Chanakya Niti: এই ৪ বিষয় মাথায় রেখে New Year Resolution নিন, কখনোই পরাজিত হবেন না

আচার্য চাণক্যের সেই বিষয়গুলি বলতে যাচ্ছি যা আপনাকে নববর্ষের সংকল্প (New Year Resolution) নির্ধারণে সাহায্য করবে।
 

Web Desk - ANB | Published : Dec 11, 2021 8:13 AM IST / Updated: Dec 11 2021, 02:09 PM IST

নতুন বছর ২০২২ সাল আসতে আর মাত্র কয়েক দিন বাকি। নতুন বছরের রেজোলিউশন কী হওয়া উচিত তা অনেকেই দীর্ঘদিন ধরে ভাবতে শুরু করেন। আমরা আপনাকে আচার্য চাণক্যের সেই বিষয়গুলি বলতে যাচ্ছি যা আপনাকে নববর্ষের সংকল্প (New Year Resolution) নির্ধারণে সাহায্য করবে।
একজন প্রাচীন ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও রাজ-উপদেষ্টা এবং অর্থশাস্ত্র নামক রাষ্ট্রবিজ্ঞান বিষয়ক বিখ্যাত গ্রন্থের রচয়িতা ছিলেন। চাণক্য রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি বিষয়ে প্রাচীন ভারতের একজন দিকপাল ছিলেন এবং তার তত্ত্বগুলি চিরায়ত অর্থনীতির বিকাশ লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। রাষ্ট্রবিজ্ঞানে তার পাণ্ডিত্যের জন্য চাণক্যকে ভারতের মেকিয়াভেলি বলা হয়। চাণক্যের রচনা গুপ্ত সাম্রাজ্যের শাসনের শেষ দিকে অবলুপ্ত হয় এবং ১৯১৫ খ্রিষ্টাব্দে পুনরাবিষ্কৃত হয়। প্রাচীন তক্ষশীলা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও রাষ্ট্রনীতির অধ্যাপক চাণক্য পরবর্তীকালে মৌর্য্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য্যের উত্থানে প্রধান ভূমিকা গ্রহণ করেন। চাণক্য চন্দ্রগুপ্ত মৌর্য্য ও তার পুত্র বিন্দুসারের রাজ-উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।
ক্রোধ ও অহংকার ত্যাগ: আচার্যের মতে, রাগ ও অহং উভয়ই ব্যক্তির বড় শত্রু। রাগ মানুষের বিবেক কেড়ে নেয় এবং অহংকারে মানুষ সঠিক ও অন্যায়ের পার্থক্য দেখতে পায় না। এটি দিয়ে, আপনার জীবনের কঠোর পরিশ্রম ধুয়ে যেতে পারে। অতএব, এইবার নববর্ষের সংকল্প হিসাবে, আপনার উভয় শত্রুকে পরিত্যাগ করার অঙ্গীকার করা উচিত।
সমালোচনায় বিচলিত হবেন না: একজন মানুষ যখন এগিয়ে যান বা নতুন কিছু করেন, তখন তাকে সমালোচনার শিকার হতে হয়। এছাড়াও, কখনও কখনও পরিস্থিতি এমন হয়ে যায় যে আপনার জন্য সমালোচনার ঝড় ওঠে। তবে আপনি যদি নিশ্চিত হন যে আপনি যা করছেন তা সঠিক, তবে সমালোচনা নিয়ে কখনই চিন্তা করবেন না। সময়ের সঙ্গে সঙ্গে সমালোচনাও প্রশংসায় পরিণত হয়। তাই লক্ষ্যকে কেন্দ্র করে আপনার কাজ চালিয়ে যান।
ভুলের পুনরাবৃত্তি করবেন না: বলা হয় ভুল মানুষই করে, এটা একেবারেই ঠিক। ভুল করা ভুল নয়, তবে এটি ব্যক্তিকে অভিজ্ঞতা দেয়। কিন্তু ভুলের পুনরাবৃত্তি ভুল। আপনি যদি ভুল পুনরাবৃত্তি করেন তবে আপনি কখনই সফল হবেন না। তাই নিজের ভুল থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করুন।
পরিশ্রমকে ভয় পাবেন না: পরিশ্রম ছাড়া কেউ সফলতা পায় না। তাই পরিশ্রমকে কখনই ভয় পাবেন না। আপনি জীবনে যা কিছু অর্জন করতে চান, তার জন্য এত কঠোর পরিশ্রম করুন যে জিনিসটি আপনার কাছে আসতে বাধ্য হবে। পরিশ্রমের পর যখন লক্ষ্য অর্জিত হয়, তখন তার আনন্দই অন্যরকম।

আরও পড়ুন- ২০২২ সালে ৮ রাশির উপর থাকবে শনির কু-নজর, জেনে নিন সেই তালিকা

আরও পড়ুন- ডিসেম্বর মাস থেকেই এই ৩ রাশির হাতে আসবে প্রচুর টাকা, বাড়বে ধন-সম্পদও

আরও পড়ুন- ২০২২ সালে এই রাশিগুলির নিজস্ব বাড়ি থাকবে, জেনে নিন আপনার ভাগ্য কি বলছে

রও পড়ুন- মহাভারতের মহাযুদ্ধের পর কেন অর্জুনের রথ পুড়ে ছারখার হয়ে গিয়েছিল, জেনে নিন অজানা গল্প

আরও পড়ুন- এই ৩ রাশির মানুষ খুব সহজেই রেগে যায়, দেখে নিন তারা কারা

Read more Articles on
Share this article
click me!