পঞ্চতত্ত্বের সঙ্গে সম্পর্কিত এই ৫ শিব মন্দির, যেখান থেকে মহাদেবের ভক্তরা কখনও খালি হাতে ফেরে না

পঞ্চতত্ত্বের উপর ভিত্তি করে সেই ৫টি শিবালয়কে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়েছে, যেগুলিকে কেবলমাত্র দেখেই একজন শিব সাধকের সবচেয়ে বড় ইচ্ছা চোখের পলকে পূর্ণ হয়।

deblina dey | Published : Jul 13, 2023 8:12 AM IST

সনাতন ঐতিহ্যে ভগবান ভোলেনাথের ভক্তির জন্য শ্রাবণ মাসের বিশেষ গুরুত্ব বলা হয়েছে। এই কারণেই এই শুভ মাসে, প্রতিটি শিবভক্ত শুধু দেশে অবস্থিত সমস্ত শিবালয়েই যান না বরং তাঁর ইচ্ছা অনুসারে অর্ধদানি শিবের পূজা করেন।

হিন্দুধর্মে, ভগবান দ্বাদশ জ্যোতির্লিঙ্গের সঙ্গে সম্পর্কিত মন্দিরগুলির মতো, পঞ্চতত্ত্বের উপর ভিত্তি করে সেই ৫টি শিবালয়কে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়েছে, যেগুলিকে কেবলমাত্র দেখেই একজন শিব সাধকের সবচেয়ে বড় ইচ্ছা চোখের পলকে পূর্ণ হয়। কোথায় এই ৫ পবিত্র স্থান যা শিবের আশীর্বাদ বর্ষণ করে এবং তাদের পূজা করার ধর্মীয় তাৎপর্য কী, চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

একম্বরনাথ মন্দির (পৃথিবীর উপাদান)

পৃথিবীর উপাদানের উপর ভিত্তি করে ভগবান শিবের এই অলৌকিক মন্দিরটি তামিলনাড়ুর কাঞ্চিপুরমে অবস্থিত। আম গাছের নিচে স্থাপিত এই শিবলিঙ্গ সম্পর্কে একটি বিশ্বাস আছে যে, শিব ভক্তের সমস্ত কষ্ট ও দুশ্চিন্তা দূর হয়ে যায়। জলাভিষেক না করে বালি দিয়ে তৈরি একাম্বরনাথ শিবলিঙ্গে ছিটিয়ে দেওয়ার প্রথা রয়েছে। ভগবান শিবের এই মন্দিরটি দেশের ১০টি বড় মন্দিরের একটি যা ২৩ একর এলাকা জুড়ে রয়েছে।

জম্বুকেশ্বর মন্দির (জলের উপাদান)

ত্রিচিরাপল্লীতে অবস্থিত জম্বুকেশ্বর মন্দিরটিকে জলের উপাদানের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। মন্দিরের শ্রদ্ধেয় শিব লিঙ্গটিকে স্থানীয় লোকেরা আপ্পু লিঙ্গম, যার অর্থ জলের লিঙ্গ হিসাবে পূজা করে। ভগবান ভোলেনাথের এই মন্দিরটিও প্রায় ১৮ একর জায়গার মধ্যে নির্মিত। এই মন্দির সম্পর্কে জনশ্রুতি আছে যে, এক সময় মা পার্বতী জল থেকে শিবলিঙ্গ বের করে এখানে মহাদেবের পূজা করেছিলেন।

অরুণাচলেশ্বর মন্দির (অগ্নি উপাদান)

তামিলনাড়ুর তিরুভান্নামালাইতে অবস্থিত এই মন্দিরে ভগবান শিবকে অগ্নি উপাদান রূপে পূজা করা হয়। হিন্দু বিশ্বাস অনুসারে, এই মন্দিরে মহাদেবের দর্শন ও পূজা করলে শিব ভক্তের জীবনের অন্ধকার দূর হয় এবং তিনি অপার শক্তি লাভ করেন। অরুণাচলেশ্বর মন্দিরের আইকনিক শিবলিঙ্গটি প্রায় তিন ফুট। দক্ষিণ ভারতের এই শিব মন্দিরে প্রতিদিন প্রচুর সংখ্যক ভক্ত দর্শনের জন্য পৌঁছান।

কালহাস্তেশ্বর মন্দির (বায়ু উপাদান)

বায়ু উপাদানের উপর ভিত্তি করে ভগবান শিবের মন্দিরটি অন্ধ্রপ্রদেশের চিত্তুর জেলার কালা হস্তি এলাকায় অবস্থিত। শিব ভক্তরা উঁচু পাহাড়ে নির্মিত শিবের এই মন্দিরটিকে দক্ষিণের কৈলাস বলে। কালাহস্তেশ্বর মন্দিরের অভ্যন্তরে পূজনীয় শিবলিঙ্গের উচ্চতা প্রায় চার ফুট। এই শিবলিঙ্গ বায়ু লিঙ্গ বা কার্পুর লিঙ্গ নামেও পরিচিত। এই শিবলিঙ্গে জল দেওয়া হয় না, স্পর্শও করা হয় না।

আরও পড়ুন- শ্রাবণে মহাদেবের পুজো করতে রাশি অনুসারে পূজা করুন, মনের সব ইচ্ছা পূরণ হবে

আরও পড়ুন- শ্রাবণ মাসে শিবলিঙ্গে এই জিনিসগুলি নিবেদন করুন, ধন বৃদ্ধি পাবে, বাড়বে আয়ু

আরও পড়ুন- কেদারনাথ জ্যোতির্লিঙ্গে করা পূজা কেন পশুপতি নাথ ছাড়া এর দর্শন অসম্পূর্ণ থেকে যায়

 

নটরাজ মন্দির (আকাশের উপাদান)

ভগবান শিবের আকাশ উপাদানের উপর ভিত্তি করে মন্দিরটি তামিলনাড়ুর চিদাম্বরম শহরে অবস্থিত। দক্ষিণ ভারতের এই মন্দিরটি থিলাই নটরাজ মন্দির নামে পরিচিত, যেখানে ভগবান শিবের নৃত্যরত মূর্তি দেখা যায়। পাঁচটি উপাদানের উপর ভিত্তি করে নির্মিত মন্দিরগুলির মধ্যে এটিই একমাত্র মন্দির যেখানে শিবের লিঙ্গের পরিবর্তে মূর্তি বা দেহের রূপের পূজা করা হয়।

Share this article
click me!