'এই ধরনের মানুষ বিষাক্ত সাপের চেয়েও বেশি বিপজ্জনক, এদের থেকে দূরত্ব তৈরি করুন' চাণক্য নীতি

আচার্য চাণক্য বলেছেন যে দুর্জন ব্যক্তির চেয়ে সাপ ভাল। কারণ সাপ বিরক্ত হলেই ক্ষতি করে। কিন্তু দুষ্ট ব্যক্তির সঙ্গ সর্বদা আপনাকে বিপদে ফেলে। আপনি যদি এমন ব্যক্তির সঙ্গে সর্বদা ভাল করেন তবে সে সর্বদা আপনার ক্ষতি করার চেষ্টা করে। 

Web Desk - ANB | Published : Jul 9, 2022 7:44 AM IST

চাণক্য নীতি বলে কীভাবে ঝামেলা থেকে বাঁচতে এবং একটি ভাল জীবন পেতে হয় তা । আচার্য চাণক্য বলেছেন যে মানুষের সমর্থনও কঠিন সময়ে অনেক সাহায্য করে এবং কখনও কখনও এই লোকেরা জীবনের অনেক ঝামেলার কারণ হয়ে ওঠে। এটা নির্ভর করে সেই মানুষগুলো কেমন তার উপর। চাণক্য নীতি বলেছেন যে সব সময় খুব সাবধানে আপনার বন্ধু নির্বাচন করুন। কারণ ভুল মানুষের সঙ্গে থাকা আপনাকে নিমিষেই নষ্ট করে দিতে পারে। 

এই ধরনের লোকেরা খুব বিপজ্জনক প্রমাণিত হয় 
আচার্য চাণক্য চাণক্য নীতিতে একটি শ্লোক লিখেছেন, যেখানে একজন প্রতারক ব্যক্তিকে সাপের সঙ্গে তুলনা করা হয়েছে। 

'দুর্জনস্য চ সর্পস্য বরম সর্পো ন দুর্জনঃ। 
সর্বপো দশতি কলে তু দুর্জনাস্তু পায়ে পড়ে।।
বৃশ্চিসস্য বিষম পুচে সর্বঙ্গে দুর্জনে বিষম।।' 

আরও পড়ুন- তুঙ্গে বৃহস্পতি, এই রাশগুলির জীবনে আসতে চলেছে বড় পরিবর্তন

আরও পড়ুন- বেডরুমে রাখুন রাধা-কৃষ্ণের ছবি, বাস্তুমতে এর উপকারিতা জানলে অবাক হবেন

আরও পড়ুন- আসছে শ্রাবণ মাস, এই পদ্ধতিতে শ্রাবণ সোমবারে রুদ্রাভিষেক করুন

এই শ্লোকে আচার্য চাণক্য বলেছেন যে দুর্জন ​​(দুষ্ট, ধূর্ত এবং প্রতারক) একজন ব্যক্তির চেয়ে সাপ ভাল। কারণ সাপ বিরক্ত হলেই ক্ষতি করে। কিন্তু দুষ্ট ব্যক্তির সঙ্গ সর্বদা আপনাকে বিপদে ফেলে। আপনি যদি এমন ব্যক্তির সঙ্গে সর্বদা ভাল করেন তবে সে সর্বদা আপনার ক্ষতি করার চেষ্টা করে। এই ধরনের মানুষ বিষাক্ত সাপের চেয়েও বেশি বিপজ্জনক। তারা আপনার সামনে ভাল দেখায় এবং ভাল আচরণ করে। কিন্তু আপনার পিছনে আপনার ক্ষতি করার কোনও সুযোগ ছেড়ে দেবেন না। 

আচার্য চাণক্য বলেছেন যে সাপ তার দাঁত থেকে বিষ নির্গত করে, বিচ্ছুর লেজে বিষ থাকে, কিন্তু একজন দুষ্ট ব্যক্তির সমস্ত শরীর এবং মন বিষাক্ত। সে যে কোনও ভাবে আপনার ক্ষতি করতে পারে। তাই এই ধরনের লোকদের থেকে সব সময় দূরে থাকুন। 

Read more Articles on
Share this article
click me!