'সমাজ কেবল এই ব্যক্তিদেরই সম্মান দেয়', চাণক্য নীতি

  • চাণক্য নীতির প্রাসঙ্গিকতা আজও রয়েছে
  • কোনও ব্যক্তিকে অর্থ ও পদ দ্বারা সফল মনে করা হয় না
  • একজন সফল ব্যক্তির মৃত্যুর পরেও মানুষ তাঁকে স্মরণ করে
  • সমাজে কেবল বিরলই মানুষ প্রকৃত প্রশংসা এবং সম্মান পান

Asianet News Bangla | Published : Dec 21, 2020 7:55 AM IST

আচার্য চাণক্য-এর শিক্ষা ব্যবস্থা বহু শতাব্দী প্রাচীন হলেও, তাদের প্রাসঙ্গিকতা আজও রয়েছে। চাণক্যের মতে কোনও ব্যক্তিকে অর্থ ও পদ দ্বারা সফল মনে করা হয় না। সাফল্যই সমাজে অনুকরণীয় এবং উপাসনার উপযুক্ত। অর্থাত্ যিনি সফল তাঁর মৃত্যুর পরেও মানুষ তাঁকে স্মরণ করে। সফল লোকেদের অবদান, প্রতিভা, কাজ নিয়ে আলোচনা করা উচিত। সেরকমই প্রতিটি মানুষ চায় মানুষ তাঁকে সমাজ সম্মান করবে, তাঁর প্রশংসা করবে। তবে এটি এত সহজ নয়। কেবল বিরল মানুষ প্রশংসা এবং সম্মান পান। চাণক্য নীতি অনুযায়ী আসল প্রশংসা হল যা আপনার শত্রুকে আপনার প্রশংসা করতে বাধ্য করে।

আরও পড়ুন- ৩৯৭ বছর পর ঘটতে চলেছে বিরল যোগ, সোমবার রাতের আকাশে দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য

চাণক্যের মতে, একজন ব্যক্তির যখন এই গুণ থাকে, তখন সে সমাজে সম্মান ও প্রশংসাও পায়। সমাজে সম্মান পাওয়ার প্রথম শর্ত হল সামনের ব্যক্তিকেও সম্মান দেওয়া। যারা অন্যকে সম্মান দেয় কেবল তারাই সমাজে সম্মানের অধিকারী। যে অন্যকে নীঁচু দেখিয়ে, অপমান করে গর্ব বোধ করে সে জীবনে কখনও সম্মান পায় না। সামাজিক স্বার্থে জ্ঞানের ব্যবহার যাঁরা সামাজিক স্বার্থে জ্ঞান ব্যবহার করেন তারা সমাজে অনুকরণীয়। এ জাতীয় লোকদের সমাজে বিশেষ সম্মান দেওয়া হয়। 

আরও পড়ুন- নতুন বছরে সৌভাগ্য পরিবর্তনের জন্য মেনে চলুন এই টোটকা, কাজে লাগান পুজোয় ব্যবহৃত সুপারি

জ্ঞানের আসল অর্থ হল মানুষকে সচেতন করা। যে জ্ঞানটি সঠিক এবং ভুলের মধ্যে পার্থক্য বলে তা হল জ্ঞান। সত্যের পথে যে ব্যক্তি জীবনে সত্যের পথ অনুসরণ করে সে সম্মান পায়। সত্যের পথটি কঠিন। এটির উপর চলা সহজ নয়। কিন্তু কোনও ব্যক্তি যখন এই পথে যাত্রা শুরু করে, কিছু সময়ের পরে, সেই ব্যক্তিরা, যারা গতকাল অবধি তার সমালোচনা করতেন তারাই তার প্রশংসা শুরু করে। কেবল সত্যের পথই একজন ব্যক্তিকে আধিপত্যের শীর্ষে পৌঁছে দেয়।

Share this article
click me!