শুক্রবার মা সন্তোষীর পুজোয় এই কাজ ভুলেও করবেন না, হতে পারে কঠিন বিপদ

মা সন্তোষী হলেন অধিষ্ঠাত্রী দেবী। উত্তর ভারত, নেপালের মহিলা সহ সারা দেশে মা সন্তোষী পুজিত হন। শাস্ত্র মতে, নিষ্ঠার সঙ্গে মা সন্তোষীর ব্রত পালন করলে দূর হয় সকল দুর্ভোগ। মা সন্তোষীর পুজোর জন্য শুক্রবার দিনটি নির্বাচন করা হয়।

Sayanita Chakraborty | Published : Jul 22, 2022 4:23 AM IST

শুক্রবার অনেকেই মা সন্তোষীর পুজো করে থাকেন। তিনি হলেন অধিষ্ঠাত্রী দেবী। উত্তর ভারত, নেপালের মহিলা সহ সারা দেশে মা সন্তোষী পুজিত হন। শাস্ত্র মতে, নিষ্ঠার সঙ্গে মা সন্তোষীর ব্রত পালন করলে দূর হয় সকল দুর্ভোগ। মা সন্তোষীর পুজোর জন্য শুক্রবার দিনটি নির্বাচন করা হয়। তিনি চতুর্ভুজা। দেবীর দু হাতে ত্রিশূল ও তলোয়ার ধারণ করেছেন। বাকি দু বাতে বরাভয় ও সংহার মুদ্রা আছে। দেবীর ত্রিশূলের পাতার তিনটি গুণ। সত্ত্ব, রজঃ, তম -ক প্রতীক। আর তলোয়ারটি জ্ঞানের প্রতীক। মা সন্তোষীর রুজো করতে বিশেষ নিয়ম মেনে চলতে হয়। পুজো দিন ভুলও এই কাজ করবেন না। এতে বিপদ হতে পারে।  
এই দিন টক খাবেন না। বাড়িতে টক খাবার ঢোকাবেন না সন্তোষী মায়ের পুজোর দিন। টক বা আমিষ দ্রব্য না খাওয়াই ভালো। এই ভুল করলে কঠিন বিপদ হতে পারে। তেমনই এই দিন দুধ, ছোলা দিয়ে আলু দিয়ে ভেজানো ফল ও জল গ্রহণ করুন। 

পরিবারের কেউ নিমন্ত্রণ খাবেন না। এই দিন পরিবারের কেউই কোনও অনুষ্ঠানে যাবেন না। এতে ক্ষতি হতে পারে। এদিন সকলেই নিরামিষ ভোজন করুন। মেনে চলুন এই নিয়ম। 

আম পল্লব দেবেন না পুজোর ঘটে। শুক্রবার স্নান সেরে পরিষ্কার পোশাক পরুন। মায়ের পুজো করুন। মায়ের ঘট সাজান। ঘটের ওপর বট, কাঁঠাল, পাকুর পল্লব দিন। কিন্তু ভুলেও দেবেন না আম্রপল্লব। 

সরষের তেল ব্যবহার করবেন না পুজোয়। পুজোর সময় প্রদীপ জ্বালাতে ঘি ব্যবহার করুন। ঘি দিয়ে প্রদীপ জ্বালান। সরষের তেল ব্যবহার করবেন না। এদিন মায়ের পুজোয় গোটা ফল মাকে দিন। এদিন কলা নিবেদন করতে পারেন। পুজোর শেষ মায়ের প্রসাদ গোমাতাকে দিয়ে তা গ্রহণ করুন। মেনে চলুন এই নিয়ম। 

১৬ শুক্রবার উদযাপন করুন মা সন্তোষীর ব্রত। উদযাপনের দিন ৭ জন বালককে ভোজন করাতে হয়। ছানা থেকে তৈরি কোনও মিষ্টি মাকে দেওয়া যায় না। এদিন নাকরেল ফাটিয়ে সেই জল মায়ের পায়ে দিন। জীবনে সুখ স্বাচ্ছন্দ্য বজায় থাকবে। জীবনে সুখ শান্তি ফিরে আসবে।  শুক্রবার মা সন্তোষীর পুজোয় এই কাজ ভুলেও করবেন না হতে পারে কঠিন বিপদ। নিষ্ঠা সহকারে মায়ের পুজো করুন। 
 

আরও পড়ুন- অফিসে সহকর্মীর সঙ্গে আপনার সম্পর্ক গসিপের বিষয় হয়ে উঠবে, দেখে নিন কার প্রেম জীবন কেমন কাটবে

আরও পড়ুন- বিবাহের পরিকল্পনা করতে পারেন এই তারিখের জাতক-জাতিকারা, দেখে নিন সংখ্যাতত্ত্বের গণনা

আরও পড়ুন- শুক্রবারে ৭ রাশির প্রেমে প্রতারিত হওয়ার আশঙ্কা রয়েছে, দেখে নিন আজকের রাশিফল

Share this article
click me!