সঠিক নিয়মে পুজো করলে পরিবারে আসে শান্তি সমৃদ্ধি, জেনে নিন বিনায়ক চতুর্থীর তিথি ও সময়

শিব পুরাণ অনুসারে, শুক্লপক্ষের চতুর্থীতে বিকেলে ভগবান গণেশের জন্ম হয়েছিল। তাঁর উপস্থিতির ফলে বিশ্বে একটি পবিত্রতার অনুভূতির উৎপত্তি হয়েছিল।

Parna Sengupta | Published : May 31, 2022 11:53 AM IST

প্রতি মাসের শুক্লা চতুর্থীকে বলা হয় বিনায়ক জয়ন্তী এবং কৃষ্ণপক্ষ চতুর্থীকে বলা হয় সংকষ্টী চতুর্থী, যা গণপতির দুটি ঐশ্বরিক জন্ম ও অবতারকে নির্দেশ করে। প্রথম জন্মে তিনিই মূর্ত বিনায়ক। দ্বিতীয়টিতে, তিনি একটি হাতির মাথা পরিহিত শ্রী গণেশ। পুরাণ অনুসারে, ভগবান শিব ত্রিশূল দিয়ে গণেশের মাথা কেটে ফেলেছিলেন।

অতঃপর মা পার্বতীর অনুরোধে এবং শ্রী বিষ্ণুর সাহায্যে সেই স্থানে শুদ্ধ ও সূক্ষ্ম বুদ্ধির মগজ যুক্ত হয়। এরপর মহাদেব সঞ্জীবনী মন্ত্রে পুত্রকে পুনরুজ্জীবিত করেন এবং তার নাম রাখেন 'গণের ইশ' অর্থাৎ গণেশ, গণপতি।

গণেশ শব্দের দ্বিতীয় অর্থ পবিত্রতা। অর্থাৎ, শিব বিনায়কের অজ্ঞান মস্তক বাদ দিয়ে তাকে পুণ্য, ঐশ্বরিক বুদ্ধি, নিখুঁত সিদ্ধি, বিনয়, পবিত্রতা, মহান মন দিয়ে প্রতিস্থাপন করেছিলেন। বর্ণনায় এসেছে, পরে শিব দেবী পার্বতীর সাথে শ্রী গণেশের নামকরণ অনুষ্ঠান উদযাপন করেছিলেন। পূজা করা হয়, তিলক চন্দন ও মুকুট দিয়ে অভিষেক করা হয়। পরে গণেশের অসাধারণ মেধা ও প্রতিভায় সন্তুষ্ট হয়ে তাঁকে সকল দেবতার মধ্যে প্রথম উপাসক বলেও ঘোষণা করেন।

বিনায়ক চতুর্থী কবে

এবারের বিনায়ক জয়ন্তী ৩রা জুন। ৩ জুন চতুর্থী তিথি শুরু হবে দুপুর ১২.১৭ মিনিটে এবং থাকবে রাত ২.৪১ মিনিট পর্যন্ত। পূজার শুভ সময় ১০.৫৬ মিনিট থেকে ১.৪৩ মিনিট পর্যন্ত। 

প্রকৃত অর্থে গণেশের উপাসনা করা হল তাঁর ঐশ্বরিক গুণাবলী, বুদ্ধিমত্তা, পদ্ধতি, সিদ্ধি এবং ক্ষমতাকে আহ্বান করা এবং সেগুলিকে নিজের জীবনে আত্মসাৎ করা। এর মাধ্যমেই আমাদের জীবনে ও সমাজে প্রকৃত সুখ, শান্তি, সমৃদ্ধি, মঙ্গল আসবে এবং সকল বাধা, প্রতিবন্ধকতা, অভাব, অশুভতা ও নেতিবাচকতার অন্ধকার আপনা থেকেই দূর হয়ে যাবে।

শিব পুরাণ অনুসারে, শুক্লপক্ষের চতুর্থীতে বিকেলে ভগবান গণেশের জন্ম হয়েছিল। তাঁর উপস্থিতির ফলে বিশ্বে একটি পবিত্রতার অনুভূতির উৎপত্তি হয়েছিল। যার পরে ব্রহ্মদেব চতুর্থী তিথিকে এই গুরুত্বপূর্ণ তিথি হিসাবে বর্ণনা করেছিলেন। গণেশ পুরাণ অনুসারে, গণেশকে খুশি করার জন্য প্রথম চাঁদ চতুর্থী পালন করেছিলেন। মঙ্গলবার এবং চতুর্থী তিথিতে উপবাস ও উপাসনা ঋণ ও রোগ থেকে মুক্তি পেতে বিশেষ ভাবে সহায়তা করে।

গণেশ পুরাণ: চাঁদ গণেশ চতুর্থী উদযাপন করেছিলেন। চাঁদ তাঁর সৌন্দর্যে খুব গর্বিত ছিলেন এবং গণেশের বিশেষ আকৃতি দেখে তিনি খুব ঠাট্টা করেছিলেন। এর পরে গণেশ তাঁকে অভিশাপ দিলেন। চাঁদ তখন অনুশোচনা করেছিলেন এবং গণেশের কাছে ক্ষমা চেয়েছিলেন। গনেশ তাঁকে শাপ মুক্ত করার জন্য পূর্ণ ভক্তি ও শ্রদ্ধার সঙ্গে চতুর্থীতে উপবাস করার পরামর্শ দিয়েছিলেন। সেই সময় চাঁদই প্রথম গণেশ চতুর্থী পালন করেছিলেন।

আরও পড়ুন- তেসরা জুন থেকে বৃষ রাশিতে যাচ্ছে বুধ, এই তিন রাশির ভাগ্য উজ্জ্বল হবে

আরও পড়ুন- কোন পুরুষের হাতে প্রচুর টাকা-পয়সা রয়েছে? জানুন ধনী ব্যক্তিদের লক্ষণগুলি সম্পর্কে

আরও পড়ুন- এই বিশেষ রেখাটি হাজারের মধ্যে একজন মানুষের হাতে থাকে, যা নিয়ে আসে প্রচুর সম্পদ

Share this article
click me!