Kitchen Vastu: রান্নাঘর সাজান বাস্তু মেনে, সকল অশান্তি দূর হবে এই টোটকায়

বাড়ির সঠিক স্থানে রান্নাঘর না হলে, দেখা দিতে পারে বাস্তুদোষ (Vastu Dosh)। একদিকে যেমন ঘরের সঠিক দিকে রান্নাঘর তৈরি করবেন, তেমনই বাস্তু মেনে সাজাবে রান্নাঘর। বাস্তু মেনে রান্নাঘর (Kitchen) সাজালে সমাধান হবে সকল সমস্যার। পরিবারের সদস্যদের স্বাস্থ্যহানি হতে পারে বাস্তুভুলে। জেনে নিন কীভাবে সাজাবেন রান্নাঘর। 

Sayanita Chakraborty | Published : Jan 17, 2022 10:14 AM IST

বাড়ির একটি গুরুত্বপূর্ণ অংশ হল রান্না ঘর। এই স্থানে অধিষ্ঠান করেন মা অন্নপূর্ণা, থাকেন অগ্নি দেবতা। তাই রান্নাঘর সাজাতে দিতে হবে বিশেষ গুরুত্ব। বাড়ির সঠিক স্থানে রান্নাঘর না হলে, দেখা দিতে পারে বাস্তুদোষ (Vastu Dosh)। একদিকে যেমন ঘরের সঠিক দিকে রান্নাঘর তৈরি করবেন, তেমনই বাস্তু মেনে সাজাবে রান্নাঘর। বাস্তু মেনে রান্নাঘর (Kitchen) সাজালে সমাধান হবে সকল সমস্যার। পরিবারের সদস্যদের স্বাস্থ্যহানি হতে পারে বাস্তুভুলে। জেনে নিন কীভাবে সাজাবেন রান্নাঘর। 

১. বাড়ির উত্তর-পূর্ব, দক্ষিণ পশ্চিম ও বাড়ির কেন্দ্রে রান্নাঘর (Kitchen) তৈরি করা উচিত নয়। এতে পরিবারের সদস্যদের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে। 
২. রান্না ঘরের সব থেকে গুরুত্বপূর্ণ জিনিস হল ওভেন। এই ওভেন (Oven) এমন  জায়গায় রাখুন, যাতে তা রান্না ঘরের বাইরে থেকে দেখা যাবে না। বাস্তু মতে, রান্না ঘরের বাইরে থেকে ওভেন দেখা গেলে তৈরি হয় বাস্তুদোষ। 
৩. বাড়ির এমন জায়গায় রান্নাঘর বানাবেন যাতে রান্নাঘরের ওপর ও নীচে বাথরুম (Bathroom) থাকে। বাড়ি তৈরির সময় এই দিকে নজর দিন। যদি ফ্ল্যাট কেনেন, তাহলে আপনার ওপর ও নীচের ফ্লোরে কোথায় বাথরুম আছে তা জেনে নিন। 
৪. সবার বাড়িতেই একই ফ্লোরে রান্নাঘর, বাথরুম। ফ্ল্যাট হোক কিংবা বাড়ি, পাশাপাশি রান্নাঘর ও বাথরুম হওয়া উচিত নয়। এতে বাস্তুদোষ তৈরি হয়। পাশাপাশি রান্নাঘর ও বাথরুম থাকলে নেতিবাচক এনার্জি তৈরি হয়। যা সকলের উন্নতিতে বাধা দেয়। 
৫. বাস্তু মতে বাড়ি সাজাতে প্রবেশ দ্বারের ওপর গুরুত্ব দিন। রান্নাঘর কখনও প্রবেশদ্বারের দিকে মুখ করা উচিত নয়। বাড়ির এমন জায়গায় রান্নাঘর করবেন যাতে প্রবেশদ্বার থেকে তা দেখা না যায়। তা না হলে পরিবারের সদস্যদের স্বাস্থ্যে ওপর খারাপ প্রভাব পড়ে। 
৭. রান্নাঘর সুসজ্জিত করতে গিয়ে অনেকে বাস্তুর কথা ভুলেই যান। রান্না ঘরের সিঙ্ক আর গ্যাস পাশাপাশি হবে না। অগ্নি আর জল কখনও পাশাপাশি রাখতে নেই এতে বাস্তুদোষ তৈরি হয়। যা সংসারে অমঙ্গল ডেকে আনে।
৮. রান্না ঘরের জলে কল খারাপ হতেই পারে। তা থেকে টপটপ শব্দ করে জল পড়া স্বাভাবিক। কিন্তু, জানেন কি এমন শব্দ থেকে বাস্তুদোষ তৈরি হয়? কল দিয়ে জল পড়লে তা সারিয়ে নিন।   
 

Share this article
click me!