কালাষ্টমীর বিশেষ তিথিতে পুজিত হন কাল ভৈরব, পুজো সম্পর্কে জেনে নিন এই বিশেষ তথ্য

২২ মে রবিবার পালিত হলে কালাষ্টমী ব্রত। এদিন শুভ মুহূরত শুরু হচ্ছে দুপুর ১টা থেকে। তিথি ছাড়বে ২৩ মে সকাল ১১.৩৪ মিনিটে। কালাষ্টমী কালভৈরবের ভক্তদের জন্য একটি শুভ দিন। শাস্ত্র মতে, চাঁদের অস্তমিত হওয়ার সময় অষ্টম দিনে পড়ে। পূর্ণিমার পরে আসে কালাষ্টমী তিথি। 

Web Desk - ANB | Published : May 21, 2022 3:15 AM IST

হিন্দু শাস্ত্রে উল্লেখ আছে একাধিক দেব-দেবীর। বিভিন্ন তিথি উৎসর্গ করা হয়েছে আলাদা আলাদা দেবতাদের জন্য। এই সকল তিথি নির্দিষ্ট করা হয় অমাবস্যা ও পূর্ণিমার সময় হিসেবে। সেই মতে, ২২ মে রবিবার পালিত হলে কালাষ্টমী ব্রত। এদিন শুভ মুহূরত শুরু হচ্ছে দুপুর ১টা থেকে। তিথি ছাড়বে ২৩ মে সকাল ১১.৩৪ মিনিটে। 

কালাষ্টমী কালভৈরবের ভক্তদের জন্য একটি শুভ দিন। শাস্ত্র মতে, চাঁদের অস্তমিত হওয়ার সময় অষ্টম দিনে পড়ে। পূর্ণিমার পরে আসে কালাষ্টমী তিথি। প্রচলিত ধারণা অনুসারে, কালভৈরবের পুজো করলে সাফল্য ও আর্থিক স্থিতিশীলতা আসে। এটি বিশ্বাস করা হয়, ভৈরব ভগবান শিবের ক্রোধী ও উগ্র অবতার। তিনি ভক্তদের লালসা, ক্রোধ ও লোভের মতো নেতিবাচক জিনিসের থেকে রক্ষা করেন। 

শাস্ত্র মতে, শিব-পার্বতীর পুজো করে তবেই কাল ভৈরবের কাহিনি পাঠ করতে বয়। কাল ভৈরবকে ১৬ ভাবে পুজো করা যায়। কাল ভৈরবের বাহন হল কুকুর। সে কারণে এই শুভ তিথিতে কুকুরকে খাওয়ান। এতে জীবনে সকল সৌভাগ্য লাভ করবেন। 

কালাষ্টমী পুজোর বিধি- 
এদিন সকালে ঘুম থেকে উঠে স্নান করুন। তারপর নতুন বস্ত্র পরিধান করুন। চাইলে পরিষ্কার বস্ত্রও পরতে পারেন। পুজোর তিথি শুরু হলে একটি পাত্রে চাল, গোলাপ, নারকেল, চন্দন, দুধ ও বাদাম নৈবেদ্য দিন। ধূপ দেখান। সরষের তেল দিয়ে প্রদীপ বানান। এবার শিবের মন্ত্র উচ্চারণ করুন। শিব-পার্বতীর পুজো করুন সবার প্রথমে। তারপর কাল ভৈরবের পুজো করু। কাল ভৈরব বাবার কাহিনি পরুন।  

রাতের বেলা, চন্দ্র দেবকে জল নিবেদন করুন। তারপর উপবাস ভঙ্গ করবেন। এই দিন নিরামিষ ভোজন করবেন। আমিষ খাবার যেমন খাবেন না, তেমনই তামাক ও মাদক দ্রব্য এড়িয়ে চলুন। এতে কাল ভৈরব বাবা রুষ্ট্র হন। নিয়ম নিষ্ঠার সঙ্গে কাল ভৈরব বাবার পুজো করলে জীবনের সকল নেতিবাচক শক্তি দূর হবে। বছরে মোট ১২টি কালাষ্টমী পালন করা বয়। মার্গশীর্ষ মাসে যেটি পড়ে তা সবচেয়ে তাৎপর্যপূর্ণ। এটি কালভৈরব জয়ন্তী নামে পরিচিত। শাস্ত্র মতে, যে কোনও কালাষ্টমী তিথিতে নিষ্ঠা সহকারে পুজো করলে সব কাজে সফল হবেন। আপনার জীবন থেকে সকল নেতিবাচক শক্তি দূর হয়ে যাবে। এবার কলাষ্টমীর বিশেষ তিথিতে নিয়ম নিষ্ঠার সঙ্গে পুজো করুন কালভৈরবের। 

আরও পড়ুন- গ্রহের পরিবর্তনে আজ ভাগ্য খুলে যাবে এই দুই রাশির, দেখে নিন ২১ মে দিনটি কার জন্য শুভ

আরও পড়ুন- শনিবার ৫ রাশির কর্মলাভের প্রবল সম্ভাবনা রয়েছে, দেখে নিন আজকের রাশিফল

আরও পড়ুন- শনি দেবতাকে তুষ্ট করলে পালন করুন শনি জয়ন্তী, জেনে নিন পুজোর তিথি
 

Share this article
click me!