খাওয়ার পর প্লেটে হাত ধুবেন না, না হলে এই ফল ভোগ করতে হবে

শাস্ত্রে খাবার সংক্রান্ত কিছু নিয়মের কথা বলা হয়েছে। এগুলো মেনে চললে ঘরে কখনো খাবারের অভাব হবে না। আসুন জেনে নেই খাবারের সঙ্গে সম্পর্কিত কিছু জিনিস যা অশুভ বলে মনে করা হয়।
 

Web Desk - ANB | Published : Jul 9, 2022 9:00 AM IST

জীবন যাপনের জন্য খাদ্য খুবই গুরুত্বপূর্ণ এবং খাবারের অসম্মান মানে ঈশ্বরের প্রতি অসম্মান। শাস্ত্র মতে মা অন্নপূর্ণা এবং দেবী লক্ষ্মী যে বাড়িতে অন্নের অপমান হয় সেখানে বসেন না। টাকা ও খাবারের ভাণ্ডার শূন্য হয়ে যায়। সনাতন ধর্মে সব কিছু সঠিকভাবে করার নিয়ম বলা হয়েছে। একইভাবে শাস্ত্রে খাবার সংক্রান্ত কিছু নিয়মের কথা বলা হয়েছে। এগুলো মেনে চললে ঘরে কখনো খাবারের অভাব হবে না। আসুন জেনে নেই খাবারের সঙ্গে সম্পর্কিত কিছু জিনিস যা অশুভ বলে মনে করা হয়।

খাদ্য বাস্তু খাদ্য সম্পর্কিত নিয়ম

হাত ধোয়ার প্লেট খাবারের প্রতিটি দানা সম্মানের, খাওয়ার পর প্লেটে হাত ধোয়া প্রায়ই মানুষের অভ্যাস। বাস্তু মতে এটি অশুভ। মনে করা হয়, থালায় মিথ্যে হাত ধুয়ে রেখে যাওয়া খাবারের দানা অপমান হয়। এমনটা করলে দারিদ্র্য আসে।

যে খাবারের গুরুত্ব বোঝে না সে পাপের অংশীদার হয়। প্লেটে খাবার যতটুকু খাওয়া যায় ততটুকুই নিতে হবে। এটা বিশ্বাস করা হয় যে খাবারকে অসত্য ত্যাগ করলে খাবারের অপচয় হয়, যা মা অন্নপূর্ণাকে ক্রুদ্ধ করে তোলে।

আরও পড়ুন- তুঙ্গে বৃহস্পতি, এই রাশগুলির জীবনে আসতে চলেছে বড় পরিবর্তন

আরও পড়ুন- বেডরুমে রাখুন রাধা-কৃষ্ণের ছবি, বাস্তুমতে এর উপকারিতা জানলে অবাক হবেন

আরও পড়ুন- আসছে শ্রাবণ মাস, এই পদ্ধতিতে শ্রাবণ সোমবারে রুদ্রাভিষেক করুন

একটি প্লেটে ৩ টি রুটি

শাস্ত্র মতে খাবার পরিবেশনের সময় প্লেটে তিনটি রুটি একসঙ্গে না রাখা অশুভ। একই সময়ে, দ্বিতীয় বিশ্বাস হল ৩ টি রুটি সহ একটি প্লেট মৃত ব্যক্তিকে উত্সর্গ করা হয়। মারা যাওয়া ব্যক্তির নামে প্লেটে তিনটি রুটি রাখা হয়। তাঁর ত্রয়োদশী অনুষ্ঠানের আগে মৃতকে উৎসর্গ করার জন্য ৩টি রুটি রাখা হয়।

Share this article
click me!