'এই ৫ জিনিসে কখনও বিশ্বাস করা উচিত নয়, এর থেকে দূরে থাকা উচিত', বলছে চাণক্য নীতি

নীতিশাস্ত্রে, আচার্য চাণক্য সুখী জীবনের অনেক গোপন কথা বলেছেন। চাণক্যের মতে, এমন ৫ টি জিনিস রয়েছে যা যে কোনও সময় আমাদের প্রতারিত করতে পারে। সারমর্ম হল তাদের থেকে দূরত্ব বজায় রাখা।

 

Web Desk - ANB | Published : Jul 15, 2023 5:53 AM IST

আচার্য চাণক্য তাঁর একটি নীতিতে বলেছেন যে কারও উপর আমাদের মোটেও বিশ্বাস করা উচিত নয়, অন্যথায় জীবনে সমস্যা আসতে পারে। নীতিশাস্ত্রে, আচার্য চাণক্য সুখী জীবনের অনেক গোপন কথা বলেছেন। এসব নীতিমালায় পরিবার, বন্ধু, শত্রু, গৃহস্থালির জীবন, ব্যবসা, অর্থ প্রভৃতি সম্পর্কিত অনেক বিষয় আমাদের বিস্তারিতভাবে বলা হয়েছে। চাণক্যের মতে, এমন ৫ টি জিনিস রয়েছে যা যে কোনও সময় আমাদের প্রতারিত করতে পারে। সারমর্ম হল তাদের থেকে দূরত্ব বজায় রাখা।

নাদিনাম শাস্ত্রপানিনাম নাখিনাম শ্রিংগিনাম এবং।

বিশ্বাস নিষ্পাপ কর্তব্য: নারী রাজকুলেষু চ।।

১) ভয়ংকর জন্তু

ভয়ংকর জন্তুকে বিশ্বাস করা বোকামি। সূক্ষ্ম শিং ও নখওয়ালা প্রাণী ঘরে রাখা কোনও বিপদের চেয়ে কম নয়। এই ধরনের প্রাণীরা যে কোনও সময় আপনাকে আক্রমণ করতে পারে। কখনও কখনও এই জাতীয় প্রাণী তাদের মালিককেও আক্রমণ করে বসে।

২) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমর্থকরা

যারা রাজার ঘনিষ্ঠ অর্থাৎ উচ্চপদস্থ কর্মকর্তার চাকর বা বন্ধু, তাদের অতিরিক্ত বিশ্বাস করবেন না। এই ধরনের লোকদের বিশ্বাস করে, আমরা যদি তাদের নিজের গোপনীয়তার কথা জানান, তবে তারা সেই জিনিসগুলি আমাদের বিরুদ্ধে ব্যবহার করতে পারে। এবং চাইলে তারা আপনার পরিচয় ব্যবহার করেও আপনার ক্ষতি করতে পারেন।

৩) অস্ত্র হাতে মানুষ

রাগ একজন মানুষকে ভিতর থেকে ফাঁপা করে। রাগে একজন মানুষ ভুলে যায় যে সে যে কাজ করছে তা ঠিক না ভুল। এমন পরিস্থিতিতে যখন কোনও ব্যক্তি অস্ত্র বহন করে, তখনই তাদের থেকে দূরত্ব তৈরি করুন। কারণ তারা যে কোনও সময় আপনাকে আঘাত করতে পারে এবং এর ফলে আপনার অনেক ক্ষতি হতে পারে।

৪) স্বার্থপর মানুষ

স্বার্থপর ও লোভী ব্যক্তিদের থেকে সর্বদা সতর্ক থাকা উচিত। তারা শুধু নিজেদের কথা ভাবে। এই ধরনের লোকেরা তাদের স্বার্থ পূরণের জন্য যে কোনও প্রান্তে যেতে পারে। তারা তাদের নিজেদের সুস্থতার জন্য আপনাকে ঝুঁকিতেও ফেলতে পারে।

আরও পড়ুন- পঞ্চতত্ত্বের সঙ্গে সম্পর্কিত এই ৫ শিব মন্দির, যেখান থেকে মহাদেবের ভক্তরা কখনও খালি হাতে ফেরে না

আরও পড়ুন- শ্রাবণে মহাদেবের পুজো করতে রাশি অনুসারে পূজা করুন, মনের সব ইচ্ছা পূরণ হবে

আরও পড়ুন- শ্রাবণ মাসে শিবলিঙ্গে এই জিনিসগুলি নিবেদন করুন, ধন বৃদ্ধি পাবে, বাড়বে আয়ু

৫) নদী

চাণক্য শ্লোকের মাধ্যমে বলেছেন যে নদীকে বিশ্বাস করা মানে নিজেকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া। বলা হয় যে একটি নদী যা বাইরে থেকে শান্ত দেখায় তা বিপজ্জনক হতে পারে। কারণ এর গভীরতা কেউ জানে না। সেই সঙ্গে হঠাৎ করে নদীর প্রবাহ বেড়ে যাওয়ায় আমাদের জীবনও বিলুপ্ত হতে যেতে পারে।

Share this article
click me!