সৌদি আরবে সোমবার পালিত হবে ঈদ, তবে ভারতে কি মঙ্গলবার, জেনে নিন দিন পরিবর্তনের কারণ

এসপ্লানেড মোড়ে ট্রাফিক সামলাতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল। ভিড়ের কারণে ঘন্টার পর ঘন্টা ট্রাফিকের চাপ লেগেছিল। মেট্রোগুলোতেও ছিল ততটাই ভীড়। ওই চত্ত্বরে জামা-কাপড়ের পাশাপাশি,ঘরের আসবাবপত্র, পর্দা, বাসনপত্র, ফুলদানি, তোড়া, ক্রোকারিজ ইত্যাদি কেনার ঢলও দেখা গিয়েছে। 
 

Web Desk - ANB | Published : May 1, 2022 6:18 AM IST / Updated: May 01 2022, 02:46 PM IST

মাস-ই-রমজান সম্পন্ন হতে চলেছে। ২৮ রোজাও শেষ হয়েছে। রোববার ২৯ তম রোজা রাখা হবে। রোববার ২৯ তম রোজার পর রমজানের চাঁদ দেখা গেলে সোমবার ঈদ উদযাপিত হবে। রোববার চাঁদ দেখা না গেলে সোমবার চাঁদ রাত এবং মঙ্গলবার ঈদ উদযাপিত হবে। 

২৯ তারিখ ঈদের চাঁদ দেখা যাবে এমন প্রত্যাশা নিয়ে শনিবার বাজারে প্রচুর কেনাকাটা বেড়েছে। পার্কস্ট্রিট, নিউ মার্কেট, হাতিবাগান থেকে শুরু করে শহরের বিভিন্ন মলগুলিতে এদিন কেনা কাটার ঢল নামে। অনের রাত পর্যন্ত মানুষ কেনাকাটা করেন। নিউ মার্কেট বাজারে যানবাহন প্রবেশ প্রায় বন্ধ ছিল বলেই মনে হচ্ছিল। এসপ্লানেড মোড়ে ট্রাফিক সামলাতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল। ভিড়ের কারণে ঘন্টার পর ঘন্টা ট্রাফিকের চাপ লেগেছিল। মেট্রোগুলোতেও ছিল ততটাই ভীড়। ওই চত্ত্বরে জামা-কাপড়ের পাশাপাশি,ঘরের আসবাবপত্র, পর্দা, বাসনপত্র, ফুলদানি, তোড়া, ক্রোকারিজ ইত্যাদি কেনার ঢলও দেখা গিয়েছে। 

রামদানের নিয়ম-

এই সময় প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলিম ব্যক্তির উপর সাওম পালন ফরয, কিন্তু অসুস্থ, গর্ভবতী, ডায়বেটিক রোগী, ঋতুবর্তী নারীদের ক্ষেত্রে তা শিথিল করা হয়েছে। রোজা বা সাওম হল সুবহে সাদিক থেকে সুর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার, পঞ্চইন্দ্রিয়ের দ্বারা গুনাহের কাজ এবং যৌনসংগম থেকে বিরত থাকা। এ মাসে মুসলিমগণ অধিক ইবাদত করে থাকেন। কারণ অন্য মাসের তুলনায় এ মাসে ইবাদতের সওয়াব বহুগুণে বাড়িয়ে দেওয়া হয়। এ মাসের লাইলাতুল কদর নামক রাতে কুরআন নাযিল হয়েছিল, যে রাতকে আল্লাহ তাআলা কুরআনে হাজার মাস অপেক্ষা উত্তম বলেছেন। এ রাতে ইবাদত করলে হাজার মাসের ইবাদতের থেকেও অধিক সওয়াব পাওয়া যায়। রমজান মাসের শেষদিকে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানগণ ঈদুল-ফিতর পালন করে থাকে যেটি মুসলমানদের দুটি প্রধান ধর্মীয় উৎসবের মধ্যে একটি।

আরও পড়ুন- পবিত্র রমজানের শুরুতে নেটদুনিয়ায় ট্রোল যশ, রেহাই পেল না একরত্তি শিশুটিও

আরও পড়ুন- শুরু হচ্ছে রমজান মাস, রোজার কঠোর উপবাসের আগে মাথায় রাখুন এগুলি

আরও পড়ুন- শুরু হল পবিত্র রমদানের রোজা, ধর্মীয় রীতির বাইরে রয়েছে বহু স্বাস্থ্য উপকারিতা, জেনে নিন বিশেষজ্ঞদের ব্যাখ

রমজান মাস ২৯ দিন বা ৩০ দিনের। যদি সোমবার ঈদ হয় তাহলে ভারতে রমজান মাস হবে ২৯ দিনের এবং ঈদ যদি মঙ্গলবার হয় তাহলে ভারতে রমজান মাস হবে ৩০ দিনের। আরব দেশগুলোতে এবার রমজান মাস হবে ৩০ দিনের। ইসলামে বিশ্বাস করা হয় রমজানে রহমতের দরজা খুলে দেওয়া হয়। এ মাসে নামাযের সওয়াব বহুগুণ বেড়ে যায়। রমজান মাসকে ১০-১০ দিন পর তিন ভাগে ভাগ করা হয় এবং একে আশরা বলা হয়। প্রথম আশরায় বিশ্বাস করা হয় যে আল্লাহ রহমত করেন। কথিত আছে দ্বিতীয় আশরায় গুনাহ মাফ হয়, আর তৃতীয় আশরা জাহান্নামের আগুন থেকে বাঁচার জন্য।

Share this article
click me!