Chanakya Niti: কখন-কোথায়-কিভাবে অর্থের আয় ও ব্যয় করবেন, শেখা উচিত মেঘের থেকে

আচার্য চাণক্য ছিলেন একজন মহান কৌশলবিদ। চাণক্য নীতিতে মেঘ এবং অর্থের সংযোগ খুব ভালভাবে বলা হয়েছে। তাই বলা হয়, যে ব্যক্তি চাণক্যের নীতি অনুসরণ করে সে দুঃখকে জয় করে।
 

Web Desk - ANB | Published : Feb 5, 2022 7:43 AM IST

আচার্য চাণক্য বহু বছর আগে চাণক্য নীতিতে মানব জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত কিছু বলেছিলেন। চাণক্যের বাণী যদি জীবনে আনা হয়, তাহলে কষ্টগুলো সহজেই দূর করা যায়। আচার্য চাণক্য ছিলেন একজন মহান কৌশলবিদ। চাণক্য নীতিতে মেঘ এবং অর্থের সংযোগ খুব ভালভাবে বলা হয়েছে। তাই বলা হয়, যে ব্যক্তি চাণক্যের নীতি অনুসরণ করে সে দুঃখকে জয় করে।
কথিত আছে, যে ব্যক্তি চাণক্যের নীতি এবং উত্সগুলি অনুসরণ করে সে জীবনে কখনও আঘাত পায় না। চাণক্য নীতিগুলিকে বাদ দেওয়া কঠিন হতে পারে, তবে এর কারণে আপনার জীবন সর্বদা সুখী থাকবে। আসুন আমরা আপনাকে বলি যে আচার্য চাণক্য তার চাণক্য নীতিতে অর্থের সুব্যবহার সম্পর্কে উল্লেখ করেছেন। আসুন আমরা বলি যে আচার্য চাণক্য চাণক্য নীতির অষ্টম অধ্যায়ে বর্ণিত পঞ্চম শ্লোকের মাধ্যমে বলেছেন যে অর্থের বিষয়ে আমাদের কতটা সতর্ক থাকা উচিত।
চাণক্য নীতির শ্লোক জেনে নিন
বিত্তম দেঃ গুণান্বিতেষু মতিমানন্যত্র দেঃ কথাচিৎ, প্রতম বারিণীধেজালাম ঘনমুখে মেলোদ্যযুক্তম সদা, জীবনস্থাবরজদমংশ সক্লানসঞ্জীব ভূমন্ডম, ভূয়াঃ পশ্য তদেব কোটিগুণিতম গচ্ছন্তম্ভোনিধিম্।
এর অর্থ কি
চাণক্য প্রবর্তিত এই শ্লোকের মাধ্যমে তিনি বলেছেন আপনি কাকে অর্থ দিয়ে সাহায্য করতে পারেন এবং সেই অর্থের ক্ষতি আপনাকে কার কাছে বহন করতে হতে পারে। আচার্য চাণক্য বলেছেন যে, যে বুদ্ধিমান, সে তার সম্পদ একজন গুণী ও যোগ্য ব্যক্তিকে দান করে। শুধু তাই নয়, চাণক্য বলেছেন যে যারা গুণী নয় তারা কখনই আপনার অর্থের সদ্ব্যবহার করতে পারে না। গুণী ব্যক্তিকে টাকা দিলে সেই টাকা নষ্ট হয়ে যায়।
আচার্য চাণক্য এটাকে উদাহরণ হিসেবে ব্যাখ্যা করে বলেছেন যে, মেঘ যেভাবে সমুদ্র থেকে জল নিয়ে ঠাণ্ডা ও পানীয় জলের বৃষ্টি দেয় এবং তারপর সেই জল দিয়েই পৃথিবীর জীবনচক্র চলে। বর্তমান সময়ে পৃথিবীর সকল প্রাণীই জল দ্বারা সুরক্ষিত। তেমনি একজন বিবেকবান ব্যক্তিও কারও কাছ থেকে টাকা নিয়ে উন্নতির কাজে ব্যবহার করেন, সেই টাকা দিয়ে অন্যের ভালো করেন। তাই একজন বিবেকবান ব্যক্তির উচিত টাকা দেওয়া, যেখান থেকে তা ফেরত পাওয়া যায়।

আরও পড়ুন- রাশি পরিবর্তন করছে সূর্য, এই ৪ রাশির হাতে আসতে পারে প্রচুর টাকা বাড়বে সম্পত্তি

আরও পড়ুন- ফেব্রুয়ারি মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশির উপর

আরও পড়ুন- Taurus Monthly Horoscope: ফেব্রুয়ারি মাস কেমন প্রভাব ফেলবে বৃষ রাশির উপর

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

Read more Articles on
Share this article
click me!