চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে মকর রাশির উপর, জেনে নিন বিস্তারিত

বাংলা বছরের শেষ মাস চৈত্র। পাশাপাশি রাশিচক্রের দশম রাশি মকর। এই রাশির অধিকর্তা গ্রহ শনি। এই রাশির জাতক-জাতিকারা একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। জেনে নেওয়া যাক বাংলা বছরের শেষ মাস মকর রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

Web Desk - ANB | Published : Mar 27, 2022 3:14 AM IST

হিন্দু ঐতিহ্যে এই দশম রাশি মাসটি গ্রেগরীয় বর্ষপঞ্জির চৈত্র বা এপ্রিলে পড়ে। মূলত চৈত্র চৈত্র নাকি এপ্রিল কোন মাসটিতে হবে তা নির্ভর করে পুরুষোত্তম মাস বছরে পালিত হবে কিনা। গ্রেগরীয় বর্ষপঞ্জিতে এই মাসের দশম রাশি তারিখ তথা হিন্দু নববর্ষ শুরু হওয়ার কোন নির্দিষ্ট তারিখ নেই। চৈত্র  হিন্দু পঞ্জিকার একট মাসের নাম। আদর্শ হিন্দু পঞ্জিকা ও ভারতীয় জাতীয় বর্ষপঞ্জিতে চৈত্র বছরের দশম রাশি মাস। বাংলা পঞ্জিকায় এটি বছরের সর্বশেষ মাস। 
চৈত্র নেপালী পঞ্জিকারও শেষ মাস যেখানে এটি গ্রেগরীয় চৈত্র মাসের মাধ্যখানে পড়ে। এটি তামিল পঞ্জিকায় দশম রাশি মাস। সিন্ধি পঞ্জিকায় এই মাসটির নাম চেঠ এবং এই মাসে সিন্ধি হিন্দুরা চেঠি চাঁদ পালন করে। বৈষ্ণব পঞ্জিকায় এই মাসটির প্রতীক হলেন বিষ্ণু। চৈত্র মাস বসন্তের আগমনের সঙ্গে সম্পৃক্ত। দোলযাত্রা চৈত্র মাসের পূর্বে হিন্দু মাস ফাল্গুনের পূর্ণিমায়, চৈতি উৎসবের ঠিক ৬ দিন পূর্বে পালিত হয়। হিন্দু ধর্মীয় পঞ্জিকায় চৈত্র চৈত্র ও এপ্রিলের নতুন চাঁদের সঙ্গে শুরু হয় যা বছরের দশম রাশি মাস। চৈত্র মাসের প্রথম তারিখ নববর্ষ দিবস হিসেবে পালিত হয় যার নাম মহারাষ্ট্রে গুড়ি পারওয়া।
রাশিচক্রের দশম রাশি মকর। এই রাশির অধিকর্তা গ্রহ শনি। সন্দেহ বাতিকের জন্য বিবাহ জীবন খুব একটা সুখের হয় না। এরা মিতব্যয়ী ও সঞ্চয়ী প্রকৃতির হয়ে থাকে। বন্ধুরা সব সময় এদের এড়িয়ে চলতে চায়। এরা কখনও শ্রমশীল আবার কখনও শ্রম বিমুখ হয়। অবসাদ, বিষাদ, বৈরাগ্য, উদাসিনতা ভাব এদের চরিত্রের বিশেষ লক্ষণ। এরা সাধারণত অল্পে সন্তুষ্ট হয়। অকাল বার্ধক্যের একটি ছাপ প্রায়ই এদের চেহারায় দেখা যায়। শনি গ্রহের জাতকদের নিঃসঙ্গ এবং একা থাকতে ভালবাসে। শেষ জীবনে হঠাৎ নানা রোগ দেখা দিতে পারে। জাতকের আকষ্মিক অর্থ প্রাপ্তি হতে পারে। তবে জেনে নেওয়া যাক বাংলা বছরের শেষ মাস কেমন প্রভাব ফেলবে মকর রাশির উপর-
চৈত্র মাস মকর রাশির সংসারে অতিরিক্ত খরচের জন্য অশান্তির আশঙ্কা রয়েছে। বাড়িতে অতিথি আসার যোগ রয়েছে। শিক্ষার্থীদের পড়াশুনার চাপ বৃদ্ধি পেতে পারে, তবে সাফল্য লাভের যোগও রয়েছে। সন্তানের জন্য চিন্তা বৃদ্ধি পেতে পারে। এই মাসে কর্মক্ষেত্রে বা সংসারে দ্বায়িত্ব বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। বেকারদের জন্য নতুন কাজের সুযোগ আসতে পারে। আপনার সরলতার সুযোগ নিতে পারে। প্রেমের সম্পর্কে জটিলতা দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। শারীরিক সমস্যা নিয়ে ভুগতে হতে পারে। দাম্পত্য কলহ বৃদ্ধির যোগ রয়েছে। ব্যবসায় লাভ তেমন একটা বৃদ্ধি পাবে না। অযথা বিবাদের জন্য কাজের ক্ষতি হতে পারে। বন্ধুরা বিলাসিতার জন্য খরচ বৃদ্ধি পেতে পারে। 

 

আরও পড়ুন- চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে সিংহ রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে মিথুন রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে বৃষ রাশির উপর, জেনে নিন বিস্তারিত

Share this article
click me!