প্রতি সোমবার মহাদেবকে এই সাতটি জিনিস অর্পন করুন, মিলবে ভগবান শিবের আশীর্বাদ

শাস্ত্র মতে, দেবতার কৃপা দৃষ্টি পেলে দূর হয় জীবনের সকল বাধা দূর হবে। এই কারণে শাস্ত্রে প্রতিটি দেব দেবতার পুজোর জন্য নির্দিষ্ট দিন ও তিথির উল্লেখ আছে। শাস্ত্র মতে, সঠিক নিয়ম নিষ্ঠার সঙ্গে সেই সকল ব্রত পালন করলে সর্ব কাজে সফল হওয়া সম্ভব। মহাদেবকে চন্দন, চাল, বেল পাতা, ধুতুরা ফুল, আকন্দ ফুল, দুধ, গঙ্গাজল অর্পন করুন। 

Sayanita Chakraborty | Published : Apr 18, 2022 10:51 AM IST

শাস্ত্র মতে, ব্রক্ষ্মা-বিষ্ণু ও মহেশ্বর এই তিনজন হলেন সকল শক্তির উৎস। এই তিন দেবতা আদি দেবতা হিসেবে পুজিত হব। পৃথিবীর সৃষ্টি কর্তা হলেন তাঁরা। শাস্ত্র মতে, দেবতার কৃপা দৃষ্টি পেলে দূর হয় জীবনের সকল বাধা দূর হবে। এই কারণে শাস্ত্রে প্রতিটি দেব দেবতার পুজোর জন্য নির্দিষ্ট দিন ও তিথির উল্লেখ আছে। শাস্ত্র মতে, সঠিক নিয়ম নিষ্ঠার সঙ্গে সেই সকল ব্রত পালন করলে সর্ব কাজে সফল হওয়া সম্ভব।

ব্রত পালন ছাড়াও রয়েছে নিত্য পুজো। প্রতি সপ্তাহের এক একটি বার এক এক দেবতা পুজিত হন। তেমনই সপ্তাহের শুরু হয় শিবের পুজো দিয়ে। প্রতি সপ্তাহে সোমবার দিনটি শিবের বার হিসেবে পরিচিত। এই অনেকেই স্নান সেরে শিবের মাথায় জল ঢালেন। এবার প্রতি সপ্তাহে মেনে চলুন একটি বিশেষ টোটকা। সোমবার শিব পুজোর সময় সাতটি জিনিস অর্পন করুন। প্রতি সোমবার যখন শিব পুজো করবেন তখন মহাদেবকে চন্দন, চাল, বেল পাতা, ধুতুরা ফুল, আকন্দ ফুল, দুধ, গঙ্গাজল অর্পন করুন। 

শাস্ত্র মতে, শিব পুজোর সময় চন্দন, চাল, বেল পাতা, ধুতুরা ফুল, আকন্দ ফুল, দুধ, গঙ্গাজল অর্পন করলে মহাদেব তুষ্ট হন। ভগবানের কৃপা পেলে সকল দুঃখ ঘুচে যাবে। সংসারের সকল জটিলতা কাটাতে শিবের পুজো করতে পারেন। জীবনের উন্নতি ঘটবে শিবের কৃপায়। এমনকী, চাকরি সংক্রান্ত সকল বাধা কেটে যাবে এই টোটকা পালনে। তাই প্রতি সোমবার এই সাতটি জিনিস অর্পন করুন মহাদেবকে। পুজোর পর ১০৮ বার মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করুন। এই মন্ত্র জপে উপকার পাবেন। সেদিন দুধ ঢালতে পারেন শিবের মাথায়। একটি পাত্রে কাঁচা দুধ নিন। তাতে কয়েকটা চাল ফেলে দিন। এতে গঙ্গা জলও মেশাতে পারেন। এই জল শিবলিঙ্গে ঢালুন। প্রতি সোমবার এই টোটকা মেনে চললে উপকার পাবেন। এছাড়াও পালন করতে পারেন শিবরাত্রি ব্রত। প্রতি মাসে মাসিক শিবরাত্রি পালিত হয়। পঞ্জিকায় সেই দিন সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব। প্রতি মাসে এই শিবরাত্রি ব্রতও পালন করতে পারেন। এক্ষেত্রে পুজোর দিন সকালে স্নান করে নতুন পোশাক পরে শিব লিঙ্গের পুজো করুন। প্রথমে একটি পাত্রে গঙ্গা জল, দুধ, মধু, ঘি, দই ও জল নিন। এক মনে শিবের মন্ত্র জপ করুন।

আরও পড়ুন- গ্রহের দোষ কাটাতে মেনে চলুন জবা ফুলের টোটকা, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- এই চার রাশিকে ভরসা করে সব কথা বলতে পারেন, সব তথ্য থাকবে গোপন, চিনে নিন এদের

আরও পড়ুন- শনি ও মঙ্গল এই দুই গ্রহের কু-নজর কাটায় এই রত্ন, অশুভ হলে ধ্বংস করে দেবে জীবন
 

Share this article
click me!