ছট পুজোর দিন পালন করুন এই কয়টি টোটকা, মিলবে সূর্য দেবের কৃপা, রইল উপায়

কার্তিক মাসের শুক্ল পক্ষে চতুর্থী তিথি থেকে এই পুজোর সূচনা হয়। এবছর ২৮ অক্টোবর থেকে উৎসব শুরু হলেও তা শেষ হবে ৩১ অক্টোবর। ছট পুজোর দিন পালন করুন এই কয়টি টোটকা, মিলবে সূর্য দেবের কৃপা, রইল উপায়।

Sayanita Chakraborty | Published : Oct 30, 2022 2:07 PM IST

সাড়ম্বরে পালিত হচ্ছে ছট উৎসব। এবছর ২৮ অক্টোবর থেকে উৎসব শুরু হলেও তা শেষ হবে ৩১ অক্টোবর। মূলত বিহারে উদযাপিত হয় এই উৎসব। তবে, বর্তমানে উত্তর প্রদেশ, ওড়িশা ও পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে এই উৎসব পালিত হয়। ছট পুজোর আরাধ্য দেবতা হল সূর্য। কার্তিক মাসের শুক্ল পক্ষে চতুর্থী তিথি থেকে এই পুজোর সূচনা হয়। ষষ্ঠী তিথির দিনে ছটপুজোর সন্ধ্যা অর্ঘ্য গেওয়া হয়। সপ্তমীর দিনে উষা অর্ঘ্যের মাধ্যমে পুজো শেষ হয়। এই সকল সকল মহিলা ও পুরুষরাও উপবাস করে থাকেন। উপবাস করে সূর্যের উপাসনা করে থাকেন। পরিবার ও সন্তানের সুখের জন্য নির্জলা উপবাস পালন করে থাকেন। এবছর ছট পুজোয় উপবাস পালনের সঙ্গে সঙ্গে পালন করুন কয়টি টোটকা।

ছট পুজোর দিন পালন করুন এই কয়টি টোটকা, মিলবে সূর্য দেবের কৃপা। এবছর পুজোর দিনে ছয়টি নারকেল গঙ্গা বা পবিত্র নদীতে ভাসিয়ে দিন। কোষ্ঠাতে সূর্যে দোষ থাকলে ছয়টি নারকেল মাথার চারদিকে ঘুরিয়ে একে একে তা গঙ্গা বা পবিত্র নদীতে ভাসিয়ে দিন।

ছট পুজোর সময় গম ও গুড় দান করুন। এই দানে আপনার উন্নতি ঘটবে। চাকরি সংক্রান্ত কোনও বাধা থাকলে কিংবা কোনও জটিলতা থাকলে তা কেটে যাবে।

অশ্বত্থ গাছের তলায় প্রদীপ জ্বালিয়ে আসুন। পালন করুন এই বিশেষ টিপস। ছট পুজোর দিন সন্ধ্যায় অশ্বত্থ গাছের তলায় প্রদীপ জ্বালিয়ে আসলে মিলবে উপকার। সূর্য দেবের কৃপা পাবেন।

এই দিন সূর্যকে অর্ঘ্য দিন। সঙ্গে পাঠ করুন আদিত্যহৃদয় স্তোত্র। এতে মিলবে সূর্য দেবের কৃপা। জীবনের কঠিন পরিস্থিতি থেকে মুক্তি পেতে পালন করুন এই টোটকা।

তেমনই ছট পুজো করার সময় এই কয়টি ফল অবশ্যই ছঠি মাইয়াকে নিবেদন করুন। নারকেল, আখ রাখুন এই তালিকায়। তেমনই কলা, বাতাবি লেবু, পানি ফল, সুপারি নিবেদন করার রীতি প্রচলিত আছে। ছট পুজোর দিন ছঠি মাইয়ার নৈবেদ্য দেওয়ার সময় সর্বদা তা উনুনে রান্না করবেন। মাটির উনুনে রান্নার একটি নিয়ম আছে। আর যদি তা গ্যাসে রান্না করেন তবে অবশ্যই তা হতে হবে নতুন ওভেন। মেনে চলুন এই বিশেষ টিপস। ছট পুজোর দিন পালন করুন এই কয়টি টোটকা, মিলবে সূর্য দেবের কৃপা।

 

আরও পড়ুন- ছট পুজোয় ভুলেও এই কয়টি কাজ করবেন না, হতে পারে অমঙ্গল, জেনে নিন কী কী

আরও পড়ুন- এই সপ্তাহ এই ৭ রাশির জন্য সেরা মিলবে যাবতীয় সুবিধা, জেনে নিন ১২ টি রাশির সাপ্তাহিক রাশিফল 

আরও পড়ুন- আগামী ২ মাসের সময় বিপজ্জনক, এই ভবিষ্যদ্বাণী সত্যি হলে ভারতের জন্য বড় সমস্যা

 

Share this article
click me!