Rash Purnima 2023: রাশি অনুযায়ী রাস পূর্ণিমাতে পালন করুন এই নিয়মগুলি, দূর হবে মনের সব কষ্ট

অপরূপ মূর্তি নির্মাণ করে নানারূপে আরাধনাই নবদ্বীপের রাসের প্রধান বৈশিষ্ট্য। রবিবার ও সোমবার সারা দেশ জুড়ে পালিত হবে সনাতন ধর্মালম্বীদের গুরুত্বপূর্ণ একটি উৎসব রাস পূর্ণিমা।

 

deblina dey | Published : Nov 27, 2023 6:04 AM IST

Rash Purnima 2023: শরৎকালে শারদোৎসবের পরেই শুরু হয় উৎসবের প্রস্তুতি। রাস যাত্রা সনাতন ধর্মালম্বীদের একটি বাৎসরিক উৎসব। রাস নবদ্বীপের শ্রেষ্ঠ উৎসব। শ্রীকৃষ্ণের ব্রজলীলার অনুকরণে বৈষ্ণবীয় ভাবধারায় অনুষ্ঠিত ধর্মীয় উৎসব। এখানকার রাসের প্রধান বিশেষত্ব হচ্ছে মূর্তি। অপরূপ মূর্তি নির্মাণ করে নানারূপে আরাধনাই নবদ্বীপের রাসের প্রধান বৈশিষ্ট্য। রবিবার ও সোমবার সারা দেশ জুড়ে পালিত হবে সনাতন ধর্মালম্বীদের গুরুত্বপূর্ণ একটি উৎসব রাস পূর্ণিমা।

মনে করা হয় এই পূর্ণিমায় পূর্ণিমাতে নির্দিষ্টি নিয়ম মেনে ভগবান শ্রীকৃষ্ণের পুজো করলে জীবনে সুখ ও সমৃদ্ধি পায়। রাশি অনুযায়ী কোন রাশি কীভাবে কাজে পুজো করবেন এই পূর্ণিমাতে জেনে নিন-

কর্কট ও সিংহ রাশি- বিশেষজ্ঞদের মতে বিশেষ এই তিথিতে ভগবান শ্রীকৃষ্ণে পুজো করলে এই রাশির জাতক-জাতিকাদের জীবনের সমস্যা ও বাধা কেটে যায়। এই দিনে তাই বেদানা ও ঘিয়ের তৈরি মিষ্টি দিয়ে শ্রীকৃষ্ণের পুজো করুন।

ধনু ও মীন রাশি- এই রাশির জাতক-জাতিকারা বিশেষ এই তিথিতে নিজেদের জীবনের সুখ ও সমৃদ্ধি লাভ করতে শ্রীকৃষ্ণকে বেদানা, আপেল মৌসুমী ফল দিয়ে পুজো করুন। পরিচিতদের পুজোর প্রসাদ দিন। এই উপায়ে রাস পূর্ণিমাতে জীবনের সুখ ও সমৃদ্ধি ফিরে পান।

মেষ ও বৃশ্চিক রাশি- বিশেষজ্ঞদের মতে বিশেষ এই তিথিতে ভগবান শ্রীকৃষ্ণে পুজো করলে এই রাশির জাতক-জাতিকাদের জীবনের সমস্যা ও বাধা কেটে যায়। এই দিনে তাই ফল ও মিষ্টি দিয়ে শ্রীকৃষ্ণের পুজো করুন।

মিথুন ও কন্যা রাশি- এই রাশির জাতক-জাতিকারা বিশেষ এই তিথিতে নিজেদের জীবনের সুখ ও সমৃদ্ধি লাভ করতে শ্রীকৃষ্ণকে সিন্নি দিয়ে পুজো করুন। ছোটদের পুজোর প্রসাদ দিন। এই উপায়ে রাস পূর্ণিমাতে জীবনের সুখ ও সমৃদ্ধি ফিরে পান।

মকর ও কুম্ভ রাশি- মনের বাসনা পূরণ করতে এই দিনে এই দুই রাশির জাতক-জাতিকা শ্রীকৃষ্ণকে তালের বড়া ও মালপোয়া দিয়ে পুজো দিন। জীবনে সুখ ও সমৃদ্ধি ফিরে পাবেন সহজেই।

বৃষ ও তুলা রাশি- অনেক দিনের সুপ্ত বাসনা পূরণ করতে এই দিনে এই দুই রাশির জাতক-জাতিকা শ্রীকৃষ্ণকে মাখন ও মিশ্রি দিয়ে পুজো দিন। মনে করা হয় এই মাখন ও মিশ্রি ভগবান শ্রীকৃষ্ণের অত্যন্ত প্রিয়।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!