ভগবান শিবের কৃপা পেতে পালন করুন মাসিক শিবরাত্রি, জেনে নিন পুজোর তিথি

বছরের প্রথম দিন পড়েছে মাসিক শিবরাত্রি (Masik Shivratri)। এই তিথিতে শিবের ব্রত রাখলে সব কার্যে সাফল্য পাবেন। পঞ্জিকা মতে, আজ পৌষের চতুর্দশী তিথি (পূর্ণিমন্ত ক্যালেন্ডার অনুসারে) এবং মার্গশীর্ষ (অমাবস্যা ক্যালেন্ডার অনুসারে)। এদিন পালিত হবে মাসিক শিবরাত্রি (Masik Shivratri)।

Sayanita Chakraborty | Published : Jan 1, 2022 9:17 AM IST

শাস্ত্রে প্রতিটি দেব দেবতার পুজোর জন্য নির্দিষ্ট দিন ও তিথির উল্লেখ আছে। শাস্ত্র মতে, সঠিক নিয়ম নিষ্ঠার সঙ্গে সেই সকল ব্রত পালন করলে সর্ব কাজে সফল হওয়া সম্ভব। শাস্ত্রে মতে, বছরের প্রথম দিন পড়েছে মাসিক শিবরাত্রি (Masik Shivrattri)। এই তিথিতে শিবের ব্রত রাখলে সব কার্যে সাফল্য পাবেন। পঞ্জিকা মতে, আজ পৌষের চতুর্দশী তিথি (পূর্ণিমন্ত ক্যালেন্ডার অনুসারে) এবং মার্গশীর্ষ (অমাবস্যা ক্যালেন্ডার অনুসারে)। এদিন পালিত হবে মাসিক শিবরাত্রি (Masik Shivrattri)।
   
শাস্ত্রে বর্ণিত আছে যে, চতুর্দশী তিথি, কৃষ্ণপক্ষ (চান্দ্র পাক্ষিকের ক্ষয়িষ্ণু পর্বের চতুর্দশ দিন), ভগবান শিব (Shiv) ও দেবী পার্বতী (Parvati) ভক্তদের জন্য তাৎপর্যপূর্ণ। এই দিন উপবাস করে শিবের পুজো করলে শুভ ফল মিলবে। এই দিনটিকে শিবরাত্রি (Masik Shivrattri) বলা হয়। তবে, নিশিতা কাল (মধ্যরাতে) শিব পুজো করা হয়। আজ রাখতে পারেন এই ব্রত। শিবের উপাসনা করতে মাসিক শিবরাত্রি বেশ উল্লেখ যোগ্য।

জেনে নিন কীভাবে পালন করবেন মাসিক শিবরাত্রি ব্রত-
পঞ্জিকা অনুসারে, ১ জানুরারি রাত ১১.৫৮ মিনিটে শুরু হচ্ছে তিথি। তিথি ছাড়বে ২ জানুয়ারি রাত ১২.৫২ মিনিটে। এই নির্দিষ্ট তিথিতে শিবের ব্রত রাখতে পারেন। শাস্ত্র মতে, চতুর্দশী তিথি পড়ছে ১ জানুয়ারি সকাল ৭.১৭ মিনিটে। তিথি ছাড়বে ২ জানুয়ারি সকাল ৩.৪১ মিনিটে। 

আরও পড়ুন: Bangla News Astrology নাস্ত্রাদামুস ও ভাঙ্গা বাবা ভবিষ্যদ্বাণী অনুসারে ২০২২ হতে চলেছে আরও মারাত্মক, ভরা থাকবে সুনামী-মহামারী-দুর্যোগ

আরও পড়ুন: Astrological Tips for Copper ring: জ্যোতিষ মতে এই আংটি বহু সমস্যা সমাধানে সক্ষম, বাঁধা কাটিয়ে ওঠা যায় সহজেই

জেনে নিন মাসিক শিবরাত্রি (Masik Shivrattri) ব্রত পালন করতে কী করবেন- এদিন পুজো শুরু আগে স্নান করুন। স্নান করে নতুন পোশাক পরুন। নতুন না থাকলে পরিষ্কার পোশাক পরলেই হবে। এবার শিব লিঙ্গের পুজো করুন। প্রথমে একটি পাত্রে গঙ্গা জল, দুধ, মধু, ঘি, দই ও জল নিন। এই জল শিব লিঙ্গে ঢালুন। তারপর নতুন কাপড় দিয়ে মূর্তি মুখে নিন। এবার শিব লিঙ্গ যথা স্থানে রাখুন। চন্দন বেটে নিন। সেই চন্দন শিব লিঙ্গে (Shiv Linga)) লাগান। এবার শিব লিঙ্গের মাথায় বেলপাতা ও ফুল রাখুন। আকন্দ ফুল, বেল পাতা ও অন্যান্য ফুল (Flowers) দিয়ে সাজান। এবার শিব মূর্তির সামনে ধূপ জ্বালান। ঘি-এর প্রদীপ জ্বালান। এক মনে শিবের মন্ত্র জপ করুন। ‘ওম নমঃ শিবায় নমঃ’ জপ করুন। এক মনে ধ্যান করুন। নৈবেদ্য, সুপারি, ফল নিবেদন করুন ভগবান শিবকে। এক মনে জপ করুন। তবে, উপবাস করে এই পুজো করতে হয়। শাস্ত্রে মতে, সঠিক নিয়ম-নিষ্ঠার সঙ্গে পুজো করলে উপকার পাবেন। 
 

Share this article
click me!