হনুমান জয়ন্তী পুজোর দিন এই কাজ করবেন না, হতে পারে অমঙ্গল, জেনে নিন কী কী

চৈত্র মাসের শুক্লপক্ষে পূর্ণিমা তিথিতে পালিত হয় হনুমান জয়ন্তী। এদিন অনেকেই হনুমান জয়ন্তীর ব্রত পালন করে থাকেন। তবে, এদিন ভুলেও এই কয়টি কাজ করবেন না। এতে অমঙ্গল হতে পারে। জেনে নিন পুজোর দিন কোন রঙের পোশাক পরবেন, অথবা জেনে নিন কোন নিয়ম মেনে পুজো করবেন। 

Web Desk - ANB | Published : Apr 14, 2022 11:20 AM IST / Updated: Apr 14 2022, 04:52 PM IST

পঞ্চাঙ্গ অনুসারে এবছর ১৬ এপ্রিল শনিবার পালিত হবে হনুমান জয়ন্তী। এমনিতেই ভগবান হনুমানের পুজো হয় মঙ্গল ও শনিবার। এর এবছর শনিবারই পড়েছে হনুমান জয়ন্তী। শাস্ত্র অনুসারে, চৈত্র মাসের শুক্লপক্ষে জন্ম হয়েছিল ভগবান হনুমানের। দিনটি ছিল মঙ্গলবার। ধর্মানুসারে, পূর্ণিমা তিথিতে জন্ম গ্রহণ করেন ভগবান হনুমান। সে কারণে চৈত্র মাসের শুক্লপক্ষে পূর্ণিমা তিথিতে পালিত হয় হনুমান জয়ন্তী। এদিন অনেকেই হনুমান জয়ন্তীর ব্রত পালন করে থাকেন। তবে, এদিন ভুলেও এই কয়টি কাজ করবেন না। এতে অমঙ্গল হতে পারে। জেনে নিন পুজোর দিন কোন রঙের পোশাক পরবেন, অথবা জেনে নিন কোন নিয়ম মেনে পুজো করবেন। শাস্ত্রে পুজোর সময় থেকে নিয়ম, সবই বর্ণিত আছে। এই টোটকা মেনে পুজো করলে সকল সুখ-শান্তি লাভ করবেন। জেনে নিন কোন কাজে হতে পারে অমঙ্গল, আর কোন কাজে নয়।  

কালো সাদা পোশাক পরে ভুলেও ভগবান হনুমানের পুজো করবেন না। এই রঙের পুজো অশুভ মনে করা হয়। তাই হনুমান জয়ন্তীর দিন এই রঙের পোশাক ভুলেও পরবেন না। এদিন উজ্জ্বল কোনও রঙের পোশাক পরুন। এতে ভগবানের কৃপা আপনার ওপর পরবে।

পুজোর আগে দেব মূর্তি ভালো করে দেখে নিন। মূর্তির কোথাও যেন ভাঙা না থাকে। ভাঙা মূর্তিতে ভুলেও পুজো নয়। এতে সংসারে অমঙ্গল দেখা দিতে পারে। দেব মূর্তিতে যেন কোনও রকম খুঁত না থাকে। সে দিকে খেয়াল রাখুন। 
 
হনুমান জয়ন্তীর দিন সকালে ঘুমাবেন না। এদিন ভক্তিভরে দেবতার আরাধনা করুন। সকালে উঠে স্নান করে পরিষ্কার পোশাক পরুন। তারপর উপবাস করে হনুমানের পুজো করুন। এদিন নিরামিষ ভোজন করাই ভালো। 

শাস্ত্র মতে, হনুমান জয়ন্তীর দিন ভুলও মাংস খাবেন না। এতে অমঙ্গল হতে পারে। এমনকী, মদ্যপান করবেন না এদিন। এই দিনটা ফল খেতে পারেন। এমনকী, যে নিরামিষ ভোজনে পুণ্য লাভ করবেন। 

কাউকে গালি দেবেন না হনুমান জয়ন্তীর দিন। কু কথা বললে অমঙ্গল হতে পারে। শাস্ত্র মতে, এইদিন নিষ্ঠা ভরে বজরংঙ্গির পুজো করুন। এদিন কাউকে কু কথা বললে বা মিথ্যা বললে অমঙ্গল নেমে আসবে সংসারে। 

অনকেই জানেন না, যে বজরংঙ্গির পুজোতে চরণামৃত ব্যবহার করতে নেই। এবছর এই ভুল করবেন না। বজরংঙ্গির পুজোতে চরণামৃত ব্যবহার করা হয় না। শাস্ত্রে উল্লেখ আছে এমনটাই। 

আরও পড়ুন- চৈত্র সংক্রান্তিতে সূর্যের গোচর, ৩০ দিনের জন্য পুরোপুরি বদলে যাবে এই রাশিগুলির ভাগ্য

আরও পড়ুন- বাংলার ঐতিহ্যবাহী উৎসব গাজনের মেলা, চৈত্র সংক্রান্তিতে জেনে নিন বাংলার এই উৎসবের গুরুত্ব

আরও পড়ুন- পয়লা বৈশাখে মেনে চলুন এই নিয়মগুলি, বাধা কাটিয়ে সংসার ভরিয়ে তুলুন সুখ ও সমৃদ্ধিতে
 

Share this article
click me!