কার্তিক মাসে ভুল করেও এই ৫ কাজ করা উচিত নয়, ক্রুদ্ধ হন মা লক্ষ্মী

আপনি সুস্বাস্থ্যের বরদান পেতে পারেন এই মাসেই। কার্তিক মাসে বিশেষ কিছু কাজ করতে হবে। আসুন জেনে নিই কার্তিক মাসে কী করা উচিত আর কী করা উচিত নয়।
 

Web Desk - ANB | Published : Oct 12, 2022 5:47 AM IST

১৯ অক্টোবর থেকে, কার্তিক মাস শুরু হবে। কার্তিক মাসকে হিন্দু ধর্মে শ্রেষ্ঠ মাস বলে মনে করা হয়। শ্রী হরি বিষ্ণুর প্রিয় মাসে পূজা, আচার, স্নান, দান শুধু পাপের বিনাশই করে না, সুখ ও সৌভাগ্য ও সম্পদ বৃদ্ধি করে। আপনি সুস্বাস্থ্যের বরদান পেতে পারেন এই মাসেই। কার্তিক মাসে বিশেষ কিছু কাজ করতে হবে। আসুন জেনে নিই কার্তিক মাসে কী করা উচিত আর কী করা উচিত নয়।
স্কন্দপুরাণে কার্তিক মাসের মহিমা বর্ণনা করা হয়েছে- 'ন কার্তিকসমো মাসো ন কৃতেন সমাম যুগম, ন বেদম সাদাশম সস্ত্রম ন তীর্থান গঙ্গায় সমাম' অর্থ- কার্তিকের মতো কোনও মাস নেই, সত্যযুগের মতো কোনও যুগ নেই। গঙ্গার মত কোন ধর্মগ্রন্থ নেই এবং গঙ্গার মত কোন তীর্থও নেই।

কার্তিক মাসে কি করবেন-
পুরো কার্তিক মাসে ব্রাহ্ম মুহুর্তে পবিত্র নদীতে স্নান করার বিধান রয়েছে। কথিত আছে এই মাসে শ্রী হরি জলে বাস করেন। যদি নদীতে স্নান করতে না পারেন, তবে বাড়ির স্নানের জলে পবিত্র নদীর জল মিশিয়ে স্নান করুন।
কার্তিক মাস ভগবান বিষ্ণুর খুব প্রিয়, এমন অবস্থায় পুরো মাসের সন্ধ্যায় ঘি-র প্রদীপ দিয়ে তুলসী পূজা করুন। এতে সৌভাগ্য বৃদ্ধি পায়।
শালগ্রাম শিলা, যাকে ভগবান বিষ্ণুর রূপ হিসাবে বিবেচনা করা হয়, কার্তিক মাসে পূজা করা উচিত। এছাড়াও প্রতিদিন গীতা পাঠ করুন। কথিত আছে যে এতে দেবী লক্ষ্মী খুব খুশি হন, সাধক ধন লাভ করেন। এর দ্বারা কেউ অক্ষয় পুণ্য লাভ করবে এবং পাপ কাজ থেকে মুক্তি পাবে।
নিঃস্বার্থ মনোভাব নিয়ে করা দান কখনই খালি যায় না, তবে কার্তিক মাসে কোনও দরিদ্র বা অসহায় ব্যক্তিকে খাবার, অর্থ, কম্বল দান করা উচিত নয়।
কার্তিক মাসে দীপদানের বিশেষ তাৎপর্য রয়েছে। মন্দির, নদী, তীর্থস্থান বা বাড়িতে প্রদীপ জ্বালান। কথিত আছে যে এটি একটি উজ্জ্বল ভবিষ্যতের ইচ্ছা পূরণ করে।

আরও পড়ুন- করওয়া চৌথ ব্রতের সময় কখন এবং কীভাবে উদযাপন করবেন, জেনে নিন উপাদান এবং পদ্ধতি

আরও পড়ুন- ২০২২ সালের কোজাগরী লক্ষ্মীপুজোর নির্ঘন্ট, জেনে নিন কবে কখন ও ঠিক কটায় হবে দেবীর আরাধনা

আরও পড়ুন- ঘরের এই দিকে প্রতিষ্ঠা করুন দেবী লক্ষ্মীর মূর্তি, সম্পদ ঐশ্বর্যে ভরে উঠবে সংসার

কার্তিক মাসে কি করা উচিত নয় জেনে নিন-
কার্তিক মাসে ব্রহ্মচর্য পালন করুন, সেই সঙ্গে নিজের ইন্দ্রিয়কে সংযত রাখুন।
কার্তিক হল চাতুর্মাসের শেষ ও চতুর্থ মাস, এই সময়ে বিছানা ছেড়ে মাটিতে ঘুমানো উচিত। কথিত আছে, এতে মনে সাত্ত্বিকতাবোধ তৈরি হয় এবং ভুল চিন্তা আসে না।
ভুল করেও তামসিক খাবার খাবেন না। পেঁয়াজ, রসুন এবং আমিষ জাতীয় খাবার খাবেন না। কথিত আছে যে এতে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন এবং এমন বাড়িতে দেবী লক্ষ্মী বাস করেন না।

Share this article
click me!