চাণক্য নীতি: কেমন ভাবে বেছে নেবেন জীবনসঙ্গী, উপায় বলে দিচ্ছেন চাণক্য

চাণক্যের নীতিগুলি আজকের যুগেও খুব প্রাসঙ্গিক বলে বিবেচিত হয়েছে। চাণক্য একটি শ্লোকে বলেছেন যে একজন মানুষকে কীভাবে ভালবাসতে হবে। 

Parna Sengupta | Published : Jun 7, 2022 4:14 PM IST

আচার্য চাণক্য নীতিশাস্ত্রে বিবাহিত জীবনকে সুখকর করার নীতিগুলি বর্ণনা করেছেন। আজও মানুষ চাণক্যের এই নীতিগুলি গ্রহণ করে সহজভাবে জীবনযাপন করার চেষ্টা করে। আচার্য চাণক্যের নীতিশাস্ত্র মানুষের জন্য খুবই উপযোগী বলে মনে করা হয়। অনেক রাজা চাণক্যের নীতির জোরে তাদের শাসন চালাতেন। এই নীতির জোরে, চাণক্য চন্দ্রগুপ্ত মৌর্যকে সম্রাট বানিয়েছিলেন, যদিও চাণক্যের এই নীতিশাস্ত্র রাজাদের আমলের। কিন্তু চাণক্যের নীতিগুলি আজকের যুগেও খুব প্রাসঙ্গিক বলে বিবেচিত হয়েছে। চাণক্য একটি শ্লোকে বলেছেন যে একজন মানুষকে কীভাবে ভালবাসতে হবে। 

১. একজন সমমনস্ক ব্যক্তির সাথে প্রেমের সম্পর্ক গড়ে তুলুন

চাণক্য তার নীতিশাস্ত্রের একটি শ্লোকের মাধ্যমে বর্ণনা করেছেন যে একজন ব্যক্তির সাথে তার সমান ব্যক্তির সাথে প্রেমের সম্পর্ক থাকা উচিত। কারণ যখন বৈষম্য থাকে, প্রেমের সম্পর্কে সবসময় ফাটল ধরে, যেখানে সমতা থাকে না, এমন সম্পর্ক প্রায়ই ভেঙে যায়।

২. ধৈর্য পরীক্ষা করুন

আচার্য চাণক্যের মতে, ধৈর্যশীল ব্যক্তি সব ধরনের পরিস্থিতি মোকাবেলায় সফল হন। এমতাবস্থায় নারী-পুরুষ উভয়েরই উচিত একজন ধৈর্যশীল ব্যক্তির সাথে প্রেমের সম্পর্ক করা। চাণক্য তার একটি শ্লোকে বলেছেন যে একজন ব্যক্তিকে বিয়ের আগে তার স্ত্রীর ধৈর্য পরীক্ষা করতে হবে। কারণ একজন মহিলা যদি ধৈর্যশীল হন তবে তিনি সবচেয়ে কঠিন পরিস্থিতিতেও আপনার পাশে দাঁড়াবেন, তিনি কখনই আপনার পাশে থাকবেন না, এমন ব্যক্তি কখনই আপনাকে ঠকাতে পারে না।

৩. রাগী প্রকৃতির ব্যক্তির সাথে সম্পর্ক তৈরি করবেন না

আচার্য চাণক্যের মতে, রাগান্বিত লোকেরা তাদের চারপাশের সুখকে উপেক্ষা করে। রাগান্বিত ব্যক্তির সাথে প্রেম করার পরে, আপনার জীবনে সুখের কল্পনা করা বন্ধ করা উচিত, এমন ব্যক্তি রাগ করে সম্পর্ক ভেঙে দেয়। তাই সম্পর্ক করার আগে অবশ্যই এই সব বিষয় যাচাই করে নিন।

আচার্য চাণক্যের অর্থনীতি, কূটনীতি এবং রাজনীতি বিশ্ববিখ্যাত, যা সবার জন্য অনুপ্রেরণা। চন্দ্রগুপ্ত মৌর্যের পরামর্শদাতা ও উপদেষ্টা আচার্য চাণক্যের প্রজ্ঞা ও নীতির দ্বারা নন্দ রাজবংশকে ধ্বংস করে মৌর্য রাজবংশ প্রতিষ্ঠিত হয়। আচার্য চাণক্য তার নীতির জোরে চন্দ্রগুপ্তকে একজন সাধারণ শিশু থেকে শাসক হিসেবে প্রতিষ্ঠিত করেন। অর্থশাস্ত্রে দক্ষতার কারণে তাকে কৌটিল্য বলা হয়। 

আচার্য চাণক্য তার নীতির মাধ্যমে জীবনের সাথে সম্পর্কিত সমস্যার সমাধান বলেছেন। আচার্য চাণক্যের নীতি অনুসরণ করে ব্যক্তি জীবনে কখনও ব্যর্থ হতে পারে না। বর্তমান সময়েও, আচার্য চাণক্যের নীতিগুলি আগের মতোই কার্যকর। 

মহান রাজনীতিবিদ ও কূটনীতিবিদ আচার্য চাণক্যের নীতিগুলি কেবল শাসনের জন্যই নয়, মানুষের জীবনেও অত্যন্ত সহায়ক বলে প্রমাণিত হয়। চাণক্য নীতিতে মানুষের জীবনকে সুখী করার জন্য অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হয়েছে। কথিত আছে যে যে ব্যক্তি তাদের নীতি অনুসরণ করে তার জীবনের অনেক সমস্যার অবসান ঘটে। চাণক্য নীতিতে ধর্ম, অর্থ, নারী, পেশা, বন্ধুবান্ধব এবং বিবাহিত জীবন সম্পর্কিত বিষয়গুলিও উল্লেখ করা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!