শিবের শহর লক্ষ লক্ষ প্রদীপে আলোকিত, কাশীতে প্রদীপ দিয়ে করা হয়েছিল মা গঙ্গার উদযাপন

কাশী উৎসবের শহর হিসেবে পরিচিত। বর্তমানে, শহরটি তার বছরের শেষ উত্সব দেব দীপাবলি উদযাপন করছে। দেব দীপাবলিকে কেন্দ্র করে শিবের নগরী কাশীতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা রয়েছে। আসসি থেকে রাজঘাট পর্যন্ত গানের অনুষ্ঠান হচ্ছে।

Web Desk - ANB | Published : Nov 8, 2022 10:55 AM IST

17

প্রদীপ সাজাতে ঘাটে আসেন নারী, শিশু ও যুবকরা
কাশীতে, এই ঐতিহ্যকে বাঁচিয়ে রাখে, সোমবার বিকেলে দীপোৎসবের জন্য লক্ষাধিক ভিড় গঙ্গার তীরে হাঁটতে শুরু করে। সন্ধ্যা নামার আগেই ঘাটের সিঁড়িগুলো সাধুদের ভিড়ে ঠাসা। নারী, শিশু ও যুবকরা পুরো উৎসাহে প্রদীপ সাজাতে ঘাটে নামে। কোথাও সুরসারির ঘাটে স্বস্তিক, কোথাও ওম নমঃ শিবায় আবার কোথাও হর হর মহাদেবের স্লোগানে প্রদীপের আল্পনায় জ্বলে ওঠে।
 

27

সোমবার সন্ধ্যায় পঞ্চগঙ্গা ঘাটে হাজারা প্রদীপ জ্বালানোর সঙ্গে সঙ্গে গঙ্গার সাড়ে সাত কিলোমিটার এলাকাও একে একে জ্বলে ওঠে। অর্ধচন্দ্রাকার ঘাটে চাঁদের মত প্রদীপগুলো জ্বলতে লাগলো। পর্যটকরা যখন এই অতিপ্রাকৃত দৃশ্য দেখেন, তখন তারা শুধু দেখতেই থেকে যান। গঙ্গার ঢেউয়ে আকাশ থেকে নেমে এসেছে রঙিন রংধনু। প্রদীপের আলোয় আলোকিত হয়েছিল শহর থেকে গ্রাম এবং পঞ্চক্রোশীর প্রদক্ষিণ। পুকুর, হ্রদ, পুকুর ও মন্দিরেও প্রদীপ জ্বালানো হয়।
 

37

দেব দীপাবলির শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী
প্রধানমন্ত্রী মোদি টুইট করেছেন- ভারতের প্রাচীন সংস্কৃতি, আধ্যাত্মিকতা এবং ঐতিহ্যের প্রতীক উৎসব কার্তিক পূর্ণিমা এবং দেব দীপাবলির আন্তরিক শুভেচ্ছা। পবিত্র স্নান এবং প্রদীপের সাথে যুক্ত এই উপলক্ষটি সবার জীবনে নতুন শক্তি সঞ্চার করুক।
 

47

দেব দীপাবলি পৌঁছে গিয়েছে লোকাল থেকে গ্লোবাল
কাশী বিশ্বনাথ ধামের উদ্বোধনের পর দেব দীপাবলিকে ঐতিহাসিক করতে বিশেষ উদ্যোগ নিয়েছে ডাক বিভাগ। দেব দীপাবলি, কাশী বিশ্বনাথ ধাম এবং গঙ্গা আরতিতে বিশেষ প্রচ্ছদ এবং বিকৃতি প্রকাশ করেন প্রধান পোস্টমাস্টার জেনারেল কৌশলেন্দ্র কুমার সিনহা। হেড পোস্ট অফিস বিশ্বেশ্বরগঞ্জের চিফ পোস্টমাস্টার জেনারেল বলেছেন যে কাশীর দেব দীপাবলি এখন এলাকা থেকে বিশ্বে ছড়িয়ে পড়েছে। 
 

57

শ্রী কাশী বিশ্বনাথ ধামের বিশাল রূপ সবাইকে আকৃষ্ট করেছে। গঙ্গার ঘাটে তৈরি হয় গঙ্গা আরতির সৌন্দর্য। এই সবের উপর বিশেষ কভার এবং বিশেষ বিকৃতি প্রকাশের সাথে সাথে বারাণসীর সংস্কৃতি, ঐতিহ্য এবং ঐতিহ্য দেশে এবং বিদেশে দ্রুত প্রচারিত হবে।
 

67

কাশীর অন্যতম প্রধান ঘাট দশাশ্বমেধ ঘাটে অমর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। রাজঘাটে দেব দীপাবলির মূল অনুষ্ঠান হচ্ছে। চেত সিং ঘাটে শুরু হয়েছে লেজার শো। কাশী বিশ্বনাথ করিডোরের সামনে বালুকাময় ক্রসে আতশবাজি শুরু হতে চলেছে।

77

সোমবার সন্ধ্যায় কাশীর গঙ্গার ঘাটে নেমে আসে সমগ্র দেবলোক। দেবদীপাবলি উৎসবে প্রদীপের আলোয় আলোকিত গঙ্গার অপরূপ সৌন্দর্য দেখতে দেশ ও বিশ্ব থেকে লাখ লাখ মানুষ জড়ো হয়। পর্যটকরা ঘাটগুলিকে একত্রিত করে এক মিলিয়নেরও বেশি প্রদীপের অতিপ্রাকৃত এবং মনোরম দৃশ্য ক্যাপচার করতে প্রতিযোগিতা করছে। সন্ধ্যে চারটে নাগাদ মনে হল যেন গোটা শহর জড়ো হয়েছে গঙ্গার ঘাটের দিকে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos