দীপাবলিতে বাস্তু মতে সাজান ঘর, বজায় থাকবে দেবী লক্ষ্মীর বিশেষ কৃপা

  • এই বছর ১৪ নভেম্বর পালিত হবে দীপাবলি
  • এই সময় বজায় রাখুন দেবী লক্ষীর কৃপা 
  • বাস্তু মতে সাজিয়ে ফেলুন ঘর
  • মেনে চলুন এই নিয়মগুলি

Asianet News Bangla | Published : Nov 8, 2020 5:17 AM IST

দীপাবলির উত্সব এই বছর পালিত হবে ১৪ নভেম্বর। যার প্রস্তুতি আপনি এখন থেকে শুরু হওয়া আবশ্যক। ঘরে পরিষ্কার পরিচ্ছন্নতা পর্বও থাকে এই সময়। তারপরে বাড়ির সজ্জা শুরু হবে উত্সবগুলির শুরু দিয়ে। কারণ বাড়িতে রয়েছে ভাই ফোঁটার বিশেষ রীতি। দিওয়ালি উপলক্ষে প্রত্যেকে নিজের বাড়িকে সবচেয়ে সুন্দর করে সাজাতে চায়। তাই দেবী লক্ষীর কৃপা সর্বদা বজায় রাখতে বাস্তু নিয়ম অনুসারে ঘর সাজিয়ে ফেলুন ঘর। যাতে মা লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। তাই এবার বাস্তুর নিয়ম মাথায় রেখে দিওয়ালির সাজসজ্জা রাখুন।

আরও পড়ুন- মিথুন রাশির কতটা উন্নতি হবে নভেম্বর মাসে, দেখে নিন

১) বাড়ি থেকে আবর্জনা দূর করুন - প্রথমত, দিওয়ালিতে ঘর সাজানোর আগে আপনার ব্যবহৃত না হওয়া বা নষ্ট হওয়া সমস্ত বর্জ্য পদার্থ বাড়ি থেকে সরিয়ে ফেলুন। বাড়ি থেকে টিভি, ফ্রিজ, ঘড়ির মতো বিশেষত নষ্ট হওয়া ইলেকট্রনিক আইটেমগুলি সরান অথবা তা সারিয়ে নিন। 

আরও পড়ুন- ঋণ থেকে মুক্তি পেতে, দীপাবলির রাতে বাড়ির এই জায়গাগুলিতে জ্বালান প্রদীপ

২) ছাঁদে কোনও ময়লা জমতে দেবেন না-  কেবল বাড়ির ভিতরেই পরিষ্কার করা জরুরি নয়, এই সময় বাড়ির প্রতিটি কোণ পরিষ্কার করা জরুরী। বিশেষত ছাঁদ। আপনি যদি ঘরের অভ্যন্তরটিকে পুরোপুরি সাজান এবং ছাদে ময়লা থাকে তবে আপনি কখনই মা লক্ষ্মীর কৃপা লাভ করতে পারবেন না। তাই বাড়ির ছাঁদটি পরিষ্কার না করেন তবে যত তাড়াতাড়ি সম্ভব এটি করুন। 

৩) গণেশ ও লক্ষ্মীর ছবি লাগান- বাড়ির প্রধান দরজা দক্ষিণ দিকে হওয়া উচিত নয়। তবে কোনও কারণে যদি বাড়ির প্রধান ফটকটি এই দিকে থাকে তবে মূল ফটকটিতে লক্ষ্মী গণেশের একটি ছবি স্থাপন করা উচিত। এর ফলে সমস্ত বাস্তু দোষ দূর হয়।   

৪) বাড়ির দরজায় স্বস্তিক চিহ্ন- এই দীপাবলিতে ঘরের জানালা এবং দরজায় সরিষার তেল ও সিঁদুর দিয়ে স্বস্তিক চিহ্ন এঁকে দিন। এতে বাড়ির সমস্ত নেগেটিভ শক্তি দূর হবে। এগুলি ছাড়াও যদি আপনি ঘরে নতুন টিভি এবং ফ্রিজ আনেন তবে তা উত্তর বা পূর্ব দিকের দিকে স্থাপন করুন।

Share this article
click me!