গায়ত্রী মন্ত্র জপ করার সময় ভুল করেও এই ভুলগুলি করবেন না

পূজায় গায়ত্রী মন্ত্র জপ করা হয়। হ্যাঁ, এই মন্ত্রটি অত্যন্ত কার্যকরী কল্যাণকর বলে মনে করা হয়। এটি একটি বিশ্বাস যে গায়ত্রী মন্ত্র পূর্ণ আচারের সাথে পালন না করলে পূর্ণ পুণ্য পাওয়া যায় না। 

Parna Sengupta | Published : Jun 4, 2022 4:59 PM IST

সনাতন ধর্মে গায়ত্রী মন্ত্রকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলা হয়েছে। হ্যাঁ, এর নিজস্ব গুরুত্ব আছে। আপনারা সবাই নিশ্চয়ই জানেন যে অনেকেই প্রথমে তাদের সন্তানদের এই মন্ত্র শেখান। একই সঙ্গে পূজায় গায়ত্রী মন্ত্রও জপ করা হয়। হ্যাঁ, এই মন্ত্রটি অত্যন্ত কার্যকরী কল্যাণকর বলে মনে করা হয়। এটি একটি বিশ্বাস যে গায়ত্রী মন্ত্র পূর্ণ আচারের সাথে পালন না করলে পূর্ণ পুণ্য পাওয়া যায় না। 

এর সাথে গায়ত্রী মন্ত্র জপ করার কিছু নিয়মও বলা হয়েছে। আসুন আমরা আপনাকে বলি যে মন্ত্র জপ করার সময় এই নিয়মগুলি অনুসরণ করা প্রয়োজন এবং জপ করার সময় ভুল উচ্চারণ মানুষের জীবনেও প্রভাব ফেলে। এখন আমরা বলি গায়ত্রী মন্ত্র জপ করার সময় কি কি বিষয় মাথায় রাখা উচিত?

এই ধরনের খাবার খাবেন না- গায়ত্রী মন্ত্র জপ করার আগে খাবার ও পানীয়ের যত্ন নিন। হ্যাঁ, এই মন্ত্রটি শুরু করার আগে খাবার শুদ্ধ হতে হবে। মনে রাখবেন যে এই সময়ে জপ করা মানুষ আমিষ খাবার খাওয়া উচিত নয়। এ ছাড়া অ্যালকোহল গ্রহণ করা উচিত নয়।

রোগ থেকে মুক্তি পায়- বলা হয় গায়ত্রী মন্ত্র জপ করলে মানুষ রোগ থেকে মুক্তি পায়। তা ছাড়া ঘরে সুখ-সমৃদ্ধি থাকে। পজিটিভ এনার্জি থাকে। কথিত আছে এই মন্ত্র জপ করার পর পাত্রে ভর্তি জল পান করতে হবে।

হলুদ কাপড় পরুন এবং জপ করুন- বলা হয় যে সূর্যোদয়ের কিছুক্ষণ আগে গায়ত্রী মন্ত্র জপ শুরু করা উচিত। এর পাশাপাশি বিকালেও গায়ত্রী মন্ত্র জপ করা যেতে পারে। গায়েত্রী মন্ত্র জপ করার সময় হলুদ রঙের পোশাক পরুন। হ্যাঁ, কারণ এটি করা শুভ বলে মনে করা হয়।

কমপক্ষে ১০৮ বার জপ করুন- ধর্মীয় বিশ্বাস অনুসারে, গায়ত্রী মন্ত্র জপ করার সময়, শ্রীর ক্যাপসুলটি পিছনে পিছনে জপ করুন। এর মন্ত্রটি রুদাক্ষের জপমালা দিয়ে জপ করা হয়। এর কারণ রুদ্রাক্ষের পুঁতিকে শুভ বলে মনে করা হয়।

Share this article
click me!