সে তার অন্যান্য দায়িত্ব ভুলে যায়। স্ত্রীর স্থান তার জীবনে সর্বশ্রেষ্ঠ হয়ে ওঠে এবং সে অন্য সম্পর্কের গুরুত্ব দিতে ভুলে যায়।

Parna Sengupta | Published : May 24, 2022 6:46 PM IST

আজকাল অনেক বাড়িতে স্বামী-স্ত্রী একসাথে একই প্লেটে খায়। স্বামী-স্ত্রীর মধ্যে পারস্পরিক ভালবাসা বৃদ্ধির ক্ষেত্রে এটি যথাযথ মনে হলেও ধর্মীয় শাস্ত্র এবং ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে এটি উপযুক্ত বলা ঠিক হবে না। প্রকৃতপক্ষে, তা করার ফলে পরিবারে দ্বন্দ্ব দেখা দিতে পারে এবং অনেক সমস্যার সৃষ্টি হতে পারে। এমনকি মহাভারতে, ভীষ্ম পিতামহ খাবার এবং খাবারের প্লেট সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা বলেছেন। এটি দম্পতিদের একসাথে খাওয়ার সাথে জড়িত।

ভীষ্ম পিতামহ যখন তীরের শয্যায় ছিলেন, তখন তিনি পাণ্ডবদের একটি সফল, সুখী এবং ধার্মিক জীবনযাপনের জন্য অনেক গুরুত্বপূর্ণ কথা বলেছিলেন। এর মধ্যে খাবারও রয়েছে। এই মতে স্বামী-স্ত্রীকে এক প্লেটে খেতে দেওয়া হয় না। এমনকি প্রাচীনরাও প্রায়ই তা করতে অস্বীকার করে।

আসলে এর পেছনের কারণ হল, প্লেটে খাওয়া স্বামীর স্ত্রীর প্রতি ভালোবাসা এতটাই বেড়ে যায় যে সে তার অন্যান্য দায়িত্ব ভুলে যায়। স্ত্রীর স্থান তার জীবনে সর্বশ্রেষ্ঠ হয়ে ওঠে এবং সে অন্য সম্পর্কের গুরুত্ব দিতে ভুলে যায়। এমতাবস্থায় সে সত্য-মিথ্যার পরিচয়ও হারিয়ে ফেলে এবং এই অবস্থা তাকে পারিবারিক কলহ, ক্ষতির মধ্যে ফেলতে পারে। তাই স্বামী-স্ত্রীর আলাদা আলাদা খাবারে খাওয়া উচিত।

আরও পড়ুন: শুধু ব্রাশ করলেই হবে না, মুখের স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলুন এই কয়টি জিনিস

এই জাতীয় খাবার কাদার মতোই দূষিত

শুধু তাই নয়, ভীষ্ম পিতামহ খাদ্য সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করেছেন। তিনি বলেন, কী ধরনের খাবার এড়িয়ে চলতে হবে। যাতে ব্যক্তি নেতিবাচক শক্তি থেকে রক্ষা পায়।

- ভীষ্ম পিতামহের মতে, এমন খাবার কখনই খাওয়া উচিত নয় যেখানে কারও পা স্পর্শ করা হয়েছে বা কেউ সেই খাবার অতিক্রম করেছে। এই ধরনের খাবার কাদার মত অপবিত্র। এই ধরনের খাবার খেলে মানুষের শরীরে নেতিবাচক শক্তি বৃদ্ধি পায়, যা তার শারীরিক ও মানসিকভাবে ক্ষতি করে। এটি জীবনে দারিদ্র্যও নিয়ে আসে।

আরও পড়ুন- বাস্তুদোষে বাড়তে পারে ওজন, আজই বাড়িতে এই পাঁচটি পরিবর্তন করুন, কমবে মেদ

আরও পড়ুন- ২ দিনে ভাগ্য বদলে দেয় এই রত্ন, মিলবে অঢেল অর্থ ও দূর করে সকল ঝামেলা

- খাবারে চুল বা এ জাতীয় কোনো অপবিত্র জিনিস বের হলে সেই খাবারও খাওয়া উচিত নয়। এ ধরনের অপরিষ্কার খাবার মানুষের ক্ষতি করে।

পুরো পরিবার একসাথে বসে খাওয়া উচিত

তাই ধর্মশাস্ত্র থেকে বাস্তুশাস্ত্র পর্যন্ত, পুরো পরিবারকে একসঙ্গে বসে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এই সময়ের মধ্যে, সবাইকে খুশি হওয়া উচিত এবং ঈশ্বরকে ধন্যবাদ দেওয়া উচিত এবং খাবার খাওয়া উচিত এবং নেতিবাচক কথা বলা এড়ানো উচিত। এটি করলে বাড়িতে প্রেম, সুখ এবং সমৃদ্ধি বৃদ্ধি পায়।

Share this article
click me!