ধনতেরসের দিন ভুলেও এই জিনিসগুলো কিনবেন না, মা লক্ষ্মী মুখ ফিরিয়ে নেবেন

ধনতেরাস পড়েছে ২৩ অক্টোবর। তবে সোনা, রূপা ও বাসন কেনার শুভ মুহূর্ত ২২ অক্টোবর শনিবার বিকেল ৫টা ০২ মিনিট থেকে শুরু হচ্ছে। এটি স্থায়ী হবে পরের দিন রাত ১টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ২৩ অক্টোবর ধনতেরাসের দিন যদি কেনাকাটা করতে পারবেন সকাল ৬টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত। 

Web Desk - ANB | Published : Oct 16, 2022 4:39 PM IST

ধনতেরাসের দিন মানুষ নতুন জিনিস কেনে। এই উত্সবটিকে দীপাবলির প্রথম এবং প্রধান উত্সব হিসাবে বিবেচনা করা হয়। ধনতেরাসকে সমৃদ্ধি ও সম্পদের উৎসব হিসেবেও বিবেচনা করা হয়। আমরা আপনাকে জানিয়ে রাখি যে এই বছর ২৩ অক্টোবর রবিবার ধনতেরাস উৎসব পালিত হবে। এমনটা বিশ্বাস করা হয় যে ধনতেরাসের দিন সোনা, রৌপ্য এবং বাসনপত্র কিনলে সারা বছর বাড়িতে সমৃদ্ধি বজায় থাকে। তবে এমনও বিশ্বাস আছে যে ধনতেরাসের দিন কিছু জিনিস ভুলেও কেনা উচিত নয়। আজকে আসুন আমরা সেই বিষয়গুলি সম্পর্কে আপনাকে বলব।

ধনতেরাসে লোহা কিনবেন না
এমনটা বিশ্বাস করা হয় যে ধনতেরাসের দিনে যে কোনও ধরণের ধাতু কেনা শুভ, কিন্তু এই দিনে আপনি যদি কোনও লোহার জিনিস কিনেন তবে তা আপনার বাড়িতে সুখ এবং সমৃদ্ধির পরিবর্তে দারিদ্র্য আনতে পারে। এই দিনটিকে ভুলেও আপনার বাড়িতে লোহা কিনবেন না। এমনটা বিশ্বাস করা হয় যে শনিবার ও ধনতেরাসে লোহার জিনিস কেনার ফলে শনি দোষ হয়।

প্লাস্টিকের জিনিস কিনবেন না
আপনি যদি ধনতেরাসের দিনে কেনাকাটা করেন, তাহলে আপনার প্লাস্টিকের পাত্র কেনা থেকে বিরত থাকা উচিত। ধনতেরাসের দিনে যা কেনা হয় তা লক্ষ্মীপূজার জন্য ব্যবহার করা হয়। প্লাস্টিকের জিনিসপত্র কিনলে তার উপর লক্ষ্মীজিকে কিছু নিবেদন করা এবং পুজোয় ব্যবহার করা নিষেধ।

কৃত্রিম গয়না
ধনতেরাসের দিন মানুষ সোনা-রূপার গয়না কেনে। তবে এই দিনেও কৃত্রিম গয়না কেনা উচিত নয়। এটি করলে আপনার জীবনে সমস্যা আসতে পারে এবং মা লক্ষ্মী আপনার উপর ক্রুদ্ধ হতে পারেন। এমনটা বিশ্বাস করা হয় যে দেবী লক্ষ্মীকে কৃত্রিম গয়না নিবেদন করলে ঘরে দারিদ্র্য আসে।

একটি গাড়ি এবং একটি বাড়ি কেনা থেকে বিরত থাকুন
এমনটা বিশ্বাস করা হয় যে ধনতেরাসের দিনে গাড়ি, বাড়ি বা দোকানের মতো যে কোনও বড় কেনাকাটা এড়িয়ে চলুন। আপনি যদি এই দিনে এই আইটেমগুলির মধ্যে কোনটি কিনতে চান তবে এটি এক দিন আগে পরিশোধ করুন।

ধনতেরাস পড়েছে ২৩ অক্টোবর। তবে সোনা, রূপা ও বাসন কেনার শুভ মুহূর্ত ২২ অক্টোবর শনিবার বিকেল ৫টা ০২ মিনিট থেকে শুরু হচ্ছে। এটি স্থায়ী হবে পরের দিন রাত ১টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ২৩ অক্টোবর ধনতেরাসের দিন যদি কেনাকাটা করতে পারবেন সকাল ৬টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত। তাএই দিন পরিবারের কল্যাণের জন্য সোনা বা রূপোর মত দামি জিনিস কিনতে না পারলেও একটি বাসন কিনতে পারেন । তাহলেও দেবী লক্ষ্মীর আশির্বাদ পাবেন। 

Share this article
click me!