মা দুর্গার নয়টি রূপ ও তার ভিন্ন গুরুত্ব

  • উমা শৈলপুত্রি গিরিজ হিম্বানের মেয়ে
  • তিনি সতী রূপে আবির্ভূত হয়েছিলেন
  • তিনি হিমালয়ের কন্যা হিসাবে জন্মগ্রহণ করেছিলেন
  • মা দুর্গার ষষ্ঠ শক্তি কাত্যায়নী

Asianet News Bangla | Published : Aug 25, 2020 6:37 AM IST

উমা শৈলপুত্রি গিরিজ হিম্বানের মেয়ে। এটা বিশ্বাস করা হয় যে আগের জন্মে তিনি সতী রূপে আবির্ভূত হয়েছিলেন প্রজাপতির কন্যা রূপে। ভগবান শিবের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। প্রজাপতি মহাদেবকে যজ্ঞের আয়োজনে আমন্ত্রণ জানায়নি। এই অপমানে ক্ষোভে হয়ে সতী যজ্ঞের আগুনে ঝাঁপ দেয়। পরবর্তী জীবনে তিনি হিমালয়ের কন্যা শৈলপুত্রি হিসাবে জন্মগ্রহণ করেছিলেন।

মা দুর্গার দ্বিতীয় শক্তি হ'ল ব্রহ্মচারিনী। এই পরাশক্তি ব্রহ্মার ধ্যানে লিপ্ত হওয়ার কারণে ব্রহ্মচারিনী নাম পেয়েছে। এ কারণেই মায়ের এই রূপ মনোযোগ ক্ষমতা জাগ্রত করে এবং নিজেকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা প্রদাণ করে।

মা দুর্গার তৃতীয় শক্তি হলেন মা চন্দ্রঘন্টা। এই রূপের কেন্দ্রবিন্দু আমাদের দুর্বলতাগুলি কাটিয়ে উঠতে শেখায়। মায়ের এই রূপটি দশটি বাহুর, যা থেকে তিনি অশুরদের সঙ্গে যুদ্ধে যাওয়ার জন্য ছিল দৃঢ় প্রতিজ্ঞ। তারা আমাদের দশটি সংবেদন নিয়ন্ত্রণে রাখতে এবং লক্ষ্য অর্জনে নিযুক্ত থাকতে শেখায়।

মা দুর্গার চতুর্থ রূপকে কুশমন্দ দেবী বলা হয়। সূর্যের মতো তাঁর জ্বলন্ত রূপ এবং তাঁর আটটি বাহিনী আমাদের কর্মময়ী জীবন গ্রহণ করে দ্রুত উপার্জনের জন্য অনুপ্রাণিত করে। তাঁর হাসি আমাদের জীবনী শক্তি বৃদ্ধি করে এবং আমাদের হাসি এবং সবচেয়ে কঠিন পথে হাঁটা এবং সাফল্য অর্জন করতে শেখায়।

মা দুর্গার পঞ্চম শক্তি হ'ল স্কন্দমাতা। ভগবান স্কন্দের জননী হওয়ায় তাঁকে স্কন্দমাতা বলা হয়। এটা বিশ্বাস করা হয় যে সূর্যমণ্ডলের প্রধান দেবতা হওয়ার কারণে, তাঁর সুন্দর চিত্রটি বিশ্বজুড়ে আলোকিত হয়েছে।

মা দুর্গার ষষ্ঠ শক্তি কাত্যায়নী নামে পরিচিত। একজন কাত্যায়ন ঋষির কন্যা হিসাবে তাঁর জন্মের কারণে তাঁর নাম রাখা হয়েছিল কাত্যায়নী। কাত্যায়ন ঋষি ভগবতীকে কন্যা হিসাবে পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন।

মা দুর্গার সপ্তম শক্তির রূপ কালরাত্রি। তার গায়ের রঙ অন্ধকারের মতো কালো। গলায় বিদ্যুতের মতো জ্বলজ্বল করা মালা। তাঁর ত্রিনয়ন মহাবিশ্বের মত গোলাকার, যেখান থেকে আলো বের হয়। এই জীবনের রূপের কেন্দ্রবিন্দু আমাদের জীবনের অন্ধকারকে মোকাবেলা করা এবং এটি আলোর দিকে নিয়ে যেতে সাহায্য করে।

মা দুর্গার অষ্টম শক্তির নাম মহাগৌরী। মায়ের এই রূপ আমাদের  বিশ্বাস, শ্রদ্ধা এবং পারদর্শী হওয়ার বার্তা দেয়। মা মহাগৌরীর অবস্থা আট বছর বয়সী বলে মনে করা হয় - অষ্টবর্ষ মাভেদ গৌরী। 

মা দুর্গার নবম শক্তির নাম সিদ্ধিদাত্রী। তারা হলেন সিদ্ধিদাত্রী, সিংহ বাহিনী, চতুরভূজা এবং প্রসন্নবদন। মারকান্দেয় পুরাণে এই আটটি সিদ্ধিকে অনিমা, মহিমা, গারিমা, লাঘিমা অর্জন, প্রকাম্য, সিদ্ধ হিসাবে বর্ণনা করা হয়েছে। এই সমস্ত সিদ্ধি দানকারী মা সিদ্ধিদাত্রী দেবী দূগার রূপ যা নবরাত্রিতে নয়টি রূপে পূজিত হয়।

Share this article
click me!