Durga puja 2022: জনপ্রিয় দেবতাদের মধ্যে দুর্গা অন্যতম, কেন জানেন কি

হিন্দু ধর্মে দুর্গা শক্তি রূপে, কন্যা রূপে আবার প্রকৃতি রূপে পুজিত হন। পুরাণ অনুযায়ী তিনি মহাবিশ্ব বা সৃষ্টির রক্ষকারী। বিশ্বের জনপ্রিয় দেবতাদের মধ্যে তিনি অন্যতম। কখনও বাঘ আবার কখনও তাঁর বাহন সিং। অধিকাংশ সময়ই তিনি আমাদের ত্রাতার ভূমিকার অবতীর্ন হয়ে অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করেন।

Web Desk - ANB | Published : Aug 24, 2022 4:31 PM IST

হিন্দু ধর্মে দুর্গা শক্তি রূপে, কন্যা রূপে আবার প্রকৃতি রূপে পুজিত হন। পুরাণ অনুযায়ী তিনি মহাবিশ্ব বা সৃষ্টির রক্ষকারী। বিশ্বের জনপ্রিয় দেবতাদের মধ্যে তিনি অন্যতম। কখনও বাঘ আবার কখনও তাঁর বাহন সিং। অধিকাংশ সময়ই তিনি আমাদের ত্রাতার ভূমিকার অবতীর্ন হয়ে অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করেন। হিন্দু পুরাণের দুর্গার বর্নণা অনেকটা পাশের বাড়ির মেয়ের মত। যাঁর বাবা আছে। স্বামী আছে । আর আছে মান অভিমান- ক্রোধ-প্রতিবাদ করার ক্ষমতা। 

হিন্দুধর্মে, প্রধান দেব-দেবীদের একাধিক অবতার রয়েছে, যার অর্থ তারা পৃথিবীতে অন্য যেকোন সংখ্যক দেবতা হিসাবে উপস্থিত হতে পারে। দুর্গা ভিন্ন নয়; তার অনেক অবতারের মধ্যে কালী, ভগবতী, ভবানী, অম্বিকা, ললিতা, গৌরী, কন্দলিনী, জাভা এবং রাজেশ্বরী। তবে যখন দুর্গা নিজ রূপে অবিভূত হন তখন তিনি নটি নাম বা রূপে প্রকাশ পান। সেগুলি হল - স্কন্দমাতা, কুসুমন্দা, শৈলপুত্রী, কালরাত্রি, ব্রহ্মচারিণী, মহাগৌরী, কাত্যায়নী, চন্দ্রঘন্টা এবং সিদ্ধিদাত্রী। যা সম্নিলিতভাবে নবরাত্রি নামে পরিচিত। 

রক্ষক হিসাবে তার ভূমিকার জন্য উপযুক্ত, দুর্গা বহু-অঙ্গবিশিষ্ট যাতে তিনি সর্বদা যে কোনও দিক থেকে মন্দের সাথে লড়াই করতে প্রস্তুত থাকতে পারেন। বেশিরভাগ চিত্রে, তার আট থেকে ১০টি বাহু রয়েছে এবং প্রতিটি হাতে একটি প্রতীকী বস্তু রয়েছে। তবে মূল দুর্গামূর্তিতে তাঁর রয়েছে ১০টি হাত। 

দুর্গা এমনই একজন দেবী যার সঙ্গে মর্তের বাসিন্দারা খুব সহজেই নিজের যোগাযোগ স্থাপন করতে পারেন। তিনি শিবের পত্নি। অনেক ক্ষেত্রে শিবের সঙ্গেও তিনি পুজিত হন। কিন্তু তিনি একজন সংসারি দেবী হিসেবেই হিন্দুদের কাছে আবির্ভূত হন। যার স্বামী আছে সংসার আছে। আর আছে মান-অভিমান। দুর্গাপুজোকে দেবীর বাপের বাড়ি আসার সঙ্গে তুলনা করা হয়। কারণ দুর্গা পুরাণ অনুযায়ী তিনি হিমলায়ের কন্যা। 

হিন্দু পুরাণ অনুযায়ী তার বাম চোখ ইচ্ছার প্রতিনিধিত্ব করে, চাঁদের প্রতীক; তার ডান চোখ কর্ম প্রতিনিধিত্ব করে, সূর্য দ্বারা প্রতীক; এবং তার মধ্যম চোখ জ্ঞানের জন্য দাঁড়িয়েছে, যা আগুনের প্রতীক।

দুর্গা বিভিন্ন ধরনের অস্ত্র এবং অন্যান্য জিনিসপত্র বহন করে যা তিনি তার মন্দের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহার করেন। হিন্দু শিল্প ও প্রতিমাবিদ্যায়, দুর্গাকে প্রায়শই উপরে দাঁড়িয়ে বা বাঘ বা সিংহে চড়ে চিত্রিত করা হয়েছে, যা শক্তি, ইচ্ছা এবং সংকল্পের প্রতিনিধিত্ব করে। এই ভয়ঙ্কর জন্তুতে চড়ে, দুর্গা এই সমস্ত গুণের উপর তার আয়ত্তের প্রতীক। তার সাহসী ভঙ্গিকে বলা হয় অভয় মুদ্রা, যার অর্থ "ভয় থেকে মুক্তি।" মাতৃদেবী যেমন ভয় না করে মন্দের মোকাবিলা করেন, হিন্দু শাস্ত্র শিক্ষা দেয়, তেমনি হিন্দু বিশ্বস্তদেরও ধার্মিক, সাহসী আচরণ করা উচিত।

Read more Articles on
Share this article
click me!