অক্ষয় তৃতীয়ায় ভুল করেও এই ৫ কাজ করবেন না, মা লক্ষ্মীর রোষে এক পয়সাও হাতে থাকবেনা

এমন অনেক কাজের কথাও শাস্ত্রে বলা হয়েছে, যা অক্ষয় তৃতীয়ার দিনে ভুল করেও করা উচিত নয়। এতে মা লক্ষ্মী রুষ্ট হন। আসুন জেনে নেই সেই কাজগুলো কী কী।

 

Web Desk - ANB | Published : Apr 22, 2023 12:52 AM IST / Updated: Apr 22 2023, 07:08 AM IST

অক্ষয় তৃতীয়া বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে এই উৎসব পালিত হয়। এই দিনে বিশেষ মুহুর্ত ছাড়াও বিয়ের মতো শুভ কাজও করা যায়। আজ দেশ জুড়ে মহা সমারহে পালিত হচ্ছে অক্ষয় তৃতীয়া। এই দিনে সোনা, রৌপ্য এবং অন্যান্য মূল্যবান জিনিস কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। 

কথিত আছে যে এই দিনে করা যে কোনও কাজ ফলদায়ক ও শুভ বলে মনে করা হয়। এই কারণেই এদিনে গ্রহ প্রবেশ, বিবাহ, অর্থ বিনিয়োগ, সেভিংস-এর মতো শুভ কাজের জন্য শুভ সময় আর হতে পারে না। তারা অক্ষয় তৃতীয়ার দিনে করা সব কাজ শুভ হয় বলেই মনে করা হয়। তবে এমন অনেক কাজের কথাও শাস্ত্রে বলা হয়েছে, যা অক্ষয় তৃতীয়ার দিনে ভুল করেও করা উচিত নয়। এতে মা লক্ষ্মী রুষ্ট হন। আসুন জেনে নেই সেই কাজগুলো কী কী।

অক্ষয় তৃতীয়ায় এই কাজগুলি করবেন না-

কাউকে টাকা ধার দিও না-

শাস্ত্র মতে, অক্ষয় তৃতীয়ায় ভুল করেও কাউকে ধার দেওয়া উচিত নয়। এতে করে দেবী লক্ষ্মী আপনার ঘর ছেড়ে অন্যের কাছে চলে যান। যার কারণে আপনাকে দীর্ঘ সময় আর্থিক সংকটে পড়তে হতে পারে।

বাসন কেনা উচিত নয়-

অক্ষয় তৃতীয়ায় সোনা-রৌপ্য এবং অন্যান্য মূল্যবান ধাতু কেনাকে শুভ বলে মনে করা হয়। তবে এদিনে ভুল করেও অ্যালুমিনিয়াম, প্লাস্টিক বা স্টিলের পাত্র কেনা উচিত নয়। এতে রাহু ব্যক্তির উপর আধিপত্য বিস্তার করে এবং ঘরে নেতিবাচক শক্তি প্রবেশ করে।

মাদক বা নেশা করা থেকে দূরে থাকুন-

এই শুভ দিনে মাংস-অ্যালকোহল, রসুন এবং পেঁয়াজ ইত্যাদি খাওয়া উচিত নয়। অক্ষয় তৃতীয়ায় তামসিক খাদ্য গ্রহণ করলে ঘরে দারিদ্র্যতা আসে এবং পরিবারে রোগের বিস্তার ঘটে। সেজন্য এটা এড়িয়ে চলতে হবে।

আরও পড়ুন- এই অক্ষয় তৃতীয়ায় একটি শুভ সূচনা করুন, এই ৫টি ক্ষেত্রে বিনিয়োগে সুরক্ষিত করুন ভবিষ্যত

আরও পড়ুন- Akshaya Tritiya 2023 পঞ্চগ্রাহী যোগ তৈরি হচ্ছে অক্ষয় তৃতীয়ায়, এই রাশির ঘরে আসবে প্রচুর অর্থ

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়ায় ৭টি যোগের একটি মহাযোগ পর্ব হতে চলেছে, এইদিনে একটি কাজের ফলে টাকায় ভরে উঠবে ঘর

মিথ্যা বলা উচিত নয়-

অক্ষয় তৃতীয়ায়, যে কোনও মূল্যে চুরি, ডাকাতি, জুয়া খেলার মতো অপরাধ থেকে দূরে থাকা উচিত। এর পাশাপাশি কাউকে মিথ্যা বলা উচিত নয়। এই উভয় কারণেই সমাজে সম্মান কমে যেতে পারে এবং করা কাজ নষ্ট হয়ে যেতে পারে।

ঘরে নোংরা হতে দেবেন না-

অক্ষয় তৃতীয়া দেবী লক্ষ্মীর পূজার দিন হিসাবে বিবেচিত হয়। এই দিনে বাড়ির আলমারি বা সিন্দুক মন্দিরের মতো ধন-সঞ্চয় স্থান ভুল করেও নোংরা থাকতে দেবেন না। এটি করলে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন, যার কারণে ব্যক্তিকে কষ্ট পেতে হয়।

Share this article
click me!