আপনার ঠাকুরঘরে মা কালীর ছবি রয়েছে? এতে কোনও পুজোই সম্পূর্ণ হচ্ছে না, জেনে নিন সঠিক নিয়ম

ঠাকুরঘর বা বাড়ির প্রার্থনা স্থল পবিত্র স্থান। সেখানে অশুভ শক্তির কোনও জায়গা নেই। তবে নিজের অজান্তেই এমন কিছু দেবদেবীর মূর্তি আমরা বাড়িতে রাখি যা রাখাটা একদমই উচিত নয়। এতে হিতের বিপরীত হতে পারে।

Parna Sengupta | Published : Aug 3, 2022 5:30 PM IST

বেশির ভাগ মানুষই তাদের ভক্তি অনুসারে বাড়িতে দেবতার মূর্তি বা ছবি রাখেন, যাতে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি থাকে। কিন্তু অনেক সময় দৈব কৃপা পাওয়ার জন্য তারা ঘরে এমন কিছু দেবতার ছবি রাখেন, যেগুলো রাখা শুভ বলে মনে করা হয় না। বাস্তুশাস্ত্র অনুসারে বাড়িতে দেবতার ছবি রাখার সময় নিয়ম মেনে চলতে হবে। বাড়ির উত্তর-পূর্ব কোণে ভগবানের মন্দির স্থাপন করা উত্তম বলে মনে করা হয়। কিন্তু এমনই কিছু ছবি আছে যা পুজোর ঘরে কখনই রাখা উচিত নয়।

ঠাকুরঘর বা বাড়ির প্রার্থনা স্থল পবিত্র স্থান। সেখানে অশুভ শক্তির কোনও জায়গা নেই। তবে নিজের অজান্তেই এমন কিছু দেবদেবীর মূর্তি আমরা বাড়িতে রাখি যা রাখাটা একদমই উচিত নয়। এতে হিতের বিপরীত হতে পারে। শুধু ঠাকুরের ছবি নয় পুজোর এমন কিছু সামগ্রী রয়েছে যেগুলি বাড়িতে রাখা উচিত নয়। বাড়ির সবাইকে ভালো রাখতে এবং সুখ শান্তি বজায় রাখতে আমরা নানা দেব দেবীর পুজো করি ঠিকই, তবে ভুল হয়ে যেতে পারে নিজের অজান্তে। 

আরও পড়ুন- মহাভারতের যোদ্ধা এখনও এই মন্দিরে নিত্য পুজো করেন, রহস্যময় এই স্থানের গল্প চমকে দেবে

আরও পড়ুন-  শ্রাবণ মাসে যদি এই নিয়মগুলি মানতে পারেন, বাস্তু মতে বাড়িতে কখনও আসতে পারে না আর্থিক সমস্যা

আরও পড়ুন- শ্রাবণ মাসে বাড়িতে এই গাছগুলি লাগালে শিব ও লক্ষ্মীর আশির্বাদে হবে টাকার বৃষ্টি

পূজার ঘরে কালী মায়ের ছবি রাখবেন না
বাস্তুশাস্ত্র অনুসারে মা কালীর ছবি কখনই পূজার ঘরে রাখা উচিত নয়। কারণ মা কালী দুর্গা মাতার ধ্বংসাত্মক রূপ যিনি সর্বদা ক্রোধে থাকেন। তন্ত্র সাধনায় মা কালীর পূজা বেশি হয়। তাই পূজার ঘরে এমন ছবি রাখা উচিত নয়।

এসব দেবদেবীর ছবিও রাখবেন না

দাঁড়িয়ে থাকা অবস্থায় মা লক্ষ্মীর মূর্তি
বাস্তুশাস্ত্র অনুসারে, যে বাড়িতে তাকে দাঁড়িয়ে থাকা অবস্থায় দেখা যায় সেখানে দেবী লক্ষ্মীর এমন ছবি রাখা উচিত নয়। কারণ এতে ঘরে টাকা আটকায় না। তাই পদ্মে বসে থাকা মা লক্ষ্মীর ছবি বা মা সরস্বতী ও গণেশ জির সঙ্গে একই ছবি রাখুন।

নটরাজের ছবি

বাস্তুশাস্ত্র অনুসারে নটরাজের মূর্তি কখনই বাড়িতে রাখা উচিত নয়। কারণ নটরাজের মূর্তি বা ছবি তাণ্ডব নৃত্য ভঙ্গিতে ভগবান শিবের যা ধ্বংসের কারণ বলে মনে করা হয়। তাই বাড়িতে নটরাজের মূর্তি রাখলে নেতিবাচক শক্তি বাড়ে এবং পরিবারের সদস্যদের মধ্যে সম্পর্কের টানাটানি বাড়ে।

শনি দেবের ছবি

বাস্তুশাস্ত্র অনুসারে শনির ছবি কখনই ঘরে রাখা উচিত নয়। কারণ ভগবান শনির চক্ষু দর্শন করলে শনি দোষের পাশাপাশি মানুষের জীবনে নানা ধরনের ঝামেলাও দূর হয়। তাই শনির প্রকোপ থেকে বাঁচতে ঘরে শনিদেবের ছবি রাখবেন না।

Share this article
click me!