চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে মিথুন রাশির উপর, জেনে নিন বিস্তারিত

বাংলা বছরের শেষ মাস চৈত্র। পাশাপাশি রাশিচক্রের তৃতীয় রাশি মিথুন। এই রাশির অধিকর্তা গ্রহ বুধ। এই রাশির জাতক-জাতিকারা একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। জেনে নেওয়া যাক বাংলা বছরের শেষ মাস মিথুন রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

Web Desk - ANB | Published : Mar 19, 2022 3:26 AM IST

হিন্দু ঐতিহ্যে এই তৃতীয় রাশি মাসটি গ্রেগরীয় বর্ষপঞ্জির চৈত্র বা এপ্রিলে পড়ে। মূলত চৈত্র চৈত্র নাকি এপ্রিল কোন মাসটিতে হবে তা নির্ভর করে পুরুষোত্তম মাস বছরে পালিত হবে কিনা। গ্রেগরীয় বর্ষপঞ্জিতে এই মাসের তৃতীয় রাশি তারিখ তথা হিন্দু নববর্ষ শুরু হওয়ার কোন নির্দিষ্ট তারিখ নেই। চৈত্র  হিন্দু পঞ্জিকার একট মাসের নাম। আদর্শ হিন্দু পঞ্জিকা ও ভারতীয় জাতীয় বর্ষপঞ্জিতে চৈত্র বছরের তৃতীয় রাশি মাস। বাংলা পঞ্জিকায় এটি বছরের সর্বশেষ মাস। 
চৈত্র নেপালী পঞ্জিকারও শেষ মাস যেখানে এটি গ্রেগরীয় চৈত্র মাসের মাধ্যখানে পড়ে। এটি তামিল পঞ্জিকায় তৃতীয় রাশি মাস। সিন্ধি পঞ্জিকায় এই মাসটির নাম চেঠ এবং এই মাসে সিন্ধি হিন্দুরা চেঠি চাঁদ পালন করে। বৈষ্ণব পঞ্জিকায় এই মাসটির প্রতীক হলেন বিষ্ণু। চৈত্র মাস বসন্তের আগমনের সঙ্গে সম্পৃক্ত। দোলযাত্রা চৈত্র মাসের পূর্বে হিন্দু মাস ফাল্গুনের পূর্ণিমায়, চৈতি উৎসবের ঠিক ৬ দিন পূর্বে পালিত হয়। হিন্দু ধর্মীয় পঞ্জিকায় চৈত্র চৈত্র ও এপ্রিলের নতুন চাঁদের সঙ্গে শুরু হয় যা বছরের তৃতীয় রাশি মাস। চৈত্র মাসের প্রথম তারিখ নববর্ষ দিবস হিসেবে পালিত হয় যার নাম মহারাষ্ট্রে গুড়ি পারওয়া।
রাশিচক্রের তৃতীয় রাশি মিথুন। এই রাশির অধিকর্তা গ্রহ বুধ। এদের মেধা শক্তি তীক্ষ্ণ, তবে এরা অস্থিরমনা এবং নরম গরম ভাবযুক্তপ্রয়োজনের চেয়ে বেশি ভাবুকতা এদের এক বৈশিষ্ট্য, কিন্তু এরা কাজ পাগল। এদের প্রায়ই পেটের রোগ বা বদহজমে ভোগে ও তোষামোদ প্রিয়। এই রাশির মনের মধ্যে একই সঙ্গে দ্বিবিধ ভাবের খেলা চলে। একই সঙ্গে কাউকে ভালবাসে, আবার ঘৃণাও করে। 
এরা কখনও কৃপণ আবার কখনও আর্থিক ভাবে উদার। এই রাশির জাতকরা কখনও কুটিল, কখনও সরল। এরা চিন্তাশীল কিন্তু কথা বেশি বলে। বুধ চঞ্চলমতি, উদ্যমী বালক গ্রহ। কোন কাজ করবে বা কোন কাজ করবে না তা সব সময় ঠিক করতে পারে না। এরা কখনও বিশ্বাস করে তো কখনও সন্দেহ করে। বালকের মতোই এর কার্যকরিতা এই রাশির ব্যক্তিদের উপর সেই ভাবে প্রতিফলিত হয়। তবে জেনে নেওয়া যাক বাংলা বছরের শেষ মাস মিথুন রাশির উপর কেমন প্রভাব ফেলবে-
চৈত্র মাস মিথুন রাশির ব্যবসায় উন্নতির যোগ রয়েছে। কোনও বন্ধুর সঙ্গে যোগোযোগ হতে পারে। এই রাশির ব্যক্তিদের নতুন কোনও কাজ শুরু না করাই ভালো। বিদেশে থাকা পুরনো কোনও মামলা নিয়ে আবারও সমস্যা দেখা দিতে পারে। সাবধানে চলাফেরা করুন বিপদের আশঙ্কা রয়েছে। সাংসারিক সমস্যার জন্য কর্মস্থানে ভোগান্তির আশঙ্কা রয়েছে। এই মাসে মিথুন রাশির প্রেমের জীবন ভালোই থাকবে। তবে শারীরিক সমস্যা বৃদ্ধি পেতে পারে। এই মাসে ঋণ গ্রহণ করতে হতে পারে। সেই সঙ্গে ব্যবসায় নতুন চাহিদাও বৃদ্ধি পাবে। 

আরও পড়ুন- চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- বাড়িতে রাখার প্রয়োজন নেই, এই গুড লাক চার্মগুলি হবে আপনার সঙ্গী

আরও পড়ুন- জন্ম মাস চৈত্র, তবে এই গুণগুলি অবশ্যই রয়েছে আপনার মধ্যে

Share this article
click me!