Festivals In March: মহাশিবরাত্রি থেকে দোল পূর্ণিমা, মার্চ মাসে একের পর এক পবিত্র উৎসব! দেখুন তালিকা

হিন্দু পঞ্জিকা অনুসারে, মার্চ মাসের উৎসবের তিথি ফাল্গুন কৃষ্ণপক্ষের ষষ্ঠী তিথি থেকে শুরু হয়।

Sahely Sen | Published : Feb 24, 2024 2:54 AM IST

২০২৪ সালের তৃতীয় মাস, অর্থাৎ মার্চ শুরু হতে চলেছে আগামি সপ্তাহেই। এই মাসে অনেক গুরুত্বপূর্ণ ব্রত ও উৎসবের তিথি রয়েছে। মহাশিবরাত্রি, হোলির মতো বড় উৎসবও পালিত হতে চলেছে এই মাসে। উৎসব ও উপবাসের দিক থেকে এই মাসটি খুবই বিশেষ।

হিন্দু পঞ্জিকা অনুসারে, মার্চ মাসের উৎসবের তিথি ফাল্গুন কৃষ্ণপক্ষের ষষ্ঠী তিথি থেকে শুরু হয়। কাশীর জ্যোতিষী পন্ডিত সঞ্জয় উপাধ্যায় জানিয়েছেন , মার্চ মাসের প্রধান উপবাস এবং উৎসবের দিনক্ষণগুলি।

বিজয়া একাদশী (৬ মার্চ ২০২৪): বিজয়া একাদশী ৬ ই মার্চ। এই দিনটি উপবাস এবং ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়ার জন্য বিশেষ।

মহাশিবরাত্রি (৮ মার্চ ২০২৪): মহাশিবরাত্রি উৎসব শিব ভক্তদের জন্য বিশেষ। এবারের উৎসব ৮ই মার্চ। এই দিনে শিব ভক্তরা শিবের আশীর্বাদ পেতে মন্দিরে সারিবদ্ধ হন। উপবাস ও রুদ্রাভিষেকও এই দিনে বিশেষ তাৎপর্য বহন করে।

ফাল্গুন অমাবস্যা (১০ মার্চ ২০২৩) : পূর্বপুরুষদের আশীর্বাদ পাওয়ার জন্য এই তিথিটি খুবই শুভ। এই দিনে স্নান ও দান করে পিতৃপুরুষরা খুশি হন। এই দিনে গরীবদের খাওয়ানো খুব ভাল।

আমলকী একাদশী (২০ ফেব্রুয়ারি ২০২৪): এই দিনে আমলকি গাছের পূজা করা উচিত। এছাড়াও ভগবান বিষ্ণুর পূজা ও উপবাস করতে হবে। এই নিয়মের মাধ্যমে ভক্তরা ভগবান বিষ্ণুর পাশাপাশি মা লক্ষ্মীরও আশীর্বাদ পাবেন।
 

হোলিকা দহন এবং দোল পূর্ণিমা (২৪ মার্চ ২০২৪): হোলিকা দহন হয় হোলাষ্টকের শেষ দিনে। এই দিনে হিরণ্যকশ্যপের বোন হোলিকাকে আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছিল। এই দিনেই বাংলায় পালিত হয় দোল পূর্ণিমার উৎসব। শ্রী কৃষ্ণের সঙ্গে শ্রী রাধারও পূজা করা হয়।  হোলিকা দহনের পরের দিন হোলি পালিত হয়।

হোলি উৎসব (২৫ মার্চ ২০২৪): রঙের উত্সব হোলি ২৫ মার্চ উদযাপিত হবে। এই উৎসবটি হিন্দুদের অন্যতম প্রধান আনন্দের উদযাপন। এই দিনটি সারা দেশে খুব জাঁকজমক করে পালিত হয়। 

সংকষ্ঠী চতুর্থী (২৮ মার্চ ২০২৪): ভগবান গণেশের আশীর্বাদ পাওয়ার জন্য এই দিনটি খুবই বিশেষ। গণেশ পূজার পাশাপাশি এই দিনে উপবাসেরও বিশেষ তাৎপর্য রয়েছে।

 

Share this article
click me!