Sakat Chauth: সিদ্ধিদাতার কৃপা দৃষ্টি পেতে পালিত হচ্ছে সকত চৌথ ব্রত, জেনে নিন এই ব্রতর ইতি বৃত্তান্ত

কৃষ্ণ পক্ষ ও শুক্লপক্ষে পুজিত হন সিদ্ধিদাতা গণেশ। এমাসে পালিত হচ্ছে সকত চৌথ। আজ ২১ জানুয়ারি, পালিত হচ্ছে সকত চৌথ ব্রত। চতুর্থী শুরু হচ্ছে ২১ জানুয়ারি সকাল ৮.৫০ থেকে। আর শেষ হচ্ছে ২২ জানুয়ারি ৯.১৫ মিনিটে। এদিন মহিলারা উপসাব রাখেন। সারাদিন উপসাব করে সন্ধ্যায় গণেশের পুজো করা হয়। ভগবান গণেশের সঙ্গে চন্দ্রে (Moon) দেবকেও পুজো করা হয় এদিন। চাঁদকে অর্ঘ্য অর্পণ করার রীতি প্রচলতি আছে। 

Sayanita Chakraborty | Published : Jan 21, 2022 4:08 AM IST

হিন্দু ধর্মে যে কোনও পুজো ও শুভ কাজ শুরুর আগে গণেশের (Lord Ganesh) আরাধনা করার কথা বর্নিত আছে। বলা হয়, যে কোনও শুভ কাজে যাওয়ার আগে গণেশ মন্ত্র জপ করতে। এতে সকল বাঁধা কেটে যায়। হিন্দু শাস্ত্র অনুসারে, দেবী পার্বতী (Devi Parvati) ও মহাদেবের (Lord Shiv) পুত্র হলেন গণেশ। কথিত আছে দেবীর শরীরের ময়লা থেকে উৎপত্তি হয়েছিল গণেশের। 

ভক্তদের মনষ্কামনা পূরণের জন্য একাধিকবার মর্ত্যে আসেন ভগবান গণেশ (Lord Ganesh)। এছাড়াও প্রতিমাসে গণেশের ব্রত পালিত হয়। কৃষ্ণ পক্ষ ও শুক্লপক্ষে পুজিত হন সিদ্ধিদাতা গণেশ। এমাসে পালিত হচ্ছে সকত চৌথ। আজ ২১ জানুয়ারি, পালিত হচ্ছে সকত চৌথ ব্রত। 

সকত চৌথ ব্রত বা সকত চতুর্থী ব্রত (Sakat Chauth Vrat) হিন্দু ধর্মের একটি গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে বিবেচিত। এই উৎসব গণেশ পুজোর ব্রত উৎসব। হিন্দু ক্যালেন্ডার অনুসারে মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে এই ব্রত পালন করা হয়। সেই অনুসারে এবছর সকত চৌথ বা সকত চতুর্থী শুরু হচ্ছে ২১ জানুয়ারি সকাল ৮.৫০ থেকে। আর শেষ হচ্ছে ২২ জানুয়ারি ৯.১৫ মিনিটে। এদিন মহিলারা উপসাব রাখেন। সারাদিন উপসাব করে সন্ধ্যায় গণেশের পুজো করা হয়। ভগবান গণেশের সঙ্গে চন্দ্রে (Moon) দেবকেও পুজো করা হয় এদিন। চাঁদকে অর্ঘ্য অর্পণ করার রীতি প্রচলতি আছে। 

আরও পড়ুন: Shattila Ekadashi 2022: এই ব্রতের ফল হাজার বছরের তপস্যার সমান, জেনে নিন এই একাদশী তিথির তাৎপর্য ও ব্রতকথা

আরও পড়ুন: Importance of Crystals: জ্যোতিষশাস্ত্রে স্ফটিকের গুরুত্ব ও এর সঙ্গে সম্পর্কিত সহজ এবং কার্যকর প্রতিকার

সকত চৌথ ব্রত বা সকত চতুর্থী ব্রত পালনের দিন মেনে চলতে পারেন কয়টি টোটকা। এতে সব কাজে যেমন সফল হবেন, তেমনই জীবনের সব বাধা কেটে যাবে। জেনে নিন কী কী করবেন।  

এই শুভ তিথিতে একটি তামার (Copper) পাত্রে জল নিয়ে তাতে সুপারি রাখতে পারেন। মনে করা হয়, এই টোটকা ইতিবাচক এনার্জি নিয়ে আসে। 

এদিন পুজো করার সময় একটি লাল (Red) কাপড়ে শ্রী যন্ত্র এবং তার মধ্যে সুপারি রাখুন। এটা গণেশের সঙ্গ পুজো করুন। ঘরে রেখে দিন এই দ্রব্য। এতে আর্থিক বৃদ্ধি ঘটবে, সকলের স্বাস্থ্য উন্নতি হবে। সকল কাজে জয় হবে। 

যদি অনুভব করেন, আপনার সকল কাজে বাধা আসছে, তাহলে এই সকত চৌথ ব্রত বা সকত চতুর্থী ব্রত পালনের দিন একটি টোটকা করতে পারেন। গণেশ পুজোর সময় গণেশ মূর্তির সামনে সামনে দুটো সুপারি ও দুটো এলাচ রাখুন। এই টোটকা সাফল্য এনে দেয়। 

সকত চৌথ ব্রত বা সকত চতুর্থী ব্রত (Sakat Chaturthi Vrat) পালনে দিন অবশ্যই গণেশ চাল্লিশা পাঠ করুন। আর আরতি করুন। এতে তুষ্ট হন দেবতা।   
 

Share this article
click me!