চন্দ্র দর্শন, রোগ থেকে মুক্তির জন্য জেনে নিন এর বিশেষ নিয়মগুলি

  • ভদ্রপদ শুক্লপক্ষের দ্বিতীয় তারিখ
  • বৃহস্পতিবার চন্দ্র দর্শন দিবস
  • এই দিনে চন্দ্র দর্শনের ধর্মীয় তাত্পর্য রয়েছে
  • এই দিনে চাঁদ দেখা শুভ ফল দেয়

Asianet News Bangla | Published : Aug 20, 2020 7:22 AM IST / Updated: Aug 20 2020, 01:04 PM IST

আজ ভদ্রপদ শুক্লপক্ষের দ্বিতীয় তারিখ এবং দিনটি বৃহস্পতিবার। এই দিনে দুপুর ২টো বেজে ১৪ মিনিটে শেষ হবে। পাশাপাশি বৃহস্পতিবার চন্দ্র দর্শন দিবসও রয়েছে। হিন্দু বিশ্বাস মত, চন্দ্র দর্শনের ধর্মীয় তাত্পর্য রয়েছে। প্রতি মাসে যখন অমাবস্যার পরে প্রথমবারের মতো চাঁদ দেখা যায়। এই দিনে দেশের প্রায় প্রতিটি অঞ্চলে চন্দ্র দর্শন দিবসটি অত্যন্ত শ্রদ্ধা ও উত্সাহের সঙ্গে উদযাপিত হয়। এই দিনে ভগবান চন্দ্রের উপাসনা এবং উপবাস রাখার বিধি রয়েছে। জেনে নেওয়া যাক সূর্যাস্তের পরের সময়টিকে চাঁদ দেখার জন্য সবচেয়ে অনুকূল সময় বলে মনে করা হয়।

ধর্মীয় শাস্ত্র অনুসারে এই দিনে চাঁদ দেখা শুভ ফল দেয়। এই দিনে চাঁদ দেখা খুব ভাগ্যবান এবং সমৃদ্ধ হিসাবে বিবেচিত হয়। এটা বিশ্বাস করা হয় যে চাঁদ জ্ঞান, বুদ্ধি এবং মনের অধিপতি। এগুলি ছাড়াও, যাদের জন্মের তালিকাতে যাদের চন্দ্র দুর্বল, সেই লোকেরা যদি এই দিনে চন্দ্রের উপাসনা করে এবং তাদের দেখতে পান তবে তাদের ত্রুটি দূর হয়ে যায়। এই দিনে, চাঁদ দেখা সমস্ত ধরণের রোগ থেকে মুক্তি দেয় এবং বাড়িতে সুখ এবং শান্তি বজায় থাকে। 

এটি স্বীকৃত যে এই দিন সন্ধ্যায় চন্দ্র দেবকে পুজো ও উপাসনা করা উচিত। বিধি ও নিয়ম মেনে উপাসনা করার পরে, সন্ধ্যেয় চন্দ্রের উদ্দেশ্যে প্রদীপ জ্বালিয়ে, ভোগ উত্সর্গ করা উচিত। এই দিনটি করা মানসিক সমস্ত অশান্তি, চিন্তা দূর হয়ে যায় এবং সমস্ত ধরণের রোগ থেকে মুক্তি লাভ হয়।

Share this article
click me!