সকল সংকট দূর হবে সংকষ্টী চতুর্থী ব্রত পালনে, জেনে নিন পুজোর সময় ও তিথি

সংকষ্টী চতুর্থী পালিত হবে ১৯ মে, বৃহস্পতিবার। তিথি পড়ছে ১৮ মে রাত ১১.৩৭ মিনিটে। আর তিথি ছাড়বে ১৯ মে রাত ৮.২৪ মিনিটে। অর্থাৎ আজ সারা দিন সময় রয়েছে দেবতার আরাধনার জন্য। আজ সকালে উঠে স্নান সেরে এই ব্রত পালন করুন। 

Sayanita Chakraborty | Published : May 19, 2022 3:12 AM IST

হিন্দু ক্যালেন্ডার অনুসারে আজ পালিত হচ্ছে সংকষ্টী চতুর্থী। গণেশ ভক্তরা চন্দ্র পাক্ষিকের চতুর্থ দিন উপবাস করে গণেশের আরাধনা করে থাকেন। শুক্ল ও কৃষ্ণ উভয় পক্ষেই পালিত হয় গণেশের পুজো। শুক্লপক্ষে পালিত ব্রতকে বলে বিনায়ক চতুর্থী আর ক্ষয় প্রাপ্তির ব্রতকে বলে সংকষ্টী। তিনি অনুসারে আজ পালিত হচ্ছে সংকষ্টী চতুর্থী। এই দিন নিয়ম নিষ্ঠার সঙ্গে গণেশের আরাধনা করলে দূর হবে সকল দুর্ভোগ। 

সংকষ্টী চতুর্থী পালিত হবে ১৯ মে, বৃহস্পতিবার। তিথি পড়ছে ১৮ মে রাত ১১.৩৭ মিনিটে। আর তিথি ছাড়বে ১৯ মে রাত ৮.২৪ মিনিটে। অর্থাৎ আজ সারা দিন সময় রয়েছে দেবতার আরাধনার জন্য। আজ সকালে উঠে স্নান সেরে এই ব্রত পালন করুন। 

এই দিনন গণেরে আরাধনা করতে মেনে চলুন বিশেষ নিয়ম। সকাল উঠে স্নান করে ঠাকুর ঘর পরিষ্কার করুন। তারপর গণেশের মূর্তি স্থাপন করুন। ফুল দিয়ে সাজান। এদিন সারাদিন উপবাস করতে হবে। তারপর সন্ধ্যায় চাঁদ দেখে সংকষ্টী পুজো করতে হয়। পুজোর সময় ভগবান গণেশের মূর্তির সামনে প্রদীপ জ্বালান। গণেশকে মোদক নৈবেদ্য দিন। সংকষ্টী চতুর্থী ব্রত পাঠ করুন। পুজো করে উপবাস ভাঙুন। এই দিন আমিষ ভোজন করবেন না। সবজি, ফল, সাবুদানা, খিচুড়ি-র মতো খাবার খান। 

এই দিন গণেশ অষ্টোত্তর, সংকষ্টনাশন স্তোত্র এবং বক্রতুন্ড মহাকায় পাঠ করা শুভ বলে গণ্য হয়। সিংহ পূরাণে এই ব্রতর উল্লেখ আছে। সংকষ্টী শব্দের অর্থ হল মুক্তি। ভগবান গণেশকে বাধা দূরীকরণকারী এবং দুঃখ দূরকারী হিসেবে গণ্য করা হয়। কথিত আছে, তাঁর পুজো করলে সকল অশান্তি থেকে মুক্তি মেলে। ভক্তদের দুঃখ দূর করতে বারে বারে তাঁর আগমন হয়েছিল। তাই এই দিন সূর্যদয় থেকে চন্দ্রদয় পর্যন্ত ব্রত পালন করুন। উপবাস করে গণেশের পুজো করুন। সকল দুঃখ থেকে মুক্তি মিলবে। 

এই দিন পুজো করার সময় বিশেষ নিয়েম মেনে চলুন। আজ ভগবান গণেশকে জল অর্পন করবেন। আর উত্তর দিকে মুখ করে ভগবান গণেশকে জল দিন। গণেশ পুজোর দিন তিল দিন করুন। এই টোটকা পালনে সৌভাগ্য লাভ করবেন। সকল সংকট দূর হবে এই সংকষ্টী চতুর্থী ব্রত পালনে। নিষ্ঠার সঙ্গে আজ ভগবান গণেশের পুজো করুন।  

আরও পড়ুন- বাংলা বছরের দ্বিতীয় মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- বৃহস্পতিবার শ্যাম্পু করলে অকল্যাণ হয়, এই কথা বলার কারণ জেনে নিন

আরও পড়ুন- বৃহস্পতিবার ৭ রাশির ব্যবসায় শ্রীবৃদ্ধির যোগ রয়েছে, দেখে নিন আজকের রাশিফল

Share this article
click me!