Akshay Tritiya 2023 জেনে নিন এদিনে সোনা কেনার শুভ মুহূর্ত, সার্বিক উন্নতির জন্য পুজোর তিথি

এই দিনটি মানুষের জন্য চিরন্তন সৌভাগ্য নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়।আসুন জেনে নিই অক্ষয় তৃতীয়ার দিনে করা শুভ যোগ এবং সোনা কেনার শুভ সময় এবং এই দিনের গুরুত্ব সম্পর্কে।

 

Web Desk - ANB | Published : Apr 22, 2023 2:24 AM IST

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় দিনে অক্ষয় তৃতীয়া পালিত হয়। এই শুভ দিনটি আখা তিজ নামেও পরিচিত। দিনটি পরশুরাম জয়ন্তী নামেও পরিচিত এবং এটি একটি অত্যন্ত শুভ উপলক্ষ হিসাবে বিবেচিত হয় যা হিন্দু এবং জৈন উভয় ধর্মের ভক্তদের জন্য বিশেষ। "অক্ষয়" একটি সংস্কৃত শব্দ যার অর্থ অসীম বা অন্তহীন কিছু। এই কারণেই এই দিনটি মানুষের জন্য চিরন্তন সৌভাগ্য নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়। তাই এদিনে সমস্ত নতুন প্রকল্প শুরু করার চেষ্টা করে, তা ব্যবসা হোক, নতুন চাকরি হোক, নতুন বাড়িতে যাওয়া। আসুন জেনে নিই অক্ষয় তৃতীয়ার দিনে করা শুভ যোগ এবং সোনা কেনার শুভ সময় এবং এই দিনের গুরুত্ব সম্পর্কে।

অক্ষয় তৃতীয়ার তাৎপর্য

অক্ষয় তৃতীয়ার দিনটি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। হিন্দু ধর্মের পুরাণ অনুসারে, এই পবিত্র দিন থেকে ত্রেতাযুগ শুরু হয়েছিল। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে পরশুরাম জয়ন্তীও পালিত হয়। পুরাণ অনুসারে, পরশুরাম ছিলেন ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে সোনা কেনা পরিবারের জন্য সৌভাগ্য নিয়ে আসে। এই দিনে দুঃস্থদের মধ্যে বস্ত্র, খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস বিতরণ করা শুভ বলে মনে করা হয়। এটি করলে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়।

এই বছর তারিখটি ২২ এপ্রিল অর্থাৎ আজ অক্ষয় তৃতীয়া। শুক্লপক্ষের তৃতীয়া তিথির কারণে, মানুষ অক্ষয় তৃতীয়ার তারিখ নিয়ে বিভ্রান্ত হয়, অক্ষয় তৃতীয়া ২২ তারিখ নাকি ২৩ তারিখে। এই দিনে সোনা কেনা খুবই শুভ বলে মনে করা হয়। তাই, এমন পরিস্থিতিতে, আজ আমরা এই প্রবন্ধে আপনাকে বলব যে অক্ষয় তৃতীয়া কখন উদযাপিত হবে, সোনা কেনার শুভ সময় কী এবং পুজো করার শুভ সময় কী।

জেনে নিন কখন অক্ষয় তৃতীয়া

হিন্দু পঞ্চাঙ্গ প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি অর্থাৎ ২২ এপ্রিল সকাল ৭ টা ৪৯ মিনিট থেকে পরের দিন ২৩ এপ্রিল সকাল ৭ টা ৪৭ মিনিট পর্যন্ত পালিত হবে।

এই দিনে সোনা কেনার শুভ সময় কি?

অক্ষয় তৃতীয়ার দিনে সোনা কেনার শুভ সময় সারাদিন সকাল ০৭:৪৯ টা থেকে সকাল ০৭:৪৯ পর্যন্ত এবং পরের দিন সকাল ০৫:৪৮ পর্যন্ত থাকবে। সেজন্য আপনার শুধুমাত্র ২২ এপ্রিল সোনা কেনা উচিত।

আরও পড়ুন- এই অক্ষয় তৃতীয়ায় একটি শুভ সূচনা করুন, এই ৫টি ক্ষেত্রে বিনিয়োগে সুরক্ষিত করুন ভবিষ্যত

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়ায় ভুল করেও এই ৫ কাজ করবেন না, মা লক্ষ্মীর রোষে এক পয়সাও হাতে থাকবেনা

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়ার এই শুভ তিথিতে রাশি অনুয়ায়ী জেনে নিন কতটা হবে আপনার আর্থিক উন্নতি

জেনে নিন কেন অক্ষয় তৃতীয়ায় সোনা বা রূপো কেনা শুভ-

এই দিনে সোনা কেনা খুবই শুভ বলে মনে করা হয়। এটিকে দেবী লক্ষ্মীর প্রতীক হিসাবে বিবেচনা করা হয় এবং এটি অত্যন্ত মূল্যবান। এই দিনে প্রাপ্ত অর্থ সব সময় আপনার কাছে থাকে। সেই সঙ্গে এই দিনে যে কাজই করুন না কেন, নবায়নযোগ্য ফল পাবেন। এই কারণে, লোকেরা অক্ষয় তৃতীয়ার দিন সোনা কেনে, যাতে তাদের সম্পদ চিরকাল থাকে। সোনা ছাড়াও, আপনি এই দিনে মূল্যবান গহনা, রূপাও কিনতে পারেন।

জেনে নিন অক্ষয় তৃতীয়ার দিনে পূজার শুভ সময়-

২২ এপ্রিল, অক্ষয় তৃতীয়ার দিন পূজার শুভ সময় সাড়ে চার ঘণ্টা, এই দিন সকাল ৭ টা ৪৯ মিনিট থেকে থেকে দুপুর ১২ টা ২০ মিনিট পর্যন্ত পূজা করতে পারেন। এই দিনে মা লক্ষ্মী, ভগবান গণেশ এবং ভগবান কুবেরের পূজা করা হয়, এতে ধন, ধন ও সুখ বৃদ্ধি পায়।

Share this article
click me!