শ্রাবণ মাসে ভুলেও এই কাজগুলি করবেন না, এর ফল হতে পারে মারাত্মক

আপনিও যদি ভগবান শিবের এই প্রিয় মাসে তাঁর পুজো করতে চান এবং তাঁর কৃপা লাভের যোগ্য হতে চান, তাহলে শ্রাবণ মাসে কোন কোন ভুল করবেন না তা জেনে নিন।
 

Web Desk - ANB | / Updated: Jul 17 2022, 07:50 AM IST

হিন্দু বর্ষপঞ্জি অনুসারে শ্রাবণ হল পঞ্চম মাস। শাস্ত্রে শ্রাবণ মাসকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়েছে। এই মাসে ভগবান শিব ও মাতা পার্বতীর পূজা করা হয়। কথিত আছে এই মাসে ভগবান শিবকে সহজেই প্রসন্ন করা যায়। এমনটা বিশ্বাস করা হয় যে, কেউ যদি মহাদেবের আশীর্বাদ পান তাহলে তার জীবনে কোনও কিছুর অভাব হয় না। আপনিও যদি ভগবান শিবের এই প্রিয় মাসে তাঁর পুজো করতে চান এবং তাঁর কৃপা লাভের যোগ্য হতে চান, তাহলে শ্রাবণ মাসে কোন কোন ভুল করবেন না তা জেনে নিন।

শ্রাবণ মাসে এই ভুলগুলো করবেন না
শ্রাবণ মাসে ভগবান শিবের আরাধনার সময় সিঁদুর অর্পণ করা উচিত নয়। শিবকে বিশ্বের ধ্বংসকারী হিসাবে বিবেচনা করা হয়, তাই তাকে চন্দন নিবেদন করা হয়, সিঁদুর নয় কারণ সিঁদুরের রঙ লাল, যা অগ্নিময় বলে মনে করা হয়।

শিবকে কখনই তুলসী পাতা নিবেদন করা উচিত নয়। আপনি ভোগে পঞ্চামৃত নিবেদন করলেও পঞ্চামৃতে তুলসী ব্যবহার করবেন না। শিব তুলসীকে অভিশাপ দিয়েছিলেন যে, যে ব্যক্তি মহাদেবকে তুলসী নিবেদন করবে সে কখনও পূজার ফল পাবে না। পূজার সময় নারকেল, তিল, হলুদ এবং কেতকী ফুলও শিবকে নিবেদন করা হয় না।

শ্রাবণ মাসে শরীরে তেল মাখাও নিষিদ্ধ। এটাকে অশুভ মনে করা হয়। সেই সঙ্গে এই মাসে ভুলেও বেল গাছের ক্ষতি করা উচিত নয়। আপনি যদি ভগবান শিবের আশীর্বাদ চান, তবে শ্রাবণে আরও বেশি করে গাছ লাগান এবং তাঁদের সেবা করুন।

আরও পড়ুন- দুর্ভাগ্য কাটাতে এবং আটকে থাকা কাজের বাধা দূর করতে রাশি অনুযায়ী জানুন শিবের মন্ত্র জপ

আরও পড়ুন- শ্রাবণ মাসে শিব পূজায় দূর হবে শনি সংক্রান্ত এবং কাল সর্প দোষের যাবতীয় ভোগান্তি হবে দূর, জানুন কীভাবে?

আরও পড়ুন- শ্রাবণ মাসে শুধু গঙ্গা জলে নয় এই জিনিস দিয়েও শিবের অভিষেক করুন, হবে অর্থলাভ

শাস্ত্রমতে শ্রাবণ মাসকে অত্যন্ত পবিত্র বলে গণ্য করা হয়েছে, তাই এই মাসে মদ, মাছ ও মাংস খাওয়া উচিত নয়। এ ছাড়া পোড়া খাবারও পরিহার করতে হবে।
শ্রাবণ মাসে দই, বাটার মিল্ক, সবুজ শাক, বেগুন, মুলা, পেঁয়াজ ও রসুন ইত্যাদি পরিহার করতে হবে । এতে মন বিক্ষিপ্ত হয় এবং মন ব্রতে ঠিকমতো মনোনিবেশ করতে পারে না।

Read more Articles on
Share this article
click me!