অক্ষয় তৃতীয়ায় করুন এই কাজ, দূর হবে বাড়ির সমস্ত আর্থিক সংকট

এই দিনে গহনা এবং সোনা-রূপা কেনারও ব্যবস্থা রয়েছে। তাই এই অক্ষয় তৃতীয়ার আবুজা মুহুর্তে পূজা, দান ও জপ করলে তার পূর্ণ ফল লাভ করা উচিত। এই দিনে করা যে কোন প্রকার জপ, যজ্ঞ, তর্পণ বা দান করলে তার ফল শেষ হয় না।
 

Web Desk - ANB | Published : Apr 21, 2022 5:38 AM IST

অক্ষয় তৃতীয়ার মতো ইতিবাচক মুহুর্তের পূর্ণ সদ্ব্যবহার করতে, এই দিনে দেবীর পূজা করা উচিত যাতে মানসিক এবং শারীরিক প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা যায়। এই দিনে গহনা এবং সোনা-রূপা কেনারও ব্যবস্থা রয়েছে। তাই এই অক্ষয় তৃতীয়ার আবুজা মুহুর্তে পূজা, দান ও জপ করলে তার পূর্ণ ফল লাভ করা উচিত। এই দিনে করা যে কোন প্রকার জপ, যজ্ঞ, তর্পণ বা দান করলে তার ফল শেষ হয় না।

অক্ষয় তৃতীয়ায় অনলাইনে বিনিয়োগ করুন-
অক্ষয় তৃতীয়ায় বিনিয়োগের পরিকল্পনাও করা উচিত। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে অনলাইনে বিনিয়োগ করা। এই শুভ সময়ে করা বিনিয়োগ কখনই ক্ষতি করে না, অর্থাৎ কখনও নষ্ট হয় না। এটি ভবিষ্যতে উপকারী প্রমাণিত হয়। অক্ষয় তৃতীয়ায় শুরু হওয়া যে কোনও কাজ আপনাকে অসীম মাত্রা দেয়, তাই আমাদের চেষ্টা করা উচিত যে আমরা সমৃদ্ধি, সুখ, করুণা এবং সাফল্য সম্পর্কিত কাজগুলি শুরু করি।

সূর্য দেবতার পূজা করুন-
সূর্য দেবকে অর্ঘ্য নিবেদন করে দিন শুরু করুন। সূর্য দেবতার সম্মান আপনাকে একটি অপরাজেয় বিজয় দেয়। স্বাস্থ্য দানকারী সূর্য দেবতার কৃপায় আপনি সর্বদা সুস্থ আছেন। এর সঙ্গে যদি গায়ত্রী মন্ত্র জপ করা হয় তবে তা খুবই উপকারী বলে প্রমাণিত হবে। বিশ্বাস করা হয় যে এই দিনে গায়ত্রী মন্ত্র জপ করলে সূর্য দেবতার আশীর্বাদ পাওয়া যায়। 

মা লক্ষ্মীর ধ্যান করুন, ব্রতকথা শুনুন-
আদি শঙ্করাচার্যের কনকধারা স্তোত্রম শুনুন বা ধ্যান করুন। আপনার সমস্ত ইচ্ছা লিখুন এবং মা লক্ষ্মীর সামনে রাখুন। এটি একটি খুব কার্যকরী প্রতিকার, এর সাহায্যে মা লক্ষ্মী আপনার ইচ্ছা পূরণ করেন। 

দান করুন, জল পান করান-
অক্ষয় তৃতীয়ায় দান করতে হবে, এই দিনে তৃষ্ণার্তকে জল পান করলে অনেক পুণ্য হয়। জল সংক্রান্ত দানের ব্যবস্থাও আছে, যেমন একটি কলস, একটি জগ। আজকের প্রেক্ষাপটে জলর বোতল, জলের ফিল্টার ও জলের পাত্র দিতে হবে।  

আপনার গুণাবলী উন্নত করুন
নিজের যত্ন নিন এবং শান্তি ও স্ব-মূল্যায়ন করার জন্য কিছু সময় ব্যয় করুন। আপনি এই জীবনে যা কিছু পেয়েছেন তার জন্য কৃতজ্ঞ থাকুন। নিজের মধ্যে গুণগুলিকে বাড়ানোর সংকল্প করুন কারণ আসল সোনা হল আপনার গুণগুলি। এই দিনে ঘটে যাওয়া খারাপ জিনিসগুলি ভুলে যান - ক্ষমা করুন এবং এগিয়ে যান। বন্ধু এবং আত্মীয়দের সঙ্গে একটি নতুন সম্পর্ক শুরু করুন। খারাপ অভ্যাস ত্যাগ করুন এবং ভাল অভ্যাস গ্রহণের শপথ নিন।  

 অক্ষয় তৃতীয়ায় কীভাবে পূজা করবেন
- সূর্য দেবতার সম্মানে ওম নমো ভগবতে রামচন্দ্রায় ১০৮ বার জপ করুন।
- চন্দ্র দেবতার সম্মানে ওম নমো ভগবতে বাসুদেবায় ১০৮ বার জপ করুন।
- রামচরিত মানস বা ভগবদ্গীতা পড়ুন।
দেবী গৌরী তৃতীয়া তিথির সঙ্গে সম্পর্কিত, তাই আপনিও তার পূজা করতে পারেন। এই মন্ত্রের সঙ্গে সর্বমঙ্গল মাঙ্গলে শিবায় সর্বার্থ, সাধক শরণে ত্র্যম্বকে গৌরী নারায়ণী নমোস্তুতে জপ করুন।

আরও পড়ুন- বাড়ির সঠিক দিকে বাঁশি রাখলে অলৌকিক পরিবর্তন দেখা যায়, বাড়ি থেকে দূর হয় সমস্ত নেগেটিভ শক্তি

আরও পড়ুন- বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কন্যা রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- প্রতি মাসে আয় বাড়াতে চান? মেনে চলুন জ্যোতিষের এই সহজ টোটকা

অক্ষয় তৃতীয়া উদযাপন
একটি কিংবদন্তি অনুসারে, মুনি বেদ ব্যাস এই দিনে গণেশ জিকে মহাভারত পাঠ করা শুরু করেছিলেন। এই দিনে মা গঙ্গা পৃথিবীতে অবতরণ করেছিলেন। কুবের এই দিনে সম্পদ লাভ করেছিলেন এবং মা লক্ষ্মীর সঙ্গে সম্পদ ও সমৃদ্ধির অভিভাবক হওয়ার সৌভাগ্য লাভ করেছিলেন। মহাভারতে, এই দিনে রাজা যুধিষ্ঠির ভগবান সূর্যের কাছ থেকে অক্ষয়পত্র পেয়েছিলেন। এই দিনে দরিদ্র সুদামা রাজা হওয়ার পর প্রথমবার তার বন্ধু শ্রী কৃষ্ণের সঙ্গে দেখা করতে যান। দারিদ্র্যের কারণে সুদামা শ্রীকৃষ্ণের জন্য ধান নিয়েছিলেন। তিনি কৃষ্ণকে ভাত দেন এবং তার দারিদ্র্য সম্পর্কে কিছু বলেন না, যদিও তিনি বলতে চেয়েছিলেন। কিন্তু বাড়ি ফিরে এসে দেখলেন তার কুঁড়েঘরের জায়গায় একটি প্রাসাদ দাঁড়িয়ে আছে। আদি শঙ্করাচার্য এই দিনে কনকধারা স্তোত্র পাঠ করেছিলেন।

Share this article
click me!