Basant Panchami 2024: সরস্বতী পূজোর দিন আপনার রাশি অনুযায়ী এই কাজগুলি করুন, পূরণ হবে শিক্ষা সংক্রান্ত সব ইচ্ছে

আপনি যদি আপনার রাশি অনুসারে কিছু শুভ কাজ করেন তবে আপনি বিভিন্নভাবে লাভবান হবেন। আসুন জেনে নিই বসন্ত পঞ্চমীতে সরস্বতী পূজার গুরুত্ব এবং রাশিচক্র অনুযায়ী কোন কাজগুলো করা উপকারী।

 

deblina dey | Published : Feb 6, 2024 4:06 AM IST / Updated: Feb 06 2024, 01:49 PM IST

Basant Panchami 2024: বসন্ত পঞ্চমী হিন্দু ধর্মে একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই দিনে জ্ঞানের দেবী সরস্বতীর পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিনটি ছিল বেদের দেবী সরস্বতীর আবির্ভাবের দিন। বিবাহের জন্যও এই দিনটিকে খুবই শুভ বলে মনে করা হয়। বসন্ত পঞ্চমীর দিনেও অনেক বিয়ে হয়।

বসন্ত পঞ্চমীর সঙ্গে সঙ্গে বসন্ত ঋতুও আসে। এই বছর ১৪ ফেব্রুয়ারি বসন্ত পঞ্চমী উত্সব উদযাপিত হবে। এই দিনে, আপনি যদি আপনার রাশি অনুসারে কিছু শুভ কাজ করেন তবে আপনি বিভিন্নভাবে লাভবান হবেন। আসুন জেনে নিই বসন্ত পঞ্চমীতে সরস্বতী পূজার গুরুত্ব এবং রাশিচক্র অনুযায়ী কোন কাজগুলো করা উপকারী।

বসন্ত পঞ্চমীতে আপনার রাশি অনুযায়ী এই প্রতিকারগুলি করুন

মেষ- আপনার রাশি যদি মেষ হয় তাহলে বসন্ত পঞ্চমীর দিন দেবী সরস্বতী কবচ পাঠ করা উচিত। এটি আপনার জন্য উপকারী হতে পারে। এর মাধ্যমেই জ্ঞান লাভ হয়। একাগ্রতা বৃদ্ধি পায়।

বৃষ রাশি- বসন্ত পঞ্চমীর দিন রীতি অনুযায়ী দেবী সরস্বতীর পূজা করলে তাকে খুশি করার জন্য সাদা চন্দনের তিলক লাগান। দেবী সরস্বতীকে সাদা ফুল নিবেদন করুন। এতে করে জ্ঞানও বাড়বে।

মিথুন - জ্যোতিষ শাস্ত্র অনুসারে, এই শুভ দিনে, দেবী সরস্বতীর পূজা করার সময় আপনার একটি সবুজ কলম অর্পণ করা উচিত। আপনার সব ইচ্ছা পূরণ হবে। এটি করার সময়, তাদের লুকানো ইচ্ছা প্রকাশ করতে বলুন।

কর্কট- এই দিনে দেবী সরস্বতীকে খির নিবেদন করলে তা সঙ্গীতের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য উপকারী হবে।

সিংহ রাশি - এটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীতে পূজা করার সময় অন্তত ২৭ বার গায়ত্রী মন্ত্র জপ করা খুব উপকারী। আপনি যত বেশি জপ করবেন, এটি আপনার জন্য তত বেশি উপকারী হবে। এতে করে যারা বিদেশে পড়তে ইচ্ছুক তাদের ইচ্ছা শীঘ্রই পূরণ হবে।

কন্যা রাশি - যদি আপনার সন্তানদের পড়াশোনা করতে ভালো না লাগে, তাহলে বসন্ত পঞ্চমীর শুভ দিনে তাদের অধ্যয়নের উপকরণ উপহার দিন। এতে পড়াশোনায় বাধা দূর হয়। শিশুদের মনোযোগ ও মন পড়াশোনায় নিবদ্ধ থাকে। একাগ্রতা আসে।

তুলা রাশি - জ্যোতিষ শাস্ত্র অনুসারে, আপনার যদি বাক সংক্রান্ত কোনও সমস্যা থাকে তবে আপনার এই দিনে কোনও ব্রাহ্মণকে সাদা বস্ত্র দান করা উচিত। এই আপনার সমস্যার সমাধান হবে।

বৃশ্চিক রাশি - এই দিন একটি শুভ সময়ে মা সরস্বতীর পূজা করুন। তারপর তাদের একটি লাল রঙের কলম উপহার করুন। এতে করে আপনার স্মৃতি সংক্রান্ত সমস্যার সমাধান হতে পারে।

ধনু রাশি- সরস্বতী পূজার দিন দেবী মাকে অন্য কোনও রঙের মিষ্টি নিবেদন করবেন না। হলুদ রঙের মিষ্টি নিবেদন শুভ। বসন্ত পঞ্চমীর শুভ রং হল হলুদ। এটি আপনার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাকে উন্নত করে। শুধু তাই নয়, উচ্চশিক্ষার ইচ্ছাও পূরণ হয়।

মকর রাশি- বসন্ত পঞ্চমীর দিন কোনও গরীবকে সাদা রঙের শস্য দান করুন। এতে বুদ্ধিমত্তার বিকাশ ঘটবে।

কুম্ভ - আপনি যদি চান যে আপনার সন্তানরা সর্বদা মা সরস্বতীর আশীর্বাদপ্রাপ্ত হোক, তবে এই দিনে দরিদ্র শিশুদের স্কুল ব্যাগ, বই বা অন্যান্য শিক্ষা সামগ্রী দান করুন।

মীন রাশি- সরস্বতী পূজার দিন মেয়েদের হলুদ রঙের কাপড় দান করলে কর্মজীবনে সমস্যা দূর হয়।

Read more Articles on
Share this article
click me!