Makar Sankranti 2024: মকর সংক্রান্তির দিন এই পাঁচ শুভ কাজ অবশ্যই করুন, মিলবে পুণ্য ফল

প্রতি বছরই এই মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে মকর সংক্রান্তি উৎসব পালিত হয়। এবছর মকর সংক্রান্তির দিন এই শুভ কাজ অবশ্যই করুন, মিলবে পুণ্য ফল।

Sayanita Chakraborty | Published : Jan 12, 2024 1:42 AM IST

হিন্দু শাস্ত্রে ১২ মাসে ১৩ পার্বন। এই সকল পার্বনের মধ্যে যেমন আছে দুর্গোৎসব, দিওয়ালি কিংবা দোল যাত্রা। তেমনই আছে মকর সংক্রান্তি। শাস্ত্র মতে, দিনটি অত্যন্ত শুভ। সূর্যের গোচরের ওপর নির্ভর করে এই দিন নির্ধারিত করা হয়। শাস্ত্র মতে, ১৫ জানুয়ারি ভোর ২টো ৪৩ মিনিটে সূর্য ধনু রাশি থেকে বের হয়ে মকর রাশিতে প্রবেশ করবে। ২০২৪ সালে মকর সংক্রান্তির উৎসব পালিত হবে ১৫ জানুয়ারি। প্রতি বছরই এই মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে মকর সংক্রান্তি উৎসব পালিত হয়। এবছর মকর সংক্রান্তির দিন এই শুভ কাজ অবশ্যই করুন, মিলবে পুণ্য ফল।

পুণ্য স্নান করুন- এই মকর সংক্রান্তির দিন পুণ্য স্নানের রীতি প্রচলিত। এই দিন সকলেই কাছাকাছি কোনও পবিত্র নদীতে স্নান করেন। এতে সকল পাপ ধুয়ে যায়, পুণ্য লাভ হয়।

ঘুড়ি ওড়ান- মকর সংক্রান্তির দিন ঘুড়ি ওড়ানোর রীতি প্রচলিত আছে। শীতের মরশুমে পালিত হয় উৎসব। এদিন সকালে ঘুড়ি ওড়ান। এতে শরীরে ভিটামিন ডি প্রবেশ করবে। এতে শরীরও থাকবে সুস্থ। আর এই রীতি পালনে পুণ্য অর্জন হয়।

ভোজন- এই দিন নিরামিষ ভোজ করুন। এতে সূর্য দেব তুষ্ট হন। খিচুড়ি ও পকোড়া খেতে পারেন। মকর সংক্রান্তির দিন খিচুড়ি ও পকোড়া খাওয়ার রীতি বহু যুগ ধরে চলে আসছে।

দান-ধ্যান- পুণ্য অর্জনের জন্য মকর সংক্রান্তির দিন দান-ধ্যান করুন। দরিদ্রদের বস্ত্র দান করলে মিলবে উপকার।

তিলেন নাড়ু- মকর সংক্রান্তির দিন তিলেন নাড়ু তৈরি করুন। এই রীতিও বহু যুগ ধরে প্রচলিত। এই দিন তিলের নাড়ু তৈরি করলে পুণ্য লাভ করা সম্ভব। এই নাড়ু দান করতে পারেন। 

 

আরও পড়ুন

Love Horoscope 12 January: শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন থাকবে সম্পর্ক, দেখে নিন আজকের প্রেমের রাশিফল ​​

Numerology: সম্পত্তি সংক্রান্ত বিবাদে জড়িয়ে পড়তে পারেন এই তারিখের জাতক জাতিকার, রইল সংখ্যাতত্ত্বের গণনা

 

 

Share this article
click me!