অন্নপূর্ণা জয়ন্তীতে ভুল করেও এই কাজগুলি নয়, শূণ্য হয়ে যেতে পারে সংসারের ভাড়ার

শাস্ত্র মতে এই দিনে মা পার্বতীর পূজা করলে জীবনে অর্থ ও শস্যের অভাব হয় না। শুধু তাই নয়, রান্নাঘর পরিষ্কার করার পাশাপাশি এই দিনে রান্নাঘরের পুজো করারও বিধান রয়েছে।

 

Web Desk - ANB | Published : Dec 8, 2022 2:41 AM IST

হিন্দুধর্মে প্রতিটি তিথির নিজস্ব বিশেষ তাৎপর্য রয়েছে। অন্নপূর্ণা জয়ন্তী পালিত হয় অগ্রহায়ণ মাসের শেষ পূর্ণিমায় খাদ্যের দেবী অন্নপূর্ণার পূজার রীতি রয়েছে। বিশ্বাস করা হয় এই দিনে মা পার্বতী পৃথিবীতে অবতীর্ণ হয়েছিলেন। তাই এই দিনে মা পার্বতীর পূজা করা হয়। শাস্ত্র মতে এই দিনে মা পার্বতীর পূজা করলে জীবনে অর্থ ও শস্যের অভাব হয় না। শুধু তাই নয়, রান্নাঘর পরিষ্কার করার পাশাপাশি এই দিনে রান্নাঘরের পুজো করারও বিধান রয়েছে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, এবার অন্নপূর্ণা জয়ন্তী পালিত হবে ৮ ডিসেম্বর অর্থাৎ আজ। এমন অবস্থায় এই দিনে শুভ সময়ে পুজো করলে মা পার্বতীর আশীর্বাদ পাওয়া যায় এবং ঘরে খাবারের ভাণ্ডার পরিপূর্ণ থাকে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এই দিনে কিছু কাজ করা নিষেধ। এসবের যত্ন না নিলে মা পার্বতী রাগ করে চলে যান।

অন্নপূর্ণা জয়ন্তীতে ভুল করেও এই কাজটি করবেন না

-অন্নপূর্ণা জয়ন্তীতে অন্ন পূজা করার বিধান আছে। তাই ভুল করেও এই দিনে খাবারের অপমান করবেন না। কথিত আছে যে এই দিনে যে ব্যক্তি খাদ্যের অপমান করে, তার শস্য ভাণ্ডার চিরতরে শূন্য হয়ে যায়।

- শাস্ত্রে বলা আছে বাড়িতে আসা অতিথিকে কখনই অপমান করবেন না। এছাড়াও এই দিনে যদি কোনও ব্যক্তি বাড়িতে আপনার সঙ্গে দেখা করতে আসে তবে তাকে খাওয়ার পরেই পাঠানো উচিত।

- অন্নপূর্ণা জয়ন্তীর দিন, একজন ব্যক্তির প্রতিহিংসামূলক খাবার এড়ানো উচিত। এই ধরনের খাবার এই রান্নাঘরে রান্না করা বা খাওয়া উচিত নয়। এই দিনে ঘরের খাবারে পেঁয়াজ ও রসুন ব্যবহার করবেন না। এতে মা অন্নপূর্ণা রেগে যান।

- এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে ভুল করেও কাউকে লবণ দান করবেন না। এই দিনে শুধুমাত্র খাদ্য দান করা গুরুত্বপূর্ণ। এই দিনে দান করা শুভ বলে মনে করা হয়। বলা হয় এই দিনে কারও কাছ থেকে লবণ নেওয়া উচিত নয়।

-জ্যোতিষশাস্ত্র অনুসারে, অন্নপূর্ণা জয়ন্তীতে রান্নাঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিন। এই দিনে ঘর নোংরা করবেন না। এ ছাড়া মা অন্নপূর্ণার পূজা করলেই ভোজন তৈরি করুন। এতে অন্নপূর্ণা মা প্রসন্ন হন।

Share this article
click me!