Chaitra Navratri: মা স্কন্দমাতা পুজিত হন চৈত্র নবরাত্রিরের পঞ্চম দিন, রইল পুজোর বিশেষ নিয়ম

চৈত্র নবরাত্রিরের নয় দিন মায়ের নয় রূপের পুজো হয়ে থাকে। শৈলপুত্রী, ব্রক্ষ্মচারিণী, চন্দ্রঘন্টা, মা কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরি ও সিদ্ধিদাত্রী রূপে মা পুজিত হন। ২২ মার্চ থেকে শুরু হয়েছে চৈত্র নবরাত্রি।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 6:43 AM IST

আজ পালিত হচ্ছে চৈত্র নবরাত্রিরের পঞ্চম দিন। পুজিত হচ্ছেন মা স্কন্দমাতার । চৈত্র নবরাত্রিরের নয় দিন মায়ের নয় রূপের পুজো হয়ে থাকে। শৈলপুত্রী, ব্রক্ষ্মচারিণী, চন্দ্রঘন্টা, মা কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরি ও সিদ্ধিদাত্রী রূপে মা পুজিত হন। ২২ মার্চ থেকে শুরু হয়েছে চৈত্র নবরাত্রি। আজ নবরাত্রিরের পঞ্চম দিন। এই পঞ্চম দিনে মা স্কন্দমাতা দেবীর পুজো হয়ে থাকে।

মা স্কন্দমাতা দেবীর পুজোর গুরুত্ব

সিংহ ছাড়াও পদ্মের ওপর বিরাজ করেন স্কন্দমাতা। দেবী দুর্গার ভালোবাসা ও স্নেহের রূপ হল মা স্কন্দমাতা দেবী। জীবনের যে কোনও দুঃখ কষ্ট দূর করতে মা স্কন্দমাতার পুজো করুন। পুজোর সময় লাল ফুল, হলুদ চাল ও নারকেল বেঁধে মায়ের কোলে দিন। এতে মা স্কন্দমাতা দেবী তুষ্ট হবেন।

নবরাত্রিরের পঞ্চম দিনের পুজোর অন্যান্য দিনগুলোর মতোই হয। তবে, কুশ বা কম্বলের আসনে বসে মা স্কন্দমাতা দেবীর পুজো করতে হয়। দেবীর সৌরজগতের প্রধান গেবী। তিনি হলুদ জিনিস পছন্দ করেন। সে কারণে মায়ের পুজোয় হলুদ ফুল, ফল, হলুদ পোশাক নিবেদন করুন। তেমনই মাকে লবঙ্গ ও বাতাসা নিবেদন করুন। দেবীর ভোগে কলা নিবেদন করবেন। তেমনই মা দূর্গার মন্ত্র জপ করুন। আজ দুর্গা সপ্তশতী ও দুর্গা চালিসা পাঠ করুন। মা দুর্গার মন্ত্র জপ করলে মিলবে উপকার। এতে মিলবে উপকার।

মা স্কন্দমাতা দেবীর ভোগ

মা হলুদ রঙ পছন্দ করেন। তাই জাফরান সমৃদ্ধ পায়েস নিবেদন করুন মা-কে। স্কন্দমাতাকে কলা নিবেদন করুন। অন্য দিকে, মাকে ৬টি এলাচ নিবেদন করুন। সঙ্গে ‘ব্রীণ স্কন্দজানন্যায় নমঃ’ মন্ত্র পাঠ করুন। পদ্মফুল নিবেদন করুন মাকে। পদ্মফুল মা স্কন্দমাতা দেবীর পছন্দের। তাই দেবীকে পদ্মফুল নিবেদনে জীবনের সকলে জটিলতা দূর হবে।

মা স্কন্দমাতার মন্ত্র

সিংহাসনগত নিত্যম, পদ্মশ্রিতকারদ্বয়।

শুভদাস্তু সদা দেবী, স্কন্দমাতা যশস্বিনী।

অর্থাৎ যে মা সিংহের ওপর পড়ে দুই হাতে পদ্মফুল ধারণ করেন, যশস্বিনী স্কন্দমাতা আমাদের জন্য শুভ হোক।

ইয়া দেবী সর্বভুতেষু মা স্কন্দমাতা রূপেন সংস্থিতা।

নমস্তস্যায় নমস্তস্যৈ নমস্তস্যৈ নমো নমঃ।

আজ বিশেষ নয়ম মেনে মা স্কন্দমাতার পুজো করুন। জীবনের যে কোনও জটিলতা দূর করতে মায়ের পুজো করুন। ভক্তির সঙ্গে মা স্কন্দমাতার পুজো করলে মিলব উপকার

 

আরও পড়ুন

রবিবার দিনটি হতে চলেছে চ্যালেঞ্জিং, গোটা দিন সতর্ক থাকুন এই তিন রাশির ছেলে মেয়েরা

Love Horoscope: আজ বিবাদের সম্ভাবনা আছে এই চার রাশির প্রেম জীবনে, দেখে নিন প্রেমের ক্ষেত্রে কার দিন কেমন কাটবে

অর্থনৈতিক অবস্থা উন্নত হবে এই তারিখের জাতক-জাতিকার, দেখে নিন সংখ্যাতত্ত্বের গণনা

 

Share this article
click me!