পৌষ মাসের প্রথম রবিবার, এই কাজগুলি করলে সূর্যদেবের কৃপায় মনোবাঞ্ছা পুরণ হবে

পৌষ মাসের প্রথম রবিবার বিশেষ দিন হিন্দু শাস্ত্র মতে। কারণ এই দিনটিতে সূর্যের পুজো করলে বিশেষ ফল পাওয়া যায়। সূর্যপুজোর নিয়মগুলি জানুন।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 5:23 PM IST

পৌষ মাসের প্রথম রবিবার। এই দিনটি সূর্যের আরাধনার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ এই দিনটিতে সূর্যের বিশেষ পুজো করলে শুধুমাত্র সূর্যদেব প্রসন্ন হন এমনটা নয়। এই দিনটিটে সূর্যের আশীর্বাদ আপনার রাশিতে সূর্যর অবস্থান আরও শক্তিশালী করে।

হিন্দু ক্যালেন্ডার অনুযাযী দশম মাস হল পৌষ মাস। এটি সূর্য দেবতার পুজোর বিশেষ দিন। এমন পরিস্থিতিতে ১১ ডিসেম্বর পৌষ মাসের প্রথম রবিবার। মাসের প্রথম রবিবারই সূর্যের পুজো করার দিন বলে চিহ্নিত হয়েছে। এই দিনে সূর্যের বিশেষ পুজো আপনার সমস্ত ইচ্ছে পুরণ করতে পারে। সূর্য দেতবা আদিপঞ্চ দেবতার একজন। এই সঙ্গে কলিযুগে দৃশ্যমান দেবতা হিসেবেই তাঁকে বিবেচনা করা হয়। সেখানে সূর্যকে গ্রহের রাজাও বলা হয়। বিশ্বাস করা হয় সূর্যের অশীর্বাদে যে কোনও ব্যক্তি সম্মান আর খ্যাতি লাভ করতে পারে। এই অবস্থায় সূর্যদেবকে জল নিবেদন করা অত্যান্ত শ্রেয়।

সূর্যদেবরে তুষ্ট করার জন্য প্রতি রবিবার সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠুন, প্রতিদিনের কাজগুলি সামলান, স্নান করুন এবং পরিষ্কার কাপড় পরিধান করুন। এরপর বাড়ির পূজার স্থানে ভগবানের সামনে প্রদীপ জ্বালান। তারপর একটি তামার পাত্রে চন্দন, অক্ষত, লাল ফুল রেখে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করুন। এছাড়াও, সূর্য দেবতাকে সন্তুষ্ট করার জন্য অর্ঘ্য নিবেদন করার সময় এই মন্ত্রটি পাঠ করতে হবে – ওম সূর্যায় নমঃ ওম বাসুদেবায় নমঃ ওম আদিত্য নমঃ।

জ্যোতিষ মতে রবিবার সূর্যের কৃপা পেতে প্রতি রবিবার আপনার বাড়ির প্রধান দরজার দুই পাশে দেশি ঘির প্রদীপ জ্বালানো শুভ। এটি বিশ্বাস করা হয় যে এটি বাড়িতে ইতিবাচক শক্তি নিয়ে আসে এবং আশীর্বাদ অক্ষুণ্ণ রাখে।

আরও পড়ুনঃ

নতুন বছরের প্রথমেই ঘরে আনুন এই বিশেষ গাছ, শনির কৃপায় বাড়িতে হবে অর্থের বৃষ্টি

হাতের তালুর এই চিহ্নগুলি বলে দেবে আপনার ভাগ্য কেমন, জানুন সৌভাগ্য আর দুর্ভাগ্যের চিহ্নগুলি

প্রতিশোধ নিতে গিয়ে বান্ধবীকে নকলে দায়ে ফাঁসানোর অভিযোগ, অবসাদে আত্মঘাতী ছাত্রী

Share this article
click me!