ধনতেরাসে লক্ষ্মী গণেশের মূর্তি কেনার সময় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস, অজান্তে হতে পারে অমঙ্গল

ধনতেরাসে শুভ তিথিতে সোনা, রূপো কিংবা অন্যান্য ধাতুর গয়না কেনার রীতি প্রচলিত। তেমনই বাসন ও ঝাঁটা কেনা নয়। প্রচলিত আছে, এমন দ্রব্য কিনতে ঘটে আর্থিক বৃদ্ধি। তেমনই এই শুভ তিথিতে অনেকেই মা লক্ষ্মী ও গণেশের মূর্তি কেনেন। লক্ষ্মী গণেশের মূর্তি কেনার সময় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস, অজান্তে হতে পারে অমঙ্গল। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Oct 23, 2022 3:40 AM IST

প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে পালিত হয় ধনতেরাস। কালীপুজোর আগের দিন পালিত হয় এই উৎসব। তিথি অনুসারে, ধনতেরাস পড়েছে ২৩ অক্টোবর। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি শুরু হচ্ছে ২২ অক্টোবর। আর তিথি শেষ হবে ২৩ অক্টোবর সন্ধ্যা ৬.৩০ মিনিটে।  এই শুভ তিথিতে সোনা, রূপো কিংবা অন্যান্য ধাতুর গয়না কেনার রীতি প্রচলিত। তেমনই বাসন ও ঝাঁটা কেনা নয়। প্রচলিত আছে, এমন দ্রব্য কিনতে ঘটে আর্থিক বৃদ্ধি। তেমনই এই শুভ তিথিতে অনেকেই মা লক্ষ্মী ও গণেশের মূর্তি কেনেন। লক্ষ্মী গণেশের মূর্তি কেনার সময় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস, অজান্তে হতে পারে অমঙ্গল। জেনে নিন কী কী। 
 
ভুলেও ভাঙা মূর্তি কিনবেন না। মূর্তি কেনার সময় তা ভালো করে পরীক্ষা করে নিন। মূর্তির কোনও অংশে যেন কোনও রকম খুঁত না থাকে। ভাঙা মূর্তি কিনলে বা ভাঙা মূর্তি স্থাপনে অমঙ্গল হতে পারে।  

ভুলেও কালো রঙের লক্ষ্মী-গণেশের মূর্তি কিনবেন না। কালো রঙ অশুভ বলে মনে করা হয়। কালো রঙের মূর্তি কিনলে সংসারে অমঙ্গল দেখা দিতে পারে। তাই মাথায় রাখুন এই বিশেষ টিপস।  

দাঁড়িয়ে থাকা মা লক্ষ্মীর মূর্তি কিনবেন না। এমন মূর্তি কিনলে সংসারে অমঙ্গল দেখা দিতে পারে। গোলাপী আভা আছে মন মায়ের মূর্তি বেছে নিন। মূর্তির পায়ের কাছে যেন মা লক্ষ্মীর বাহন পেঁচা থাকে। তেমনই তিনি যেন পদ্ম বা হাতির ওপর বসে থাকেন। বেছে নিন এমন মূর্তি। 

ধাতুর মূর্তি কিনুন ধনতেরাসের দিন। এটি শুভ বলে গণ্য হয়। মাটি, প্ল্যাস্টার অফ প্যারিস কিংবা প্লাস্টিকের মূর্তি না কেনাই ভালো। চেষ্টা করুন ধাতুর মূর্তি কিনতে। তেমনই একই সঙ্গে লক্ষ্মী-গণেশের জোড়া মূর্তি কিনবেন না। এটি ব্যবসার জন্য শুভ বলে গণ্য হয় না। মা লক্ষ্মী ও গণেশ একসঙ্গে পুজিত হন ঠিকই কিন্তু জোড়া মূর্তি না কেনাই ভালো। 

সিদ্ধিদাতা গণেশের মূর্তি কেনার সময় বিশেষ নজর দিন। গণেশের মূর্তি কেনার সময় খেয়াল রাখুন সিদ্ধিদাতার হাতে যেন মোদক থাকে। আর তাঁর পায়ের কাছে যেন বাহন ইঁদুর থাকে। ধনতেরাসে লক্ষ্মী গণেশের মূর্তি কেনার সময় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস, অজান্তে হতে পারে অমঙ্গল। 
 
আরও পড়ুন- দীপাবলির আগে দূর করুন ঘরের নেতিবাচক এনার্জি, রইল দুটি বিশেষ টোটকার হদিশ

আরও পড়ুন- ধনতেরাসে শুধু সোনা কিনলেই হবে না, সৌভাগ্য ফিরে পেতে দীপাবলিতে মেনে চলুন এই নিয়মগুলি

আরও পড়ুন- কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে পালিত হয় ভূত চতুর্দশী, দেখে নিন কবে পড়েছে তিথি

Share this article
click me!