Makar Sankranti 2022: আর্থিক বৃদ্ধি ঘটাতে উপায় করুন মকর সংক্রান্তির দিন, এই টোটকা দূর করবে সকল আর্থিক বাধা

জ্যোতিষ শাস্ত্রে, মকর সংক্রান্তির (Makar Sankranti) ভূমিকা রয়েছে বিস্তর। শাস্ত্র মতে, উপায় করলে ঘটবে আর্থিক বৃদ্ধি। তেমনই দূর হবে যে কোনও আর্থিক সমস্যা। জ্যোতিষ শাস্ত্রে, মকর সংক্রান্তির (Makar Sankranti) দিন উপায় করতে কালো তিলের কথা উল্লেখ আছে।

Sayanita Chakraborty | Published : Jan 9, 2022 6:43 AM IST

হিন্দু শাস্ত্রে একাধিক পুজো ও ব্রতর উল্লেখ আছে। বর্ণিত রয়েছে একাধিক দেব-দেবীর কথাও। শাস্ত্র মতে, ভগবান সূর্য (Sun) হলেন আত্মা, মান-সম্মান, সাফল্য, উন্নতির প্রতীক। তাঁকে তুষ্ট করতে পারলে যেমন দূর হবে আর্থিক বাধা তেমন উন্নতি ঘটবে সংসারে। শাস্ত্রে, মকর সংক্রান্তির (Makar Sankranti) ভূমিকা রয়েছে বিস্তর। এই দিনটি সূর্যদেবতার সঙ্গে সম্পর্ক যুক্ত। সূর্য মকর (Makar) রাশিতে প্রবেশ পালিত হয় মকর সংক্রান্তি। পৌরাণিক কাহিনি অনুসারে, মকর সংক্রান্তির তিথিতে সূর্য দেবতা (Lord Sun) তাঁর পুত্র শনির গৃহে আসেন। বাবা ও ছেলের মিলন উপলক্ষে উৎসব হয়। 

শাস্ত্র মতে, পূণ্য অর্জনের জন্য এই দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ। ভগবান কৃষ্ণ (Lord Krisna)বলে ছিলেন, মকর সংক্রান্তির (Makar Sankranti) তিথিতে কেউ দেহত্যাগ করলে তাঁর মোক্ষ লাভ হয়। এই দিনটি ভগবান বিষ্ণুর সঙ্গেও সম্পর্ক যুক্ত। প্রচলিত আছে, দিন ভগবান বিষ্ণু অসুরদের বধ করেছিলেন। সে যাই হোক, আর্থিক বৃদ্ধি ঘটাতে এই দিন মেনে চলতে পারেন জ্যোতিষ টোটকা (Astrological Tips)। 

জ্যোতিষ শাস্ত্রে, মকর সংক্রান্তির ভূমিকা রয়েছে বিস্তর। শাস্ত্র মতে, উপায় করলে ঘটবে আর্থিক বৃদ্ধি। তেমনই দূর হবে যে কোনও আর্থিক সমস্যা। জ্যোতিষ শাস্ত্রে, মকর সংক্রান্তির (Makar Sankranti) দিন উপায় করতে কালো তিলের কথা উল্লেখ আছে। প্রচলিত আছে, সূর্য দেবতা যখন প্রথম শনি দেবতার সঙ্গে দেখা করতে যান, তখন শনি দেবতা তাঁকে কালো তিল উপহার দিয়েছিলেন। কালো তিল উপহার পেয়ে খুশি হন সূর্য। তাঁর কৃপায় শনি দেবতার সংসারে শ্রীবৃদ্ধি ঘটে। তাই জ্যোতিষ টোটকা (Astrological Tips) অনুসারে, মকর সংক্রান্তির দিন কালো তিল দিয়ে শনি ও সূর্য দেবতার পুজো করার কথা উল্লেখ আছে।  

আরও পড়ুন: Makar Sankranti 2022: হিন্দু শাস্ত্রে মকর সংক্রান্তির গুরুত্ব বিস্তর, জেনে নিন কেন পালিত হয় মকর সংক্রান্তি

আরও পড়ুন: Makar Sankranti 2022: মকর সংক্রান্তির দিন কেন তিলের নাড়ু ও গুড় খাওয়া হয়, জেনে নিন এর বিশেষত্ব
মকর সংক্রান্তির দিন শুভ লগ্নে স্নান (Bath) করুন। নতুন পোশাক পরে কালো তিল দিয়ে শনি (Lord Sani) ও সূর্য (Lord Sun) দেবতার। মকর সংক্রান্তির দিন এই উপায় করলে আর্থিক বৃদ্ধি ঘটবে। তা ছাড়া, একটি তামার পাত্রে জল ভরে তাতে কালো  তিন, চাল, ফুল ও চন্দন দিন। তারপর সূর্য মন্ত্র জপ করুন। এবার সূর্য দেবতাকে অর্পণ করুন এই জল। এতে দূর হবে আর্থিক টানা পোড়েন। মকর সংক্রান্তিতে কালো তিল দান করতে পারেন। দরিদ্রদের কালো তিল দান করলে আয় বাড়বে। 
 

Share this article
click me!