হনুমান জয়ন্তী ২০২১, এই দিনে তৈরি হচ্ছে বিশেষ যোগ যা বদলে দিতে পারে আপনার জীবন

  • চৈত্র মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয় এই উৎসব
  • এই বছর এই তারিখটি ২৭ এপ্রিল মঙ্গলবার পড়ছে
  • সঙ্কটমোচন হনুমানের অনুগ্রহে ভক্তদের সমস্ত সমস্যা দূর হয়
  • হনুমান জয়ন্তী তিথিতে শুভ যোগ গঠিত হচ্ছে

Asianet News Bangla | Published : Apr 8, 2021 5:44 AM IST / Updated: Apr 08 2021, 11:18 AM IST

শাস্ত্র অনুসারে অঞ্জানির পুত্র হনুমান চৈত্র মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন। সুতরাং, প্রতি বছর এই তিথিতেই হনুমান জয়ন্তী উদযাপিত হয়। এই বছর, এই তারিখটি ২৭ এপ্রিল মঙ্গলবার পড়ছে। হনুমান জয়ন্তীর দিন বিধি অনুসারে ভগবান হনুমানের উপাসনা করলে তিনি তাঁর আশীর্বাদ লাভ করেন। বিশ্বাস করা হয় যে সঙ্কটমোচন হনুমানের অনুগ্রহে ভক্তদের সমস্ত সমস্যা দূর হয় এবং ভক্তদের সকল প্রকারের ইচ্ছা পূরণ হয়।

আরও পড়ুন- রাশিঘর পরিবর্তন করে কুম্ভে প্রবেশ করেছে বৃহস্পতি, এদিনে দেবগুরু-কে তুষ্ট করতে মেনে চলুন এই নিয়মগুলি 

এই বছর হনুমান জয়ন্তী তিথিতে অনেক শুভ যোগ গঠিত হচ্ছে। এবার হনুমান জয়ন্তীর দিন তৈরি হচ্ছে সিদ্ধি যোগ এবং ব্যতিপীঠ যোগ। হনুমান জয়ন্তীর দিন সন্ধ্যা ৮ টা বেজে ৩ মিনিটের জন্য সিদ্ধি যোগ হবে। বিশ্বাস করা হয় যে হনুমান জয়ন্তীতে হনুমানের পূজা করা সবচেয়ে ভাল। এই দিনে উপাসনা করার মাধ্যমে, কেউ ভয়, গ্রহের ত্রুটি এবং ঝামেলা থেকে মুক্তি পায়। তবে হনুমান জয়ন্তীতে দিন এই ৫ টি নিয়ম পালন করতে হবে। এটি সকল প্রকার সংকট থেকে মুক্তি দেয় এবং বিশ্বাস অনুসারে ভক্তের ইচ্ছাও পূরণ হয়।

আরও পড়ুন- এপ্রিল মাস কেমন কাটবে মিথুন রাশির, দেখে নিন 

হনুমান জয়ন্তীর দিন ভক্তকে যে কোনও হনুমান মন্দিরে গিয়ে বজরঙ্গবলীর দর্শন করতে হবে এবং তাঁর সামনে প্রদীপ জ্বালাতে হবে। ১১ বার হনুমান চালিশা পাঠ করা উচিত। ভগবান হনুমান এতে সন্তুষ্ট হন এবং আপনাকে জীবনের সমস্ত সমস্যা থেকে মুক্তি দেন। ভগবান হনুমানের উচিত হনুমান জয়ন্তীতে গোলাপের মালা অর্পণ করা। তবে তাঁর কৃপাদৃষ্টি সর্বদা সঙ্গে থাকে। ১১ টি অশ্বত্থ পাতায় শ্রী রামের নাম লিখুন এবং ঈশ্বরের কাছে অর্পণ করুন। এটি বিশ্বাস করা হয় যে এটি করার মাধ্যমে আপনার অর্থ সম্পর্কিত সমস্যাগুলি দূর হবে এবং আপনার ইচ্ছা পূরণ হবে। হনুমান জয়ন্তী উপলক্ষে একটি বিশেষ পান পাতা হনুমানকে অর্পণ করলে পরিবারের সমস্যাগুলি কাটিয়ে ওঠে যায়। হনুমান জয়ন্তী উপলক্ষে হনুমান মন্দিরে গিয়ে মূর্তির সামনে একটি সরিষার তেল এবং একটি খাঁটি ঘি-এর প্রদীপ জ্বালান। এর পরে, বজরঙ্গবলীর আরতি করুন।

Share this article
click me!