ছট পুজোয় ভুলেও এই কয়টি কাজ করবেন না, হতে পারে অমঙ্গল, জেনে নিন কী কী

এবছর ২৮ অক্টোবর থেকে উৎসব শুরু হলেও তা শেষ হবে ৩১ অক্টোবর। মূলত বিহারে উদযাপিত হয় এই উৎসব। তবে, বর্তমানে উত্তর প্রদেশ, ওড়িশা ও পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে এই উৎসব পালিত হয়। এই বছর ছট পুজো করার সময় এই কয়টি জিনিস মাথায় রাখুন।

Sayanita Chakraborty | Published : Oct 30, 2022 1:37 PM IST

আলোর উৎসবের পর যে উৎসবে বহু মানুষ সাড়ম্বরে পালন করেন তা হল ছট পুজো। চারদিন দিন ব্যাপী পালিত হয় ছট পুজোর উৎসব। এবছর ২৮ অক্টোবর থেকে উৎসব শুরু হলেও তা শেষ হবে ৩১ অক্টোবর। মূলত বিহারে উদযাপিত হয় এই উৎসব। তবে, বর্তমানে উত্তর প্রদেশ, ওড়িশা ও পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে এই উৎসব পালিত হয়। ছট পুজোর আরাধ্য দেবতা হল সূর্য। এই বছর ছট পুজো করার সময় এই কয়টি জিনিস মাথায় রাখুন।

হাত না ধুয়ে বা স্নান না করে ছট পুজোর জিনিসে হাত দেবেন না। এতে ক্রুদ্ধ বতে পারেন সূর্য দেব।

ছট পুজোর প্রসাদ বেশ খ্যাত। এই প্রসাদ তৈরির সময় ভুলেও নোনতা জিনিস খাবেন না। বা ভুলেও স্পর্শ করবেন না নোনতা জিনিস।

আপনার পরিবারে কেউ ছট পুজো পালন করলে সে বাড়িতে এই চার দিন আমিষ খাবার ঢোকাবেন না।

উৎসব শেষ না হওয়া পর্যন্ত বাচ্চাদের পুজো ফল বা প্রসাদ খেতে দেবেন না। মেনে চলুন এই বিশেষ টিপস।

তেমনই যেখানে সেখানে পুজোর জিনিসপত্র রাখবেন না। পুজোর জিনিস কিনে আনার পর তা নির্দিষ্ট স্থানে রেখে দিন। তা না হলে ক্রদ্ধ হতে পারেন সূর্য দেব।

পুজোর এই কদিন মদ্যপান বা ধূমপান করবেন না ভুলেও। এতে হতে পারে অমঙ্গল। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে মিলবে দেবতার আশীর্বাদ।

তেমনই ছট পুজো করার সময় এই কয়টি ফল অবশ্যই ছঠি মাইয়াকে নিবেদন করুন। নারকেল, আখ রাখুন এই তালিকায়। তেমনই কলা, বাতাবি লেবু, পানি ফল, সুপারি নিবেদন করার রীতি প্রচলিত আছে।

ছট পুজোর দিন ছঠি মাইয়ার নৈবেদ্য দেওয়ার সময় সর্বদা তা উনুনে রান্না করবেন। মাটির উনুনে রান্নার একটি নিয়ম আছে। আর যদি তা গ্যাসে রান্না করেন তবে অবশ্যই তা হতে হবে নতুন ওভেন। মেনে চলুন এই বিশেষ টিপস।

নারী পুরুষ উভয় ছট পুজোর উপবাস করতে পারেন। তবে, নিয়ম মেনে সঠিক ভাবে তা পালন করুন। তা না হলে হতে পারে অমঙ্গল। আলোর উৎসবের পর ছট পুজো আরও এক মহৎ উৎসব। এবার এই উৎসব পালন করুন সঠিক নিয়ম মেনে। মিলবে উপকার। রইল বিশেষ উপায়ের হদিশ। তাই এবছর ছট পুজোর সময় এই কাজ করতে ভুলবেন না।

 

আরও পড়ুন- 'পুরুষের এই অভ্যাসগুলি হয়ে ওঠে নারীর দুর্বলতার কারণ' জানায় চাণক্য নীতি

আরও পড়ুন- এই সপ্তাহ এই ৭ রাশির জন্য সেরা মিলবে যাবতীয় সুবিধা, জেনে নিন ১২ টি রাশির সাপ্তাহিক রাশিফল

আরও পড়ুন-  রবিবারে ৬ রাশির সঞ্চয়ে বাধার আশঙ্কা, দেখে নিন ১২ রাশির আজকের আর্থিক রাশিফল

 

Share this article
click me!