ত্রিশূল এবং ডমরু কেন থাকে শিবলিঙ্গের পাশে, জেনে নিন নেপথ্যের কাহিনি

শিবরাত্রিরের প্রাক্কালে জেনে নিন কয়টি অজানা কাহিনি। রুদ্রাক্ষ মালা (Rudraksha Mala), ত্রিশূল (Trishul) এবং ডমরু (Damru) সব সময় থাকে শিবলিঙ্গের পাশে। জেনে নিন নেপথ্যের কাহিনি। কেন, এই জিনিসগুলোকে শিবের প্রতীক মনে করা হয়, রইল তারই খোঁজ।

Sayanita Chakraborty | Published : Feb 24, 2022 12:44 PM IST / Updated: Feb 24 2022, 06:16 PM IST

আর কদিন পরই শিবরাত্রি (Shivratri)। দেবাদি দেব মহাদেবকে তুষ্ট করতে ও তাঁর কৃপা পেতে শিবরাত্রিরের ব্রত রাখেন অনেকেই। মনে করা হয়, নিষ্ঠা ভরে এদিন ভগবান শিবের (Lord Shiv) পুজো করলে তাঁর কৃপা পাওয়া সম্ভব। এবার শিবরাত্রিরের প্রাক্কালে জেনে নিন কয়টি অজানা কাহিনি। রুদ্রাক্ষ মালা (Rudraksha Mala), ত্রিশূল (Trishul) এবং ডমরু (Damru) সব সময় থাকে শিবলিঙ্গের পাশে। জেনে নিন নেপথ্যের কাহিনি। কেন, এই জিনিসগুলোকে শিবের প্রতীক মনে করা হয়, রইল তারই খোঁজ। 

রুদ্রাক্ষ
শাস্ত্রে, রুদ্রাক্ষের (Rudraksh) গুরুত্ব রয়েছে বিস্তর। মহাদেবের সঙ্গে যোগ রয়েছে এই গাছের। কথিত আছে, ভগবান শিব কঠিন তপস্যার পর চোখ খুলতে তাঁর চোখ থেকে অশ্রু নির্গত হয়। যা মাটিতে পড়তে সেই অশ্রু থেকে তৈরি হয় রুদ্রাক্ষ গাছ। রুদ্রাক্ষ গাছের ৬৫ শতাংশ রয়েছে ইন্দোনেশিয়ায়। নেপালে রয়েছে ২৫ শতাংশ। বাকি বিশ্বের বিভিন্ন প্রান্তে। শাস্ত্রে রুদ্রাক্ষের (Rudraksh) যে বিস্তর গুরুত্ব তার প্রমাণ মিলেছে সর্বত্র। যে কোনও শুভ কাজে ব্যবহৃত হয় এই রুদ্রাক্ষ মালা কিংবা রুদ্রাক্ষ ধারণ করাও শুভ বলে মনে করা হয়। এটি অলঙ্কার হিসেবেও ব্যবহৃত হয়। মোট ১৭ ঘরনের রুদ্রাক্ষ আছে। তবে, ১২ মুখী রুদ্রাক্ষ বেশি ব্যবহৃত হয়। 

ডমরু
শিবের হাতে ডমরু(Damru) নামে একটি বাদ্যযন্ত্র দেখা যায়। শিব নটরাজ নামেও খ্যাত। কথিত আছে, প্রদোষ কালে তিনি নৃত্য করেন। তিনি এই কারণে নটরাজ নামেও খ্যাত। আদি দেবতা শিবের (Lord Shiv) ত্রিশূলে সব সময় বাঁধা থাকে ডমরু। এটি বেদ ও তার উপদেশের প্রতীক। মনে করা হয়, ডমরু বাজিয়ে শিব পুজো করলে মঙ্গল হয়। পৌরাণিক কাহিনি অনুসারে, শিব ডমরুর (Damru) শব্দ শুনলে খুশি হন। তাই তাঁকে আনন্দ দিতে পুজোর সময় ডমরু বাজাতে পারেন। 

ত্রিশূল
মহাদেবের ত্রিশূল (Trishul)  তিনটি শক্তির প্রতীক। জ্ঞান, ইচ্ছা ও সম্মতি প্রদান করেন মহাদেব। আবার কথিত আছে, শিবের ত্রিশূল প্রতিটি মানুষকে তার কর্ম হিসেবে শাস্তি দেয়। ঘরে সুখ শান্তি বৃদ্ধি করত ত্রিশূল রাখুন। অনেকে শিবের মূর্তির পাশে ত্রিশূল (Trishul) রেখে থাকেন। কথিত আছে, পাপ মুক্ত হলে প্রতিদিন শিবের ত্রিশূলের পুজো করা হয়। এটি সমস্ত ক্ষতি ও দুঃখের হাত থেকে মানুষকে রক্ষা করে। 

আরও পড়ুন: মহাশিবরাত্রি ২০২২ এই ৫টি রাশির উপর থাকবে ভগবান শিবের বিশেষ কৃপা

আরও পড়ুন: ২৬ ফেব্রুয়ারি রাশি পরিবর্তন করবে মঙ্গল, এই ৫ রাশির জাতক জাতিকাদের থাকতে হবে সতর্ক

আরও পড়ুন: ফাল্গুন মাস কেমন প্রভাব ফেলবে ধনু রাশির উপর, জেনে নিন বিস্তারিত
 

Share this article
click me!